|

হজে বাংলাদেশিদের শতভাগ ভিসা দেবে রিয়াদ

Published: Thu, 17 Mar 2022 | Updated: Thu, 17 Mar 2022

হজে বাংলাদেশিদের শতভাগ ভিসা দেওয়ার কথা জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ। হজ যাত্রীদের ভিসা সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া বাংলাদেশেই সম্পন্ন হবে বলেও জানান তিনি।

বুধবার (১৬ মার্চ) দুপুরে রাজধানীর একটি হোটেলে দুই দেশের প্রথম রাজনৈতিক পরামর্শক সভা শেষে তিনি এ কথা বলেন।

এর আগে সফররত সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রাজনৈতিক পরামর্শক সভা বেশ ভালো হয়েছে মন্তব্য করে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে সৌদি আরব বেশ গর্বিত। দুদেশের সম্পর্কের ভবিষ্যত নিয়ে আমরা বেশ আশাবাদি। আমাদের রাজনৈতিক পরামর্শক সভায় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। সবচেয়ে জরুরি হচ্ছে, আমরা আমাদের ভিশনের বিষয়ে সম্পূর্ণ এক পথে রয়েছি।’

এতদিন বাংলাদেশ থেকে হজ করতে যাওয়া মুসল্লিদের ইমিগ্রেশনের প্রক্রিয়া সৌদি আরব পৌঁছে বিমানবন্দরে সম্পন্ন হতো। এতে একদিকে সময় যেত অন্যদিকে বেশ জটিলতা ও দুর্ভোগ পোহাতে হতো।

তবে এবার ইমিগ্রেশনের জটিলতা এড়িয়ে মুসিল্লারা যেন স্বাচ্ছন্দ্যে হজ পালন করতে পারেন সেজন্য গোটা ইমিগ্রেশন প্রক্রিয়া বাংলাদেশেই শেষ করতে সম্মত হয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

দুই দেশের আনুষ্ঠানিক বৈঠকের আগে সকাল সাড়ে ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। দ্বিপক্ষীয় সভা শেষে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও সমঝোতা সই হয়।

-এমজে