|

ঢাকার বাণিজ্যিক ভবনসমূহ পরিদর্শন করবে

Published: Wed, 22 Jun 2022 | Updated: Wed, 22 Jun 2022

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার বহুতল বাণিজ্যিক ভবনসমূহ (মার্কেট ভবন) পরিদর্শন করবে সরকার। প্রাথমিকভাবে ১০৭২টি ভবন পরিদর্শনের লক্ষ্যে ইতোমধ্যে ১১টি সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিম গঠন করা হয়েছে।

বুধবার (২২ জুন) সমন্বিত পরিদর্শন টিমের সকল সদস্যের জন্য প্রশিক্ষণ আয়োজন করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। বিডার মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এই প্রশিক্ষণে সার্বিক সহযোগিতা করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)।

১১ টি সমন্বিত টিমে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, তিতাস গ্যাস, বিস্ফোরক পরিদপ্তর, প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর, এফবিসিসিআই, ডেসকো, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়, রাজউক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সদস্যগণ কাজ করবেন। এই পরিদর্শন কার্যক্রম ৮২টি প্রশ্নের নতুন চেকলিস্টের মাধ্যমে সম্পাদন করা হবে।

এর আগে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় বিডার নেতৃত্বে ১০৮ টি টিমের মাধ্যমে সারা দেশের ৫ হাজার ২০৬টি কলকারখানা ও প্রতিষ্ঠানে পরিদর্শন করা হয়।

প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডাইফ মহাপরিদর্শক মোঃ নাসির উদ্দিন আহমেদ বলেন, "পরিদর্শকগণ আন্তরিকভাবে পরিদর্শন করবেন, যেন পরিদর্শন রিপোর্টে বাণিজ্যিক প্রতিষ্ঠান ও মার্কেটসমূহের সঠিক চিত্র প্রতিফলিত হয়। ত্রুটি বিচ্যুতি সংশোধন করার জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে যথাযথ নির্দেশনা প্রদান করতে হবে। পরিদর্শন রিপোর্টের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।"

পরিদর্শনকালে সর্বোচ্চ সহযোগিতার মনোভাব বজায় রেখে পরিদর্শন সম্পন্ন করার জন্য সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের সদস্যদের প্রতি আহ্বান জানান ডাইফ মহাপরিদর্শক।

প্রশিক্ষণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) অভিজিৎ চৌধুরী, ডাইফের অতিরিক্ত মহাপরিদর্শক (যুগ্মসচিব) মিনা মাসুদ উজ্জামান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাইম মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ।

-সংবাদ বিজ্ঞপ্তি

আইআর /