|

বেলার সুবিধাভোগী পরামর্শ সভা

Published: Thu, 11 Nov 2021 | Updated: Thu, 11 Nov 2021

সিলেট প্রতিনিধি: সিলেটের পরিবেশ সংক্রান্ত বিভিন্ন সমস্যা ও সমাধানের জন্য করণীয় নিয়ে উপকারভোগী ও ক্ষতিগ্রস্তদের সাথে সভা করেছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নগরীর মিরাবাজারস্থ হোটেল গ্র্যান্ড মাফিতে সভা অনুষ্ঠিত হয়। সভায় সিলেট ও সুনামগঞ্জের উপকারভোগী ও ক্ষতিগ্রস্তরা অংশগ্রহণ করেন।

সভার শুরুতেই বেলা'র সিলেটের বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট শাহ সাহেদা সিলেটর পরিবেশ বিপর্যয়ের বিভিন্ন দিক তুলে ধরেন। পাশাপাশি যেসব ইস্যু নিয়ে জনস্বার্থে মামলা হয়েছে এবং যেসব ইস্যু নিয়ে বেলা কাজ করেছে সেগুলো উত্থাপন করেন। 

তিনি জানান, এ পর্যন্ত বেলা থেকে ২৫টি রিট করা হয়েছে। এছাড়াও জাফলংয়ে ইসিএ ঘোষণার বাস্তবায়ন, অবৈধভাবে পাথর উত্তোলন, অপরিকল্পিত ও অবৈধভাবে পরিচালিত স্টোন ক্রাশার মেশিন (সিলেট ও সুনামগঞ্জ, পুকুর/দিঘী/জলাশয় ভরাট ও দূষণ (সিলেট সিটি করপোরেশন, নদী দখল ও দূষণ (সিলেট ও সুনামগঞ্জ), টিলা কাটা (সিলেট), রাতারগুল জলাবন (সিলেট), বালু উত্তোলন (সিলেট, সুনামগঞ্জ), বর্জ্য ব্যবস্থাপনা (সিলেট সদর ও সিটি করপোরেশন), একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক, কামারখাল (সুনামগঞ্জ পৌরসভা) নিয়ে কাজ করছে বেলা।

পরে মুক্ত আলোচনায় বেলার নেটওয়ার্ক মেম্বার, আইনজীবী, সাংবাদিক, পরিবেশকর্মী, সমাজকর্মী, উপকারভোগী ও ক্ষতিগ্রস্তরা বিশদ আলোচনা করেন। 

সভায় উপস্থিত ছিলেন সেইভ দ্যা হেরিটেজের প্রধান সম্বন্নয়ক আবদুল হাই আল হাদি, সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার কাউসার চৌধুরী, অ্যাডভোকেট কামাল হোসেন, আজকের পত্রিকার সিলেট প্রতিনিধি শাকিলা ববি, এনটিভি ইউরোপের গোলাপগঞ্জ প্রতিনিধি মাহবুবুর রহমান চৌধুরী, মো. গিয়াস উদ্দিন, ফজর আলী, মো. আব্দুল মুমিন, হালিমা বেগম, আলাউদ্দিন, জসিম উদ্দিন, রফি উল ইসলাম, বীণা সরকার, নাজমা, ফারুক আহমদ চৌধুরী, দৈনিক  ফাহাদ হোসেন, ফাহিম আহমদ, জামাল আহমদ, মো. আহমদ আলী, রনজিত দাশ, মুনিম বখত মজুমদার প্রমুখ।

 

ডব্লিউইউ