|

ন্যাটোতে যোগ দিতে ফিনল্যান্ড ও সুইডেনের আবেদন

Published: Wed, 18 May 2022 | Updated: Wed, 18 May 2022

ন্যাটোতে যোগ দিতে সামরিক জোটটির সদরদপ্তরে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। নর্ডিক দেশ দুটির ন্যাটোতে যুক্ত হওয়ার জন্য কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্নায়ুযুদ্ধের সময়ও সুইডেন ও ফিনল্যান্ড নিরপেক্ষ ছিল; তাদের ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্তকে কয়েক দশকের মধ্যে ইউরোপের নিরাপত্তা কাঠামোর সবচেয়ে গুরুত্বপূর্ণ বদল হিসেবে দেখা হচ্ছে।

রাশিয়ার ইউক্রেনে আক্রমণের ফলে নর্ডিক অঞ্চলে মানুষের মধ্যে ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যায়। সুইডেন, ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন তারই প্রতিফলন। দুই রাষ্ট্রদূতই নিজ নিজ দেশের জাতীয় পতাকা খচিত সাদা ফোল্ডারে আবেদন জমা দেন।

সুইডেন ও ফিনল্যান্ডের রাষ্ট্রদূতদের আবেদন জমা দেওয়া উপলক্ষে এক অনুষ্ঠানে ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্তলতেনবার্গ বলেন, ‘এটা ঐতিহাসিক মুহুর্ত, আমাদের এটি মুঠোয় পোরা উচিত। ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার আবেদনকে উষ্ণ অভ্যর্থনা জানাচ্ছি। আপনারা আমাদের ঘনিষ্ঠ অংশীদার এবং আপনারা ন্যাটোর সদস্য হলে তা আমাদের সমন্বিত নিরাপত্তাকে শক্তিশালী করবে।’

ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিলে বাল্টিক সাগরে মার্কিন নেতৃত্বাধীন এ সামরিক জোটের প্রভাব ব্যাপকভাবে বাড়বে বলে মনে করা হচ্ছে।

আইআর /