|

বাঁশখালীতে মাটি চাপা থেকে হাতির মরদেহ উদ্ধার

Published: Wed, 01 Dec 2021 | Updated: Wed, 01 Dec 2021

চট্টগ্রামের বাঁশখালীতে মাটি চাপা থেকে বন্যহাতির মরদেহ উদ্ধার করেছে উপজেলা বনবিভাগ ও প্রাণিসম্পদ অধিদপ্তর। বুধবার (০১ ডিসেম্বর) বিকালে উপজেলার সাধনপুর ইউনিয়নের পূর্বাঞ্চলের লটমনী পাহাড়ী এলাকায় থেকে হাতিটি উদ্ধার করা হয়। 

সাধনপুর ইউনিয়নের লটমনী পাহাড়ের পাদদেশে মাটিচাপা অবস্থায় বন্যহাতির মরদেহ দেখতে পেয়ে স্থানীয়রা বনবিভাগের কর্মকর্তাদের খবর দেন। পরে স্থানীয় বনবিভাগের কর্মকর্তারা উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে ড. সমরঞ্জন বড়ুয়ার নেতৃত্বে বঙ্গবন্ধু সাফারি পার্ক, রামু ও বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ৪ জন ডাক্তারের একটি টিম ময়নাতদন্তের জন্য ঘটনাস্থলে যান।

এ ব্যাপারে জলদী অভয়ারন্য রেঞ্জকর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে যৌথ টিম ঘটনাস্থলে যান। কে বা কারা হাতিটি মাটি চাপা দিয়েছে তা এখনো নিশ্চিৎ করা যায়নি। হাতির ময়নাতদন্ত করার জন্য উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসকে অবগত করা হয়েছে। 

ময়না তদন্তকারী কর্মকর্তা ডা. তানজির হোছাইন জানান, হাতির শুঁড়ে বিদ্যুৎ শর্টসার্কিটের চিহ্ন আছে। সম্ভবত হাতিটি ৩ থেকে ৪ দিন আগে দুর্বৃত্তরা মাটি চাপা দিয়েছে। মৃত হাতিটি পুরুষ হাতি ছিল। হাতির মরদেহে পঁচন ধরেছে এবং গন্ধ ছড়াচ্ছে।

বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া জানান, হাতিটির শুঁড়ে বিদ্যুতের শর্ট সার্কিটের আঘাত রয়েছে। ধারণা করা হচ্ছে ৩ থেকে ৪ দিন পূর্বে হাতিকে হত্যা করে মাটিতে চাপা দেওয়া হয়েছে। 

গত ১২ নভেম্বর একই উপজেলার চাম্বল ইউনিয়নের জঙ্গল চাম্বল পাহাড়ি এলাকায় একটি ধান খেত থেকে বন্য হাতির মরদেহ উদ্ধার করা হয়েছে। ১৮ দিনের ব্যবধানে ২টি হাতির মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করছে বনবিভাগ।

-এমজে