|

ইভ্যালির গ্রাহকরা ৬ মাস পাওনা টাকা চাইতে পারবেন না: হাইকোর্ট

Published: Thu, 21 Oct 2021 | Updated: Thu, 21 Oct 2021

আগামী ৬ মাস ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির গ্রাহকরা পাওনা টাকার জন্য বোর্ডকে চাপ দিতে পারবেন না বলে লিখিত আদেশে জানিয়েছেন হাইকোর্ট। তবে কোনও গ্রাহক চাইলে পাওনার বিষয়টি গঠিত বোর্ডের কাছে বা আদালতে জানাতে পারবেন বলেও আদেশে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চের স্বাক্ষরের পর প্রকাশিত ১০ পৃষ্ঠার লিখিত আদেশে এসব বিষয় উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ১৮ অক্টোবর ইভ্যালি পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচ এম সামসুদ্দিন চৌধুরী মানিককে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি গঠন করে দেন হাইকোর্ট। কমিটির অন্য সদস্যরা হলেন, সাবেক সচিব মোহাম্মদ রেজাউল আহসান, মাহবুব কবীর মিলন, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফখরুদ্দিন আহম্মেদ ও ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ।

আদালতে ক্ষতিগ্রস্ত গ্রাহকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এম মাছুম ও সৈয়দ মাহসিব হোসেন। বাণিজ্য মন্ত্রণালয়, রেজিস্ট্রার জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও প্রতিযোগিতা কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী তাপস কান্তি বল।

গত ৩০ সেপ্টেম্বর ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সব নথি তলব করেছিলেন হাইকোর্ট। সে আদেশের ধারাবাহিকতায় গত ১১ অক্টোবর ইভ্যালির যাবতীয় নথি হাইকোর্টে দাখিল করে জয়েন্ট স্টক কোম্পানিজ। তবে সবশেষ অডিট রিপোর্ট জমা দেওয়ার কথা থাকলেও ২০১৯ সাল পর্যন্ত অডিট রিপোর্ট হাইকোর্টে দাখিল করে ইভ্যালি।

-এমজে