|

বায়ুদূষণ তালিকার শীর্ষে ফের ঢাকার নাম

Published: Wed, 28 Sep 2022 | Updated: Wed, 28 Sep 2022

অভিযাত্রা ডেস্ক: বায়ুদূষণ তালিকার শীর্ষে আবারও উঠে এসেছে ঢাকার নাম। এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) হিসাবে বুধবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টায় বাংলাদেশের ঘনবসতিপূর্ণ রাজধানীর স্কোর ১৭৪। পরের তিনটি নাম পাকিস্তানের লাহোর, চীনের বেইজিং এবং ভিয়েতনামের হ্যানয়। শহরগুলোর একিউআই স্কোর যথাক্রমে ১৭৪, ১৬৪ ও ১৬৩।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে, তা জানায়। একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত। 

সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। একইভাবে, ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর  ‘খারাপ’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ুদূষণ চরমে উঠলেও বর্ষায় এ অবস্থা বদলে যায়। নিয়মিত বৃষ্টিতে বাতাসের দূষণ কমে গিয়ে তা নেমে আসে সহনীয় মাত্রায়। তবে শীতকালে এটি ফের অস্বাস্থ্যকর হয়ে যায়।

ও/এসএ/