|

পলাতক আল বদর কমান্ডার গ্রেপ্তার

Published: Wed, 28 Sep 2022 | Updated: Wed, 28 Sep 2022

অভিযাত্রা ডেস্ক: ঢাকার সাভার থেকে গ্রেপ্তার করা হয়েছে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামি মো. খলিলুর রহমানকে (৬৮)। মঙ্গলবার রাতে র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‍্যাব-১৪ তাঁকে গ্রেপ্তার করে। খলিলুর রহমান মুক্তিযুদ্ধকালীন নেত্রকোনায় আল বদর বাহিনীর সদস্য ছিলেন।

বুধবার (২৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ সময় খলিলুর রহমান সম্পর্কে বিস্তারিত তথ্য দেন ।

র‍্যাব জানায়, ১৯৫৪ সালের ১ সেপ্টেম্বর জন্ম নেওয়া খলিলুর রহমান ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিল। মুক্তিযুদ্ধের সময় তিনি রাজাকার বাহিনীতে যোগ দেন। পরে চন্ডিগড় ইউনিয়নের আল বদর বাহিনীর কমান্ডার হন। নেত্রকোনার দুর্গাপুর ও কলমাকান্দা থানা এলাকায় অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণের চেষ্টা, ধর্ষণ, হত্যা ও গণহত্যায় জড়িত ছিলেন।

তাঁর বিরুদ্ধে আনিত অভিযোগে ২২ জনকে হত্যা, একজনকে ধর্ষণ, একজনকে ধর্ষণের চেষ্টা, অপহৃত চারজনের মধ্যে দুজনকে ক্যাম্পে নির্যাতন, ১৪-১৫টি বাড়িতে লুটপাট ও ৭টি বাড়িতে অগ্নিসংযোগের কথা উল্লেখ রয়েছে।

ও/এসএ/