|

হাওরে মৎস্য গবেষণা ইনষ্টিটিউট করা হবে: প্রাণী সম্পদ মন্ত্রী 

Published: Sun, 12 Sep 2021 | Updated: Sun, 12 Sep 2021

বিজয় কর রতন, মিঠামইন (কিশোরগঞ্জ): গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি মিঠামইনে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে বলেছেন, মহামান্য রাষ্ট্রপতির পূণ্য ভূমি মিঠামইনের এ হাওর এখানে প্রচুর পরিমাণে দেশীয় মাছের ভান্ডার রয়েছে। এটাকে প্রক্রিয়াজাতকরণের ব্যবস্থা করতে হবে’। 

তিনি বলেন, তার জন্য প্রয়োজন কোল্ড স্টোরেজ  ও মৎস্য আহরণের ব্যবস্থা করা । কিশোরগঞ্জের হাওরে মৎস্য গবেষণা ইনষ্টিটিউট করার বিষয়টি একনেকের সভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে। হাওরে প্রচুর দেশীয় মাছ রয়েছে। এসকল মাছের রক্ষণাবেক্ষণের  দায়িত্ব এলাকার সচেতন নাগরিক সমাজ ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা বৃন্দের।  

তিনি হাওরের জেলেদের উদ্দেশ্যে বলেন, পোনা মাছ বড় না পর্যন্ত ধরা যাবে না। এসকল পোনা আহরণ থেকে বিরত থাকতে হবে। হাওরে বোরো আবাদের পাশাপাশি মৎস্য চাষের উপর গুুরুত্ব দিতে হবে।  হাওরে পর্যটকদের ভাসমান বর্জ্য সম্পর্কে তিনি বলেন,  এগুলো অপসারণ করতে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। কারণ ভবিষ্যতে মাছ চাষ ও বোরো আবাদে এর প্রভাব পড়তে পারে বলে তিনি মনে করেন। তবে এটি অপসারণের দায়িত্ব জনগণকেই নিতে হবে। পর্যটকরাও এসকল প্লাষ্টিক বর্জ্য ফেলা থেকে বিরত থাকতে হবে। পানি শুকানোর পর এসকল বর্জ্য ক্ষাতির কারন হয়ে দাড়াবে। 

মিঠামইনের হাওরে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে  প্রধান অতিথির ভাষণে তিনি এসকল কথা বলেন। 

রোববার (১২ সেপ্টেম্বর) মৎস্য ও গবেষণা ইনষ্টিটিউট, মৎস্য অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের আয়োজনে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ সাহেবের বাড়ির পশ্চিমে ঘোড়াউত্রা নদীতে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ শামীম আলম। 

অনুষ্ঠানে আলোচনায় অংশ নেয়,কিশোরগঞ্জ-০৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক,রওনক মাহমুদ (সচিব মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়), কাজী শামস্ আফরোজ ( মহাপরিচালক মৎস্য অধিদপ্তর), ড. ইয়াহিয়া মাহমুদ (মহাপরিচালক মৎস্য ও গবেষণা ইনষ্টিটিউট), উপজেলা চেয়ারম্যান আলহাজ আছিয়া আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রভাংশু সোম মহান, উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল আলম (অষ্ট্রগ্রাম), জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল, জেলা পরিষদের সদস্য সমীর কুমার ষ্ণৈব, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ শাহজাহান মিয়া, উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ আকন্দ, সদর ইউপি চেয়ারম্যান এডভোকেট শরীফ কামাল, এডভোকেট শামসুন্নাহার নেলী (সহ সভাপতি জেলা মহিলা লীগ) প্রমুখ। 

অনুষ্ঠান শেষে বিকাল ৪  টায় হাওরে মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেন। পরে মন্ত্রী সস্ত্রীক ইটনা মিঠামইন অষ্ট্রগ্রাম অলওয়েদার সড়ক পরিদর্শন শেষে মিঠামইনে রাত্রী যাপনের কথা রয়েছে।

আইআর /