|

পররাষ্ট্রমন্ত্রী

Published: Sun, 24 Oct 2021 | Updated: Sun, 24 Oct 2021

রোহিঙ্গা সংকট ঝুলে আছে ৫ দেশের কারণে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, জাতিসংঘের স্থায়ী পরিষদের পাঁচ সদস্যের কারণে রোহিঙ্গা সংকট ঝুলে আছে। তারপরও আমরা প্রত্যাশা করছি এ সংকটের সমাধান হবে। রবিবার (২৪ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

জাতিসংঘ দিবস উদযাপন উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে ঢাকাবাসী। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

Published: Thu, 14 Oct 2021 | Updated: Thu, 14 Oct 2021

বাংলাদেশ থেকে ৪০ হাজার শ্রমিক নেবে রোমানিয়া

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া বাংলাদেশ থেকে ৪০ হাজার শ্রমিক নেওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) নিজ বাসভবনে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রী।

Published: Tue, 05 Oct 2021 | Updated: Tue, 05 Oct 2021

মানবপাচার রোধে প্রয়োজনে মিয়ানমার সীমান্তে গুলি: পররাষ্ট্রমন্ত্রী

অবৈধ অস্ত্র, মাদক ও মানবপাচার রোধে প্রয়োজনে মিয়ানমার সীমান্তে গুলি চালানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।মঙ্গলবার (০৫ অক্টোবর) সিলেট নগরীর এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে একটি অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

Published: Sat, 02 Oct 2021 | Updated: Sat, 02 Oct 2021

‘মুহিবুল্লাহ হত্যাকারীদের কাউকে ছাড় নয়’

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকারীদের অবশ্যই বিচারের সম্মুখীন করা হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার (০২ অক্টোবর) এক বার্তায় তিনি এ কথা বলেন।

Published: Wed, 08 Sep 2021 | Updated: Wed, 08 Sep 2021

টিকা বৈষম্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

অতিমারি থেকে পুনরুদ্ধারের জন্য অবশ্যই বৈশ্বিকভাবে টিকাদান কর্মসূচির বাস্তবায়ন প্রয়োজন। এক্ষেত্রে টিকার জাতীয়করণ দুর্ভাগ্যজনক। বিশ্বকে এ ধরনের টিকা বৈষম্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। জাতিসংঘ সদরদপ্তরে অনুষ্ঠিত শান্তির সংস্কৃতি বিষয়ক জাতিসংঘের উচ্চতর ফোরামের বক্তব্যে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

Published: Sat, 07 Aug 2021 | Updated: Sat, 07 Aug 2021

অনির্দিষ্টকালের জন্য রোহিঙ্গাদের বোঝা বহন সম্ভব নয় 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের পক্ষে অনির্দিষ্টকালের জন্য রোহিঙ্গাদের বোঝা বহন করা সম্ভব নয়। এ সংকট মোকাবেলায় বিশ্ব নেতাদের এগিয়ে আসতে হবে। শুক্রবার (০৬ আগস্ট) আসিয়ান আঞ্চলিক ফোরামের-এএফআর ২৮তম সভায় বক্তব্যকালে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান।

Published: Thu, 05 Aug 2021 | Updated: Thu, 05 Aug 2021

সিনোফার্মের ৭ কোটি ডোজ অর্ডার দেওয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

চীনের সিনোফার্ম থেকে সাড়ে ৭ কোটি ডোজ টিকার অর্ডার দেওয়া হয়েছে। এরই মধ্যে দেড় কোটি ডোজ টিকার দাম পরিশোধও করা হয়েছে।বৃহস্পতিবার (০৫ আগস্ট) বিকালে ঢাকায় একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

Published: Tue, 03 Aug 2021 | Updated: Tue, 03 Aug 2021

টিকা উৎপাদনে চুক্তির খসড়া পাঠিয়েছে চীন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, দেশের স্থানীয় ফার্মাসিউটিক্যালের সঙ্গে সিনোফার্ম যৌথ উদ্যোগে টিকা উৎপাদন করার জন্য একটি খসড়া সমঝোতা স্মারক পাঠিয়েছে চীন। 

তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের বলেন, ‘আমরা ইতিমধ্যে খসড়া সমঝোতাটি স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। তাদেরকে এটি দ্রুত নিষ্পত্তি করতে হবে।’

Published: Wed, 30 Jun 2021 | Updated: Wed, 30 Jun 2021

যুক্তরাষ্ট্র থেকে ২৫ লাখ টিকা আসছে শুক্রবার

কোভ্যাক্সের মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে পাঠানো ২৫ লাখ টিকা দেশে আসছে শুক্রবার (০২ জুলাই)। বুধবার (৩০ জুন) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে এ তথ্য জানান।

বুধবার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে মন্ত্রী বলেন, ‘জুলাইয়ের ২ ও ৩ তারিখ দুটি আলাদা ফ্লাইটে যুক্তরাষ্ট্র থেকে ২৫ লাখ টিকা আসছে।

তিনি জানান, এরইমধ্যে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে ওই টিকা বাংলাদেশের পথে রওনা হয়েছে।

Published: Fri, 11 Jun 2021 | Updated: Fri, 11 Jun 2021

অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শুক্রবার (১১ জুন) এক বার্তায় তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, কোভ্যাক্স উদ্যোগের আওতায় বাংলাদেশকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে যুক্তরাষ্ট্র।