|

দুর্গাপূজায় ভারতে যাবে ২০৮০ টন ইলিশ

Published: Mon, 20 Sep 2021 | Updated: Mon, 20 Sep 2021

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৮০ টন ইলিশ রপ্তা‌নির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ইলিশ রপ্তানি বন্ধ থাকলেও সর্বোচ্চ ৪২ টন করে ভারতে ইলিশ সরবরাহ করতে পারবে ৫২‌টি প্রতিষ্ঠান। এ নিয়ে সোমবার (২০ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানগুলোকে শর্তসাপেক্ষে রপ্তানির এই অনুমোদন দিয়ে চিঠি পাঠানো হয়।

এই দুর্গোৎসবে ভারতের বাঙালিদের রূপালী ইলিশের স্বাদ দিতেই আগের মতো এবারো রপ্তা‌নি নিষেধাজ্ঞা সাময়িক শিথিল করেছে বাংলাদেশ সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার ওই চিঠিতে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানির বিষয়ে পাওয়া আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে ৫২টি প্রতিষ্ঠানকে নির্ধারিত পরিমাণ (৪০ টন করে) ইলিশ মাছ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হলো।

এতে আরও বলা হয়, এ অনুমতির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে; এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয়, অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্টে রপ্তানি করা যাবে না।

অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ রপ্তানি করা যাবে না উল্লেখ করে রপ্তানির শর্তে বলা হয়েছে, রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর বিধিবিধান অনুসরণ করতে হবে; শুল্ক কর্তৃপক্ষ দ্বারা রপ্তানি করা পণ্যের কায়িক পরীক্ষা করাতে হবে; প্রতিটি কনসাইনমেন্ট শেষে রপ্তানি সংক্রান্ত কাগজপত্র রপ্তানি-২ অধিশাখায় দাখিল করতে হবে; অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ পাঠানো যাবে না।

-এমজে