|

পদ্মা সেতুতে বাইক চলাচল সাময়িক বন্ধ আছে: নৌ প্রতিমন্ত্রী

Published: Tue, 28 Jun 2022 | Updated: Tue, 28 Jun 2022

পদ্মা সেতুতে মোটর সাইকেল চলাচল নিষিদ্ধ করার বিষয়টি সাময়িক বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তবে এই নিষেধাজ্ঞা কবে তুলে নেওয়া হবে সে সিদ্ধান্ত সেতু কর্তৃপক্ষ নেবে বলে জানিয়েছেন তিনি। মঙ্গলবার (২৮ জুন) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

বিশৃঙ্খলা ও একটি দুর্ঘটনার দুইজনের প্রাণহানির পর সোমবার থেকে পদ্মা সেতুতে বাইক চলাচল নিষিদ্ধ করা হয়।  

প্রতিমন্ত্রী বলেন, “এটা অনির্দিষ্টকালীন সিদ্ধান্ত নয়। এটা এখন বন্ধ আছে, মোটরবাইক সম্পর্কে যেটা বলা হয়েছে, সেখানে এখন স্পিড গান, সিসিটিভি মিটার বসানো হবে। সেগুলো সেটআপের পর হয়তো নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।”

তারপরও মোটর সাইকেল পারাপার হচ্ছে এখন পিকআপ ও ট্রাকে করে। সেতুর দুই পারে এখন বাইক পারাপারে চলছে জমজমাট ব্যবসা। সোমবার ফেরিতে বাইকাররা পার করা হলেও নাব্য সংকটে শিমুলিয়া-মাঝিরকান্দি ফেরি চলাচল বন্ধ রয়েছে। এই সুযোগে পিকআপে অতিরিক্ত ভাড়ায় সেতু দিয়ে বাইক পার করছেন বাইকাররা। 

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ জানান, মাওয়ার শিমুলিয়া ঘাটে এখনো ৬টি ফেরি প্রস্তুত রয়েছে। বিভিন্ন যানবাহন পরিবহনে চাহিদা অনুসারে এসব ফেরি চলাচল করবে। পদ্মা নদী পারাপারে ফেরিগুলো পরিচালনায় শিগগিরই একটি পরিকল্পনা নেয়া হবে।

পদ্মা সেতু হলেও দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে লঞ্চ চলাচলে কোনো বিঘ্ন ঘটবে না। লঞ্চ মালিকরা আরও সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে লঞ্চ পরিচালনা করবেন বলেও জানান তিনি।

আইআর /