|

অতিথি পাখি

Published: Fri, 22 Oct 2021 | Updated: Fri, 22 Oct 2021

হাওরাঞ্চালে অবাধে চলছে অতিথি পাখি নিধন

বিজয় কর রতন মিঠামইন (কিশোরগঞ্জ) : অক্টোবর মাসের মাঝা-মাঝি সময় থেকে পাহাড়, সাগর, নদী আর বনে ঘেরা অপরূপ বাংলাদেশের প্রকৃতিতে নতুন মাত্র যোগ করে অতিথি পাখি। এ সময় হাজার হাজার পাখির ডাকা-ডাকিতে মূখরিত হয়ে উঠে হাওরাঞ্চলের সবুজ প্রান্তর, জলাশয়। 

Published: Mon, 30 Nov 2020 | Updated: Mon, 30 Nov 2020

রানীশংকৈলে অতিথি পাখির আগমনে মুখরিত রামরায় পুকুর

রফিকুল ইসলাম সুজন, ঠাকুরগাঁও : বাংলাদেশে শীত এলেই প্রকৃতি সাজে নতুন সাজে। তেমনি দেশের বিভিন্ন স্থানের মত ঠাকুরগাঁওয়ের প্রাচীনতম ও বৃহত্তম জলাশয় রামরাই দিঘির প্রাকৃতির রূপ সেজেছে নতুন সাজে। প্রকৃতির রূপটাকে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা অতিথি পাখির দল সাজিয়েছে নতুন করে।

Published: Thu, 05 Nov 2020 | Updated: Thu, 05 Nov 2020

মিঠামইনের হাওরে নির্বিচারে চলছে অতিথি পাখি শিকার

বিজয় কর রতন, মিঠামইন (কিশোরগঞ্জ) : জেলার মিঠামইন উপজেলার দক্ষিণে বড় হাওরে নির্বিচারে চলছে অথিতি পাখি নিধন। প্রতিদিন শিকারীরা হাওরের জলাভূমি ও পতিত জমিতে রাতের আধারে জাল ফেলে রাখে। এসকল জালে বিভিন্ন প্রজাতির শত শত পাখি আটকে পড়ে।

Published: Wed, 01 Jan 2020 | Updated: Wed, 01 Jan 2020

ঠাকুরগাঁওয়ের রামরাই সামরাই দীঘি, অতিথি পাখির স্বর্গরাজ্য 

ঠাকুরগাঁও সংবাদদাতা: শীতের আগমনী বার্তা নিয়ে ঠাকুরগাঁও রানিশংকৈল উপজেলার রামরাই সামরাই দীঘিতে ঝাঁকে ঝাঁকে এসেছে অতিথি পাখি সহ দেশী নানা প্রজাতির পাখির দল। হাজার হাজার পাখির আগমনে পুরো দীঘি এলাকা পাখির কলরবে মুখরিত। দেখে মনে হতে পারে পাখির স্বর্গরাজ্য। আর তাই স্থানীয়রা প্রতিনিয়তই এসব পাখির প্রতি দৃষ্টি রাখছে অতিথির ন্যায় সারাদিন দীঘির জলে সাঁতার কাটা আর সন্ধ্যা নামার সাথে সা

Published: Wed, 04 Dec 2019 | Updated: Thu, 12 Dec 2019

জয়পুরহাটের পুন্ডুরিয়া গ্রামে দেশী ও বিদেশী পাখির অভয়ারন্য

জয়পুরহাট সংবাদদাতা: দেশী ও বিদেশী পাখির অভয়ারন্যে পরিনত হয়েছে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার পুন্ডুরিয়া গ্রাম। পাখিদের কিচিরমিচির ডাকে ভোরে ঘুম ভাঙ্গে এখন গ্রামবাসীদের। আর প্রতিদিন এসব পাখি দেখতে আসেন আশেপাশের এলাকার মানুষ। তাই এই গ্রাম পাখির গ্রাম হিসেবে পরিচিত সাধারণ মানুষের কাছে। প্রায় ষাটের দশক থেকে এই গ্রামের পুকুরপাড়ের গাছে বাসা বাধে দেশী-বিদেশী বিভিন্ন পাখি। গ্রামটি মন