|

আইওআরএ মন্ত্রী পর্যায়ের ২২তম সম্মেলন শুরু

Published: Thu, 24 Nov 2022 | Updated: Thu, 24 Nov 2022

অভিযাত্রা ডেস্ক: ঢাকায় শুরু হয়েছে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের ২২তম সম্মেলন। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে শুরু হওয়া এ সম্মেলনে এতে ১৬টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ৩৩টি দেশের ১৩৪ জন প্রতিনিধি অংশ নিয়েছেন।

যে ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী যোগ দিয়েছেন, তাঁদের মধ্যে ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, মাদাগাস্কার, সাউথ আফ্রিকা, সোমালিয়া, ইয়েমেন, মালদ্বীপ, জাপান, মরিশাস ও তাঞ্জানিয়া  রয়েছে। এ ছাড়া আইওআরএ’র ২৩ সদস্য দেশ ও পর্যবেক্ষক ১০ দেশ থেকে ১৩৪ জন প্রতিনিধির অংশগ্রহণে সম্মেলন শুরু হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে আরও রয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

এবারের সম্মেলনের আলোচনায় সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, ট্যুরিজম, ব্লু ইকোনমি ইত্যাদি ইস্যু প্রাধান্য পাচ্ছে। বিকেলে শেষ হবে এ সম্মেলন।

মূল সম্মেলনের আগে ২২ থেকে ২৩ নভেম্বর সিনিয়র অফিসিয়ালদের বৈঠক হয়েছে। উল্লেখ্য,  ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা বা আইওআরএ’র বর্তমান চেয়ার বাংলাদেশ। 

ও/এসএ/