|

ঢাকা টেস্টে ঠাই পেলেন নাঈম শেখ

Published: Fri, 03 Dec 2021 | Updated: Fri, 03 Dec 2021

অনেকটা চমক দিয়ে ঢাকা টেস্টের দলে মোহাম্মদ নাঈম শেখকে নিয়েছে বাংলাদেশ। দল ঘোষণার পর থেকে নাঈমের অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা সর্বত্র। এমনকি ম্যাচের আগের দিনও অধিনায়ক মুমিনুল হকের ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে উঠে আসে নাঈমের প্রসঙ্গ।

নাঈমকে দলে নেওয়ার কারণ হিসেবে, তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতাকে উল্লেখ করলেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক।  

লম্বা সময় ধরে ওপেনিং নিয়ে ভুগছে বাংলাদেশ। বিশ্বকাপের ব্যর্থতার পর ঘরের মাঠেও একের পর এক ম্যাচে হতাশ করেছেন ওপেনারেরা। বিশেষ করে টেস্টে ওপেনিংয়ে দুর্বলতা ফুটে উঠেছে প্রখরভাবে। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ ছিলেন ওপেনার সাদমান ইসলাম এবং সাইফ হাসান। ফলে শেষ টেস্টের দলে চমক হিসেবে নাঈমকে নিয়েছে বিসিবি।

প্রথম শ্রেণির ক্রিকেটে মাত্র ছয়টি ম্যাচ খেলেছেন বাঁহাতি ব্যাটসম্যান নাঈম। সেখানে তাঁর গড় মাত্র ১৬.৬৩। হাফসেঞ্চুরি কেবল একটি। এ ছাড়া গত ২১ মাসে তিনি কোনো প্রথম শ্রেণির ম্যাচ খেলেনি। তাই তাঁর টেস্ট দলে জায়গা পাওয়াটা অনেক আলোচনার জন্ম দেয়।

টেস্টের আগের দিন অধিনায়ক মুমিনুল হক এ ব্যাপারে বলেন, ‘দেখুন, সত্যি বলতে আমার আর কোনো ব্যাকআপ ওপেনার ছিল না। আপনি যদি নাঈম শেখের কথা বলেন, তাহলে বলব—আমরা এমন একজনকে চেয়েছি যে আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যে আছে। ঘরোয়া ক্রিকেট খেলা কাউকে হুট করে নিয়ে এলে তার জন্য কঠিন হয়ে যাবে। কারণ প্রতিপক্ষ খুব শক্ত। তার জন্য কঠিন হয়ে যেত। আন্তর্জাতিক ক্রিকেট খেলা কাউকে আনলে সে ভালো বুঝবে। তাই তাকে (নাঈম) নিয়েছি।’

অধিয়ানায়ক আরও বলেন, ‘এখানে লাল-বল বা সাদা-বল অবশ্যই ম্যাটার করে। তবুও যে খেলার ভেতরে থাকে, সে অনেক কিছু বুঝবে। খেলার মধ্যে থাকাটাই মনে হয় বেশি গুরুত্বপূর্ণ। ব্যাকআপ হিসেবে কেউ খেললে, খেলার মধ্যে থাকাটা ভালো।’

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে আগামীকাল শনিবার মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ মাঠে গড়াবে সকাল ১০টায়।

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার চলমান সিরিজের শেষ ম্যাচ এটি। এর আগে সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে বাংলাদেশকে হারিয়েছে পাকিস্তান। ১-০ ব্যবধানে পিছিয়ে থেকে মিরপুর শেরেবাংলায় দ্বিতীয় টেস্ট শুরু করবে মুমিনুল হকের দল।

আইআর /