|

থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত দুই শিশুর বাঁচার আকুতি 

Published: Mon, 06 Jun 2022 | Updated: Mon, 06 Jun 2022

আমিনুল হক বুুলবুল, নান্দাইল (ময়মনসিংহ): ময়মনসিংহের নান্দাইল উপজেলার আচারগাঁও ইউনিয়নের ধরগাঁও গ্রামের খুর্শিদ আলম মুরতজা দম্পতির দুই ছেলেমেয়ে ফয়সাল আহম্মেদ(৬) ও তাজমহল (৭) থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। প্রতিনিয়ত মৃত্যু তাদের তাড়িয়ে বেড়াচ্ছে। এই দুই শিশু বাঁচতে চায়। 

নিষ্পাপ ও মায়াবী চেহারার দুই সন্তানকে বাঁচানোর করুণ আকুতি পিতা খুর্শিদ আলম ও বুকফাটা আর্তনাদ মাতা মরতুজা আক্তারের। পরিবারের আর্থিক সঙ্গতি নেই। তাই ভাগ্যাহত হতদরিদ্র পিতা সন্তানদের চিকিৎসার জন্য সহযোগিতা চান।

পরিবারে দারিদ্র্যতার শেষ নেই। যেন নুন আনতে পান্তা ফুরায়। কাজ না করলে দুইবেলা খাবার জোটে না তাদের। দিনমজুরি করে যা আয়,তা দিয়েই ৪ জনের সংসার চালানো কষ্টসাধ্য। ধারদেনা করে কেনা অটোরিক্সা চালিয়ে খুর্শিদ আলমের সংসার চলে। খেয়ে না খেয়ে কোনোমতে দিন কাটছে তাদের। 

ছেলের বয়স যখন দেড় মাস এবং মেয়ের ১ বছর তখনই থ্যালাসেমিয়া রোগ ধরা পড়ে। ৫ বছর ধরে অসুস্থ সন্তানদের চিকিৎসা করাতে গিয়ে দিনমজুর বাবা এখন নিঃস্ব,দিশেহারা। দুই সন্তানের চিকিৎসা করতে গিয়ে এখন পর্যন্ত প্রায় ৮ থেকে ১০ লাখ টাকার মত খরচ হয়েছে।

চিকিৎসকেরা উন্নত চিকিৎসার পরামর্শ দিয়েছেন। স্থানীয় উপজেলা প্রশাসন ও এলাকাবাসীর সহযোগিতায় একবার ভারত গিয়ে চিকিৎসা করানো হয়েছে কিন্তু সেখানকার চিকিৎসকের পরামর্শে দ্বিতীয়বার নিযে যাওয়া দরিদ্র পিতা মাতার পক্ষে সম্ভব হচ্ছে না। অর্থাভাবে প্রিয় সন্তানদের চিকিৎসা এখন প্রায় বন্ধের পথে। চোখের সামনে সন্তানদের এ করুণ পরণতি  সইতে হচ্ছে তাদের। 
 
প্রতি মাসে দুই ছেলেমেয়েকে ২ ব্যাগ করে রক্ত (বি পজিটিভ এবং ও পজিটিভ) দিতে হয়। এখন অর্থাভাবে প্রতিমাসে রক্ত দেওয়াও সম্ভব হচ্ছে না।

এমতবস্থায় থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত দুই সন্তানকে বাঁচাতে সমাজের বিত্তবান মানুষের কাছে আর্থিক সহযোগিতা চেয়েছেন দিনমজুর বাবা খুর্শিদ আলম।তিনি বলেন, সমাজের মানুষের কাছে  হাতপাতা ছাড়া কোনো উপায় নেই আমার। সমাজের হৃদয়বান ও বিত্তবান মানুষরা যদি এগিয়ে আসেন তাহলে আমার সন্তানদের বাঁচাতে পারবো। মানুষের সহযোগিতা ছাড়া আমার পক্ষে তাদের চিকিৎসা খরচ চালানো সম্ভব না।

মাতা মুরতজা আক্তার কেঁদে কেঁদে  বলেন, আমার সন্তানদের চিকিৎসার জন্য দশজনের সাহায্য চাই। ভারতে নিয়ে চিকিৎসা করাতে চাই। দুই সন্তান বুকে নিয়ে বাঁচতে চাই। আমাদের সাহায্য করেন।

সাহায্য পাঠাতে চাইলে খুর্শিদ আলম, হিসাব নং- ৩৩১৮৩০১০৩৫৮৪৭ সোনালী ব্যাংক লিঃ নান্দাইল শাখা, ময়মনসিংহ অথবা বিকাশ (ব্যক্তিগত) ০১৯৮৮-৫৭৭৬১১। 

আইআর /