|

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে য়ে ৬টি ভুল করবেন না 

Published: Fri, 17 Sep 2021 | Updated: Fri, 17 Sep 2021

ডায়াবেটিসের সমস্যায় বিশ্বের লাখ লাখ মানুষ ভুগছেন। বাংলাদেশে প্রায় ৮৫ লাখ মানুষ ডায়াবেটিসে ভুগছে। এদের মধ্যে ৫ শতাংশ টাইপ ১ ডায়াবেটিস রোগী ও ৯৫ শতাংশ টাইপ ২ ডায়াবেটিস রোগী। ২০২৫ সালের মধ্যে এটি দ্বিগুণ হতে চলেছে।

অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণেই ডায়াবেটিস শরীরে বাসা বাঁধে। আর একবার ডায়াবেটিস হলে তা থেকে মুক্তি পাওয়া বেশ দুষ্কর। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখাও বেশ কষ্টকর। এজন্য প্রথমেই জীবনযাত্রাই পরিবর্তন আনতে হবে।

বর্তমানে মানুষের জীবনযাত্রা অনেক জটিল হয়েছে। বেড়েছে মানসিক চিন্তা। সমাজ, সংসার, কর্মক্ষেত্রে মানসিক চাপও ডায়াবেটিসের মূলে। এই রোগ নিয়ন্ত্রণের জন্য প্রধান ৪টি বিষয় নিয়ে কাজ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

যেমন- সঠিক খাদ্য, ব্যায়াম, ভালো ঘুম ও মানসিক প্রশান্তি। তবে অনেকেই আছেন যারা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে বেশ কিছু ভুল করেন। জেনে নিন কোন ৬টি ভুল সচরাচর করে থাকেন ডায়াবেটিস রোগীরা-

* জীবনযাত্রার মান খারাপ হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এছাড়াও দেখা দিতে পারে স্থূলতাসহ নানা ধরনের সমস্যা। এজন্য ডায়াবেটিস রোগীর উচিত নিয়মিমাফিক জীবন ধারণ করা। ঠিকমতো খাওয়া, ঘুম ও ব্যায়াম করলে ডায়াবেটিস বশে রাখা সম্ভব।

* ডায়াবেটিক রোগীরা মনে করেন ফল খাওয়া তাদের জন্য ক্ষতিকর। তবে এ ধারণা ভুল। ডায়াবেটিস রোগীদের উচিত যে কোনো খাবারের পরিমাণে নজর দেওয়া। পাশাপাশি ফলগুলো ভালোভাবে চিবিয়ে খাওয়াও খুব গুরুত্বপূর্ণ।

* প্রতিটি খাবারের সময়ের মধ্যে দীর্ঘ ব্যবধান রাখা যাবে না। এতে রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করতে পারে। বিশেষজ্ঞদের মতে, আপনার সারাদিনের খাবারকে ছোট ছোট অংশে ভাগ করে নিন। অবশ্যই স্বাস্থ্যকর খাবার খেতে পারেন।

* ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকা থেকে চর্বি সম্পূর্ণভাবে বাদ দিতে হবে। বিশেষ করে খারাপ চর্বি, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ভালো চর্বির জন্য বাদাম, বীজ ও বিশুদ্ধ তেল খেতে পারেন।

* সব সময় মানসিক চাপমুক্ত থাকতে হবে। যদি ডায়াবেটিস রোগী বেশি চাপ নেয়, তাহলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে। এটি আপনার হৃদয়কেও ক্ষতি করবে।

* ডায়াবেটিস রোগীকে অবশ্যই পর্যাপ্ত ঘুমাতে হবে। ঘুম কম হলে শরীরের হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। ইনসুলিনও একটি হরমোন। তাই ভালো ঘুম প্রয়োজন। তবেই ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে পারবেন।

সূত্র: ইন্ডিয়া টাইমস

আইআর /