|

জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিএনপি

Published: Sun, 18 Sep 2022 | Updated: Sun, 18 Sep 2022

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ।

বৈঠকের পর আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, বাংলাদেশ-জাপানের যে সম্পর্ক সেটা অনেক দিনের। জাপান আমাদের বাই লেটারেল ডোনারদের মধ্যে সবচেয়ে বড় ডোনার। আজ আমাদের দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক যেসব বিষয় আছে, সেগুলোর ওপর আলোচনা হয়েছে। এছাড়া সমকালীন যে রাজনৈতিক অবস্থা তার ওপরও আলোচনা হয়েছে। 

সাম্প্রতিক সময়ে বিরোধী দলের ওপর যে হামলা-মামলার ঘটনা ঘটেছে, সেগুলো আলোচনায় এসেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি তো বললাম সমকালীন রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় বনানীর কামাল আতাতুর্ক এভিনিউতে দলের মোমবাতি প্রজ্বলন কর্মসূচি শেষ হওয়ার পরপরই স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, শ্যামা ওবায়েদ, তাবিথ আউয়ালসহ নেতাদের ওপর আওয়ামী লীগের নেতাকর্মীদের হামলার ঘটনার পর দিন সকালে জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হলো।

এর আগে চলতি মাসের ৭ ও ৮ সেপ্টেম্বর ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ও কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলর ব্রেডলি কোর্টসের সঙ্গে বৈঠক করে বিএনপির শীর্ষ নেতারা। এসব বৈঠকে তারা দেশব্যাপী বিএনপির নেতাকর্মীদের ওপর হামলার চিত্র তুলে ধরেন।

আইআর /