|

রাজগঞ্জে থ্যালাসেমিয়া আক্রান্ত দুই শিশুর দায়িত্ব নিলো রক্তদাতা সংগঠন

Published: Thu, 07 Apr 2022 | Updated: Thu, 07 Apr 2022

উত্তম চক্রবর্তী, মণিরামপুর (যশোর) : যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জের কোমলপুর গ্রামে থ্যালাসেমিয়া আক্রান্ত দুটি শিশুর দায়িত্ব নিয়েছে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ফ্রেন্ড সার্কেল ব্লাড ফাউন্ডেশন ওই দুটি শিশুর পাঁচ বছরের যাবতীয় খরচের ব্যয়ভার বহন করবে তাঁরা। 

স্থানীয়রা জানান-সংগঠনটি দীর্ঘদিন ধরে এলাকার গরীব অসহায় মানুষের সেবায় নিয়োজিত রয়েছে। মানুষের কল্যাণে তারা নানা মুখি সমাজসেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় একই পরিবারের থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত দুইটি বাচ্চার প্রয়োজনীয় রক্ত, রক্ত প্রদানের যাবতীয় খরচ ও লেখাপড়ার ব্যয়ভারের দায়িত্ব পাঁচ বছরের জন্য গ্রহণ করে। 

স্বেচ্ছাসেবী এই সংগঠনটির কর্মকর্তারা রাজগঞ্জের কোমলপুর গ্রামের শহিদুল ইসলামের বাড়িতে উপস্থিত হয়ে ঘোষণা দেন শিশু দুটি সকল খরচ তাদের সংগঠন বহন করবে। যাতে করে শিশু দুটি বেড়ে ওঠার ক্ষেত্রে কোন প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়। 

ফ্রেন্ড সার্কেল ব্লাড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সোহেল হোসেন বলেন- আমরা এলাকার গরিব অসহায় মানুষের সেবায় নিয়োজিত। কোন মানুষ যাতে কঠিন কোন রোগে আক্রান্ত হয়ে মারা না যান। তাদেরকে উন্নত চিকিৎসার ব্যবস্থা করা। শিশুদের লেখাপড়াসহ সাধারণ মানুষের কল্যাণে কাজ করার উদ্দেশ্যে সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়। তার ধারাবাহিকতায় আজ এই শিশু দুটি দায়িত্ব নেওয়া হয়েছে। 

বাড়িতে উপস্থিত শিশু দুটির বাবা শহিদুল ইসলাম বলেন-তার তিনটি মেয়ে সন্তান রয়েছে। দ্বিতীয় ও ছোট মেয়ে দুটি থ্যালাসেমিয়ায় রোগে আক্রান্ত। তিন বছর বয়সী দ্বিতীয় সন্তান রুকাইয়া ও দেড় বছরের ছোট মেয়ে ফাতেমা থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। সন্তান দুটির প্রতি মাসে রক্ত দিতে হয়। তাদের রক্ত ম্যানেজ করতে প্রতিমাসে হিমসিত খেতে হয়। রক্তের সন্ধানে প্রতিদিন বিভিন্ন স্থানে ছুটতে হয়। সকল কাজ বন্ধ রেখে মেয়ে দুটির চিকিৎসা করাতে হিমসিম খেতে হয়। বাড়ির কোন কাজ ঠিকঠাক মতো করতে পারে না। 

তিনি বলেন-আমি একজন দরিদ্র মানুষ। দিন এনে দিন খেতে হয়। তারপর মেয়েদের চিকিৎসার এই ব্যয়ভার বহন করা খুবই কষ্টকর। এলাকার মানুষের সাহায্য সহযোগিতায় এত দিন চালিয়ে এসেছি। কিন্তু এখন আর এই বিশাল ব্যায়ভার বহন করা তার সাধ্যের বাইরে চলে যাচ্ছে। আজ যারা আমার পাশে দাড়িয়েছে তাদেরকে ধন্যবাদ জানায়। 

শিশু দুটি দায়িত্ব নেওয়ার সময় উপস্থিত ছিলেন-সংগঠনের সভাপতি সবুজ হোসেন, সাধারণ সম্পাদক রেজওয়ান আহমেদ রিফাত, সহ-সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন, কোষাধ্যক্ষ রাকিবুল হাসান পলাশ ও শাহরিয়ার হোসেন, যোগাযোগ সম্পাদক রায়হান বাবু, রক্ত বিষয়ক সম্পাদক ইসরাফিল হোসেন, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক বিপ্লব হোসেন, ইব্রাহিম হোসেন রাজু, আশরাফুল হোসেন, মাসুম হোসেন, জুয়েল রানা প্রমূখ।

আইআর /