|

রাশিয়ার অংশ হচ্ছে ইউক্রেনের চার অঞ্চল

Published: Fri, 30 Sep 2022 | Updated: Fri, 30 Sep 2022

অভিযাত্রা ডেস্ক: আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের চারটি এলাকা অধিভুক্তির ঘোষণা দিতে যাচ্ছে রাশিয়া। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এ ঘোষণা দিয়ে বক্তব্য দিতে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বার্তা সংস্থা এপি’র সংবাদে এ তথ্য জানানো হয়েছে। 

অধিভুক্তির ঘোষণা দিতে যাওয়া অঞ্চল চারটি হলো-লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিজঝিয়া ও খেরসন। রুশ বংশোদ্ভূত জনগোষ্ঠী এসব এলাকায় সংখ্যাগরিষ্ঠ। ইউক্রেনের মোট ভূমির ১৫ শতাংশ এ অঞ্চলে। এ অধিভুক্তির ফলে কৃষ্ণসাগরীর দ্বীপ ক্রিমিয়া সরাসরি মূল রুশ ভূখণ্ডের সঙ্গে যুক্ত হবে।

সংবাদে জানানো হয়েছে, ক্রেমলিনে এক অনুষ্ঠানে দলিলে সই করার মাধ্যমে এই কার্যক্রম সম্পন্ন হবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ জানিয়েছেন, ক্রেমলিনের সেন্ট জর্জ হলের অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় যোগ দেওয়ার চুক্তিতে সই করবেন ওই চারটি অঞ্চলের মস্কোপন্থী প্রশাসকরা।

মঙ্গলবার ইউক্রেনের কাছ থেকে দখলে নেওয়া চারটি অঞ্চলে গণভোটের আয়োজন করে রাশিয়া। এতেই ওই চারটি অঞ্চলের ভাগ্য নির্ধারিত হয়। কেবল আনুষ্ঠানিক ঘোষণা বাকি ছিল। রুশ নেতাদের দাবি, চার অঞ্চলের বাসিন্দারা তাঁদের দেশের সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে বেশি ভোট দিয়েছেন। তবে ইউক্রেন ও তাদের পশ্চিমা মিত্ররা এ গণভোটকে অবৈধ ঘোষণা করে এর নিন্দা জানিয়েছে। 

ও/এসএ/