|

কাতার বিশ্বকাপ শেষ ইতালির

Published: Fri, 25 Mar 2022 | Updated: Fri, 25 Mar 2022

ফুটবল বিশ্বকাপের প্রায় আসরেই কোনও না কোনও বড় দল সুযোগ পায় না। ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাই এবারও সেই তালিকায় নাম উঠল সাবেক বিশ্ব চ্যাম্পিয়ান ইতালির।

ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের প্লে অফ সেমিফাইনালে ঘরের মাঠে নর্থ মেসিডোনিয়ার কাছে ১-০ গোলে হেরেছে ইতালি। আর এরই সঙ্গে কাতার বিশ্বকাপে খেলার স্বপ্নও শেষ হয়ে গেছে আজ্জুরিদের। রাশিয়া বিশ্বকাপের মূল পর্বেও খেলতে পারেনি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ফলে টানা আট বছর ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতায় খেলা হচ্ছে না ইতালির। নিজেদের ফুটবল ইতিহাসে এই প্রথম টানা দুই বিশ্বকাপে নেই আজ্জুরিরা। দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমের গোলে তাদের বিদায় করে ইতিহাস লেখা নর্থ মেসিডোনিয়ার স্বপ্নযাত্রায় বিশ্বকাপের মূল পর্ব মাত্র এক পা দূরে।

প্লে অফের ফাইনালে তাদের প্রতিপক্ষ পর্তুগাল। ইতালি পা হড়কালেও ভুল করেনি ক্রিস্তিয়ানো রোনালদোরা। প্লে অফের অন্য সেমিফাইনালে তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপের আশা বাঁচিয়ে রেখেছে তারা। আগামী ২৯ মার্চ কাতারের টিকিট নিশ্চিতে মুখোমুখি হবে পর্তুগাল-নর্থ মেসিডোনিয়া।

ঘরের মাঠ পালেরমোতে বিশ্বকাপ বাছাইয়ের অভিযানে নেমেছিল ইতালি। প্রতিপক্ষ নর্থ মেসিডোনিয়া হওয়ায় জয়ের পাল্লা তাদের দিকেই হেলে ছিল। বরং ফুটবল বিশ্ব এই ম্যাচ ছাপিয়ে ভাবনায় রেখেছিল পর্তুগাল-ইতালির ‘প্লে অফ ফাইনালের’। কিন্তু নর্থ মেসিডোনিয়া অঘটনের জন্ম দিয়ে লিখলো ইতিহাস।

-এমজে