|

ইরান

Published: Thu, 29 Sep 2022 | Updated: Thu, 29 Sep 2022

ইরানজুড়ে সরকার পতনের দাবি 

ইরানে হিজাব আইন ও পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যুর প্রতিবাদে জোরালো হচ্ছে বিক্ষোভ। আন্দোলনকারীদের সাথে একাত্মতা প্রকাশ করেছে দেশটির চলচ্চিত্র কর্মীসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। তারপরও বিক্ষোভ দমনে আরও কঠোর অবস্থানে নিরাপত্তাবাহিনী। বিষেকরা বলছেন, সরকার বিরোধী এই বিক্ষোভের ফলে আইনের কিছু সংস্কার আসলেও ইসলামিক রিপাবলিক অব ইরানের নীতি কাঠামোয় কোনো পরিবর্তন আসবে না। 

Published: Tue, 27 Sep 2022 | Updated: Tue, 27 Sep 2022

ইরানে বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৭৬

ইরানে পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে চলমান বিক্ষোভে এখন পর্যন্ত কমপক্ষে ৭৬ জন নিহত হয়েছেন। সোমবার মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এসব তথ্য জানায়। 

Published: Tue, 27 Sep 2022 | Updated: Tue, 27 Sep 2022

ইরানি পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে কানাডার নিষেধাজ্ঞা

ইরানে পুলিশে হেফাজতে তরুণীর মৃত্যু এবং একারণে সৃষ্ট বিক্ষোভে ইসলামী প্রজাতন্ত্রের প্রাণঘাতী দমন-পীড়নের ঘটনায় ইরানি পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে কানাডা। 

Published: Sun, 24 Jul 2022 | Updated: Sun, 24 Jul 2022

ইরানে ২ বছরের মধ্যে প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর 

ইরান গত দুই বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করেছে। দেশটির একটি বেসরকারি সংস্থা (এনজিও) এটিকে মধ্যযুগীয় চর্চা বলে অভিহিত করেছে। একই সঙ্গে ইরানে ক্রমবর্ধমান দমন-পীড়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। খবর এনডিটিভির।

Published: Fri, 22 Jul 2022 | Updated: Fri, 22 Jul 2022

দিনে ৫৭ লাখ ব্যারেল তেল উত্তোলন করতে চায় ইরান

ইরান তেল ও গ্যাস সম্পদের উত্তোলন উল্লেখযোগ্য মাত্রায় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সে লক্ষ্যে ১৬ হাজার কোটি ডলার দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে চায় দেশটি।

বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জাতীয় তেল কোম্পানির বরাত দিয়ে জানিয়েছে, সরকার সাত বছরে বিনিয়োগ পরিকল্পনা ঠিক করেছে যার প্রেক্ষাপটে ২০২৯ সালের মধ্যে প্রতিদিন ৫৭ লাখ ব্যারেল তেল উত্তোলন করা সম্ভব হবে।

Published: Fri, 13 Aug 2021 | Updated: Fri, 13 Aug 2021

যুক্তরাজ্য, রাশিয়ার রাষ্ট্রদূতের যে কাজে প্রচণ্ড ক্ষুব্ধ ইরান

ইরানের রাজধানী তেহরানে নিযুক্ত রাশিয়া এবং যুক্তরাজ্যের রাষ্ট্রদূতের কর্মকাণ্ডে ব্যাপক ক্ষুব্ধ হয়েছে ইরান। এই দুই রাষ্ট্রদূত দ্বিতীয় বিশ্বযুদ্ধ স্মরণে এক সম্মেলন আয়োজন করেন। এই সম্মেলনের ছবি দেখে ইরানের নাগরিকরা- স্বাধীনতা অর্জন পূর্বের আধিপত্যবাদ ও দুঃখের দিনগুলোর কথা মনে করে কষ্ট পেয়েছেন। 

Published: Mon, 28 Jun 2021 | Updated: Mon, 28 Jun 2021

সিরিয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীর ওপর মার্কিন হামলা, নিহত ৫

সিরিয়ার পূর্বাঞ্চলে ইরাকের সীমান্তবর্তী এলাকায় যুক্তরাষ্ট্রের হামলায় ইরানসমর্থিত ইরাকের সশস্ত্র গোষ্ঠীর পাঁচ যোদ্ধা নিহত হয়েছে। সোমবার (২৮ জুন) এ তথ্য জানানো হয়। খবর আরব নিউজের।

ব্রিটেনভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় যুক্তরাষ্ট্রের হামলায় ইরানসমর্থিত ইরাকের সশস্ত্র গোষ্ঠীর অন্তত ৫ যোদ্ধা নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন অনেকেই।

Published: Sat, 26 Jun 2021 | Updated: Sat, 26 Jun 2021

নিজ দেশের তৈরি টিকা নিলেন ইরানের সর্বোচ্চ নেতা

নিজেদের তৈরি করা কোভিড-১৯ এর ভ্যাকসিন নিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী। শুক্রবার (২৫ জুন) সকালে তিনি করোনা টিকার প্রথম ডোজ নেন বলে জানিয়েছে পার্সটুডে।

ইরানের গবেষক ও বিজ্ঞানীদের তৈরি ‘কোভ-ইরান বারাকাত’ নামের ওই ভ্যাকসিনটি সব ধরনের ট্রায়াল শেষে অতি সম্প্রতি এটি মানবদেহে দেওয়ার অনুমতি মিলে।

Published: Sat, 19 Jun 2021 | Updated: Sat, 19 Jun 2021

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট হলেন ইব্রাহিম রাইসি 

অভিযাত্রা ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বিশাল ব্যবধানে জয় পেয়েছেন ইব্রাহিম রাইসি। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভোটের প্রাথমিক ফলাফল প্রকাশ করেছে। প্রাথমিক ফলাফল অনুযায়ী, ভূমিধস বিজয় লাভ করেছেন রাইসি। উপ-স্বরাষ্ট্রমন্ত্রী জামাল অর্ফ জানিয়েছেন, ২ কোটি ৮৬ লাখ মানুষ শুক্রবারের নির্বাচনে অংশ নিয়েছেন। 

Published: Sun, 13 Jun 2021 | Updated: Sun, 13 Jun 2021

জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাধিকার ফিরে পেল ইরান

বকেয়া চাঁদা পরিশোধের মাধ্যমে জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাধিকার ফিরে পেলো ইরান। এখন থেকে দেশটি আবারও ভোট দিতে পারবে বলে নিশ্চিত করেছেন জাতিসংঘের মুখপাত্র ফারহান হক।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি শুক্রবার (১১ জুন) এক টুইট বার্তায় জানান, এ বিষয়ে ছয় মাস ধরে কাজ করার পর জাতিসংঘ ইরানকে ভোটাধিকার ফিরিয়ে দিয়েছে।