|

রমজান

Published: Fri, 08 Apr 2022 | Updated: Fri, 08 Apr 2022

জেনে নিন রমজানে সুস্থ থাকবেন যেভাবে

রমজানে রোজা রেখে সারাদিন অভুক্ত থাকার পর অনেকেই ইফতারে ভুল খাবার খেয়ে ফেলেন। শুধু ইফতারেই নয় বরং রাতে এমনকি সেহরিতেও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে শরীরে পড়ে বিরূপ প্রভাব।

একে তো প্রচণ্ড গরম তার উপরে আবার রোজা রেখে ভুল খাদ্যাভাসের কারণে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। তবে চাইলেই কিছু বিষয় মেনে রমজানেও থাকতে পারেন সুস্থ।

Published: Sat, 02 Apr 2022 | Updated: Sat, 02 Apr 2022

সৌদি আরবে আজ থেকে রোজা শুরু

সৌদি আরবে শুক্রবার ১৪৪৩ হিজরির রমজানের চাঁদ দেখা গেছে। ফলে দেশটিতে আজ (০২ এপ্রিল) থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান মাস। 

রমজানের চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করেছে সৌদি সরকার। চান্দ্রবর্ষ হওয়ায় আরবি বছরের মাসগুলো নির্ধারণ করা হয় চাঁদ দেখার ওপর। 

আজ থেকে সিয়াম সাধনা শুরু করবেন দেশটির মুসলমানরা। পবিত্র মাহে রমজানের প্রস্তুতি নিতে দেখা গেছে মুসল্লিদের।

Published: Mon, 28 Mar 2022 | Updated: Mon, 28 Mar 2022

রমজানে অফিসের সময়সূচি নির্ধারণ

প্রতি বছরের মতো এবারও রমজান মাসে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য অফিস সময়সূচি নির্ধারণ করা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী অফিস কার্যক্রম চলবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত।

সোমবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

Published: Tue, 08 Mar 2022 | Updated: Tue, 08 Mar 2022

সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ

২০২২ সালের রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন। এবার পবিত্র রমজান মাস শুরুর সম্ভাব্য তারিখ আগামী ৩ এপ্রিল। মঙ্গলবার (০৮ মার্চ) সেহরি ও ইফতারের সময়সূচি গণমাধ্যমে প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

ফাউন্ডেশন জানায়, ৩ এপ্রিল প্রথম রমজানে ঢাকায় সেহরির শেষ সময় ভোর ৪টা ২৭ মিনিট ও ইফতারির সময় ৬টা ১৯ মিনিট।

Published: Wed, 14 Apr 2021 | Updated: Wed, 14 Apr 2021

ঈশ্বরগঞ্জে মুক্তির বন্ধন ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি হাট

নীলকন্ঠ আইচ মজুমদার, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ঈশ্বরগঞ্জে মুক্তির বন্ধন ফাউন্ডেশনের উদ্যোগে রমজান উপলক্ষে ক্রয় সামর্থ্যহীন মানুষের পাশে দাঁড়াতে স্বেচ্ছাসেবী এ সংগঠনটি ফ্রি হাটের আয়োজন করেছে। বুধবার উপজেলার আঠারবাড়ীর উত্তর বনগাঁও এলাকায় দুস্থ্য অসহায় ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের মাঝে বিনামূল্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর ফ্রি হাট কর্মসূচীর ভার্চুয়ালী উদ্বোধন করেন ফাউন্ডেশনে

Published: Tue, 13 Apr 2021 | Updated: Tue, 13 Apr 2021

চাঁদ দেখা গেছে, বুধবার রোজা শুরু

অভিযাত্রা ডেস্ক : দেশের আকাশে চাঁদ গেছে আজ মঙ্গলবার (১৩ এপ্রিল)। বুধবার (১৪ এপ্রিল) থেকে ১৪৪২ হিজরি সালের রমজান মাস শুরু হবে।

মঙ্গলবার রাতে তারাবি নামাজ আদায় ও শেষ রাতে সেহরি খেয়ে বুধবার প্রথম দিনের রোজা পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

Published: Tue, 13 Apr 2021 | Updated: Tue, 13 Apr 2021

ভোজ্যতেলসহ ছয়টি পণ্যের দাম বেঁধে দিলো সরকার

আসন্ন রমজানকে সামনে রেখে ছয়টি পণ্যের দাম বেঁধে দিয়েছে কৃষি বিপণন অধিদপ্তর। কোন ব্যবসায়ি অসাধুপায়ে যেন অতি মুনাফার সুযোগ না নিতে পারে, সেলক্ষ্যে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। বেঁধে দেওয়া মূল্য অনুযায়ী পণ্য বিক্রি নিশ্চিত করতে সরকারের কয়েকটি সংস্থা নিয়মিত বাজার তদারকি করবে।

Published: Mon, 12 Apr 2021 | Updated: Mon, 12 Apr 2021

মসজিদে তারাবির নামাজে ২০ মুসল্লির বেশি নয়

মসজিদে ওয়াক্তের নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন এবং পবিত্র রমজানে তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নিতে পারবেন। সোমবার (১২ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয় থেকে এই নির্দেশনা জারি করা হয়েছে। ১৪ এপ্রিল থেকে এ নির্দেশনা না কার্যকর হবে। 

Published: Sat, 20 Mar 2021 | Updated: Sat, 20 Mar 2021

সিলেটের বাজারে আসতে শুরু হয়েছে নিম্নমানের খেজুর

আবুল কাশেম রুমন, সিলেট: রমজান মাসের এখনও ১ মাস বাকি। তারপরও এক শ্রেণীর অসাধু খেজুর আমদানিকারক ব্যবসায়ীরা নিম্ন মানের খেজুর আমদানি করতে শুরু করেছেন। ইতোমধ্যে নিম্ন মানের খেজুরে ভরে গেছে সিলেটের বাজার। আগ থেকে খেজুরের গোডাউন লোড করে রাখতে শুরু করেছেন। আর সে সব খেজুরে মিশানো হচ্ছে এখন থেকে মিষ্টি ও সরিষার তেল।

Published: Wed, 20 May 2020 | Updated: Wed, 20 May 2020

আজ পবিত্র শবে কদর

ধর্মপ্রাণ মুসলমানের কাছে পবিত্র শবে কদরের রাত হাজার রাতের চেয়ে উত্তম। সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকত ও পূণ্যময় এ রজনী আজ।

মুসলমানদের কাছে শবে কদর অত্যন্ত মহিমান্বিত একটি রাত। এই রাতে পবিত্র কোরআন অবতীর্ণ হয় এবং এই রাতকে কেন্দ্র করে ‘আল-কদর’ নামে একটি সুরাও নাজিল হয়। এই রাতে ইবাদত-বন্দেগি করে আল্লাহর কাছে গুনাহ মাফের জন্য প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।