|

পাটগ্রামে গৃহহীনেরা পাচ্ছেন প্রধানমন্ত্রীর দেয়া ঘর

Published: Tue, 26 Apr 2022 | Updated: Tue, 26 Apr 2022

এস আই সবুজ, লালমনিরহাট: আশ্রয়ন প্রকল্পের আওতায় অসহায় ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ  উপহার হিসেবে লালমনিরহাটের পাটগ্রামে তৃতীয় পর্যায়ে ১৭৩ পরিবার পাচ্ছেন এই  ঘর।

২৬ এপ্রিল সকাল সাড়ে ১০টায় সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন ছিন্নমুল অসহায় মানুষের জন্য নির্মিত গৃহ ও জমি প্রদান কার্যক্রমের ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যেক উপজেলা প্রান্তে উপজেলা নির্বাহী অফিসারদের নেতৃত্বে সকল উপকারভোগী, জনপ্রতিনিধি এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

উক্ত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে নির্মিত ঘরের চাবি, কবুলিয়ত দলিল, নামজারী খতিয়ান, ডিসিআরের কপি এবং ঘর প্রদানের সনদ সমন্বয়ে সজ্জিত ফোল্ডার সুবিধাভোগীদের নিকট হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। 

মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না ” প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে কর্মসূচির তৃতীয় পর্যায়ে পাটগ্রাম উপজেলায়  ১৭৩টি পরিবার নতুন বাড়ি পাচ্ছেন।

এবার ৩য় পর্যায়ে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ১৭৩টি অসহায় পরিবার নতুন বাড়ি এবং জমির দলিল পাচ্ছেন।
বরাদ্দকৃত গৃহ নির্মানের আওতায় ইতিমধ্যে  ১৭৩টি গৃহ নির্মাণ সম্পন্ন হওয়ায় ঈদ উপহার হিসেবে বাড়িগুলো দেওয়া হচ্ছে। বাকি ১০টি’র নির্মাণ কাজ চলছে।

তিনি বলেন, তৃতীয় পর্যায়ে আরও মজবুত ভিত্তি ও আরও গুণগত মানসম্পন্ন বাড়ি নির্মাণ করা হয়েছে। প্রতিটি বাড়ির নির্মাণ বাবদ ১ লাখ ৭১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে এই পর্যায়ে ২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা করা হয়েছে। 

তিনি আরও জানান, মাননীয় প্রধানমন্ত্রী আগামী ২৬ এপ্রিল সারাদেশে একযোগে তৃতীয় পর্যায়ের জমির দলিল ও নির্মানকৃত গৃহসমূহের চাবি প্রদান কর্মসূচির উদ্বোধন করবেন।

উপজেলা নির্বাহী অফিসার সাইফুর রহমান জানিয়েছেন, ঐ দিন পাটগ্রাম উপজেলায় মোট ১৭৩টি গৃহের জমির দলিল এবং চাবি হস্তান্তর করা হয়। এর মধ্যে শ্রীরামপুর ইউনিয়নে ৫৪টি, পাটগ্রাম ইউনিয়নে ৩১টি, জগতবেড় ইউনিয়নে ৪৬টি, কুচলীবাড়ী ইউনিয়নে ১৯টি, বাউরা ইউনিয়নে ১০টি, বুড়িমারী ইউনিয়নে ২৩টি।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, মুজিববর্ষে পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে তৃতীয় পর্যায়ে এসব ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমিসহ গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে।

উল্লেখ্য, এই কার্যক্রমের আওতায় পাটগ্রাম উপজেলায় প্রথম পর্যায়ে ১২৩টি এবং দ্বিতীয় পর্যায়ে ৬৫টি, তৃতীয় পর্যায়ে ১৭৩ সহ মোট ৩৬১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ইতিমধ্যে পুনর্বাসন করা হয়েছে। 

উক্ত অনুষ্ঠানে মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনেে শহীদ আফজাল মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার সাইফুর রহমানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এডিসি টি এম মমিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমীন বাবুল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবু পূর্ণ চন্দ্র রায়, পৌর মেয়র রাশেদুল ইসলাম সুইট, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন লিপু, কৃষি অফিসার আব্দুল গাফফার, মৎস্য অফিসার দ্বীন মোঃ আসাদুল্লাহ, উপজেলা প্রকৌশলী অফিসার মাহবুব উল আলম, উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা সাইফুল ইসলাম, অফিসার ইনচার্জ ওমর ফারুক, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জাকির হোসেন, উপজেলা আওয়ামী লীগ সহ সভাপতি আব্দুল ওহাব প্রধান, উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সম্পাদক অধ্যক্ষ মিজানুর রহমান নীলু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আবু তালেব, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উত্তম কুমার নন্দী, দহগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমানসহ গণমাধ্যমে কর্মরত বিভিন্ন পর্যায়ের সাংবাদিকবৃন্দ। 


ডব্লিউইউ