|

ডলারের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্ত

Published: Thu, 26 May 2022 | Updated: Thu, 26 May 2022

খোলা বাজারে অস্থিরতা কমাতে এবার ডলারের মূল্য নির্ধারণ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সব ব্যাংক। যে দাম নির্ধারণ করা হবে, সেই দামে আসবে প্রবাসী আয়। একইভাবে নগদায়ন হবে রফতানি আয়ও। ব্যাংকগুলোর প্রস্তাবিত ডলারের মূল্য নিয়মিত ভিত্তিতে পর্যালোচনা করবে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৬ মে) বিকালে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসী আয়ে একদর বেঁধে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ কোনও ব্যাংক এখন বেশি দাম দিয়ে বিদেশ থেকে আয় সংগ্রহ করতে পারবে না। একইভাবে নির্ধারিত দামেই রফতানিকারকদের নিজ ব্যাংকের মাধ্যমে বিল নগদায়ন করতে হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। এতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির। বৈঠকে উপস্থিত ছিলেন এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন ও বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধানসহ দুই কমিটির সংশ্লিষ্ট সদস্যরা।

-এমজে