|

হজ্ব

Published: Wed, 11 May 2022 | Updated: Wed, 11 May 2022

সরকারিভাবে হজ প্যাকেজের খরচ বাড়লো

চলতি বছরে সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়। এ বছর দুটি হজ প্যাকেজের প্রস্তাব করা হয়েছে। বুধবার (১১ মে) এক সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল এ ঘোষণা দেন।

Published: Wed, 13 Apr 2022 | Updated: Wed, 13 Apr 2022

এবছর দেশ থেকে হজে যেতে পারবেন ৫৭৮৫৬ জন 

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান জানিয়েছেন, এ বছর বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন। বুধবার (১৩ এপ্রিল) জামালপুর জেলার ইসলামপুর উপজেলার ৭নং পাথর্শী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা, ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। 

ফরিদুল হক খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের যে উন্নয়ন করেছে, অতীতের কোন সরকার তা করতে পারেনি। 

Published: Sat, 09 Apr 2022 | Updated: Sat, 09 Apr 2022

এবার ১০ লাখ মানুষ পাচ্ছেন হজের সুযোগ

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বিদেশিদের জন্য হজ বন্ধ থাকলেও এবছর ১০ লাখ হাজীদের জন্য হজের অনুমতি দিয়েছে সৌদি সরকার। ৬৫ বছরের কম বয়সী এবং সৌদির অনুমোদিত কোভিড-১৯ এর টিকা গ্রহণকারিরা এবছর হজ করতে পারবেন।

শনিবার এই তথ্য নিশ্চিত করে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)। সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় ২০২২ সালের হজে দেশের অভ্যন্তরে ও বাইরের দেশের হাজীদের হজের অনুমোদন দিয়েছে।

Published: Thu, 17 Mar 2022 | Updated: Thu, 17 Mar 2022

হজে বাংলাদেশিদের শতভাগ ভিসা দেবে রিয়াদ

হজে বাংলাদেশিদের শতভাগ ভিসা দেওয়ার কথা জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ। হজ যাত্রীদের ভিসা সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া বাংলাদেশেই সম্পন্ন হবে বলেও জানান তিনি।

বুধবার (১৬ মার্চ) দুপুরে রাজধানীর একটি হোটেলে দুই দেশের প্রথম রাজনৈতিক পরামর্শক সভা শেষে তিনি এ কথা বলেন।

Published: Fri, 31 Dec 2021 | Updated: Fri, 31 Dec 2021

আগামী বছর হজে যেতে পারবেন বাংলাদেশিরা: সৌদি রাষ্ট্রদূত

করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে আগামী বছর থেকে বাংলাদেশের নাগরিকরা হজে যেতে পারবেন। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ঢাকাস্থ সৌদি দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেছেন ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসসা ইউসেফ এসসা আল দুহাইলান।

Published: Tue, 21 Sep 2021 | Updated: Tue, 21 Sep 2021

‘পরিস্থিতি উন্নতি হলে হজে অংশ নিতে পারবেন বাংলাদেশীরা’

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল বলেছেন, করোনা পরিস্থিতি উন্নতি হলে আগামী হজে অংশ নিতে পারবেন বাংলাদেশীরা। সেইসঙ্গে হজের যে কোন দুর্নীতি প্রতিরোধে সরকার বদ্ধপরিকর।

Published: Wed, 08 Sep 2021 | Updated: Wed, 08 Sep 2021

হজে যেতে অগ্রাধিকার পাবেন নিবন্ধিতরা

আগামী ২০২২ সালে করোনা পরিস্থিতি উন্নত হলে এবং দেশ থেকে হজে গমনের অনুমতি পাওয়া গেলে ইতোপূর্বে যারা প্রাক-নিবন্ধন ও নিবন্ধন করেছেন তারা অগ্রাধিকার ভিত্তিতে হজে গমন করতে পারবেন বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

Published: Sun, 18 Jul 2021 | Updated: Sun, 18 Jul 2021

করোনাকালীন দ্বিতীয় হজের আনুষ্ঠানিকতা শুরু

করোনাভাইরাস মহামারির মধ্যে শনিবার (১৭ জুলাই) সীমিত পরিসরেই শুরু হয়েছে দ্বিতীয় হজের আনুষ্ঠানিকতা। মুসলমানদের সর্ববৃহৎ বার্ষিক মিলনমেলায় অংশ নিতে শনিবার থেকে মক্কায় পৌঁছতে শুরু করেছেন হাজীরা। এ বছরের হজে অংশ নিচ্ছেন সৌদি নাগরিক, অভিবাসীসহ শুধু সৌদি আরবে বসবাসরত ৬০ হাজার মানুষ। গত বছর এ সংখ্যা ছিল মাত্র ১০ হাজার।