|

রিজার্ভ চুরির মামলার প্রতিবেদন শিগগিরই: সিআইডি প্রধান

Published: Thu, 24 Nov 2022 | Updated: Thu, 24 Nov 2022

অভিযাত্রা ডেস্ক: শিগগিরই রিজার্ভ চুরির মামলার তদন্ত প্রতিবেদন দেওয়ার আশা প্রকাশ করেছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। তিনি জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় যে তিন-চারটি দেশের সংযোগ রয়েছে, তাদের কাছ থেকে তথ্য পেলেই প্রতিবেদন দেওয়ার ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর মালিবাগে সিআইডি হেডকোয়ার্টার্সে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সেখানে রিজার্ভ চুরির প্রতিবেদন প্রকাশ বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে এসব জানান সিআইডি প্রধান।

তিনি জানিয়েছেন, রিজার্ভ চুরির সাথে যে তিন-চারটি দেশের সংযোগ রয়েছে সেসব দেশের কাছে তথ্য চেয়ে চিঠি দেওয়া হয়েছে। তথ্য আসলেই দ্রুত প্রতিবেদন দেওয়ার ব্যবস্থা নেবে সিআইডি।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয় সাইবার দুর্বৃত্তরা (হ্যাকার)। পরে ওই টাকা তারা ফিলিপাইনের রিজল ব্যাংকে পাঠিয়ে দেয়। সেখান থেকে ওই টাকা যায় একটি ক্যাসিনোতে। সেখান থেকে টাকাগুলো সরিয়ে নেওয়া হয় দ্রুত।

ও/এসএ/