বিশ্বের দীর্ঘতম সেতুগুলোর তালিকায় পদ্মা সেতুর অবস্থান কোথায়?

পদ্মা সেতু:
বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ সেতু পদ্মা সেতু, যার দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। এই সেতু সম্পূর্ণ বাংলাদেশের অর্থায়নে নির্মিত হয়েছে এবং দেশের জন্য গর্বের প্রতীক। এবার আসুন, বিশ্বের দীর্ঘতম ১০ সেতুর তালিকা দেখে নেওয়া যাক। এই তালিকা প্রকাশ করেছে বিবিসির সায়েন্স ফোকাস ম্যাগাজিন।

১. ডানইয়াং-কুনশান গ্র্যান্ড ব্রিজ, চীন:
বিশ্বের দীর্ঘতম সেতু হচ্ছে চীনের ডানইয়াং-কুনশান গ্র্যান্ড ব্রিজ। এই সেতুটির দৈর্ঘ্য ১৬৪ কিলোমিটার এবং এটি ২০১০ সালে নির্মিত হয়েছিল। মাত্র ৪ বছরের মধ্যে নির্মিত এই সেতুটি ২০১১ সালে উন্মুক্ত করা হয় এবং গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখায়। এর নির্মাণে ৮.৫-১০ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছিল।

২. চাংহুয়া-কোয়াশিউং রেল সেতু, তাইওয়ান:
দ্বিতীয় দীর্ঘতম সেতু চাংহুয়া-কোয়াশিউং রেল সেতু। এটি ১৫৭ কিলোমিটার লম্বা এবং তাইওয়ানে অবস্থিত। এই সেতু দ্রুতগতির রেলপথের সঙ্গে যুক্ত।

৩. ক্যান্ডি গ্র্যান্ড ব্রিজ, চীন:
তৃতীয় দীর্ঘতম সেতু চীনের ক্যান্ডি গ্র্যান্ড ব্রিজ, যা ১১৬ কিলোমিটার লম্বা। এটি বেইজিং এবং সাংহাইকে সংযুক্ত করেছে এবং ভূমিকম্পের স্থায়ীত্ব মাথায় রেখে তৈরি করা হয়েছে।

৪. তাইয়ানজিন গ্র্যান্ড সেতু, চীন:
এই সেতুটির দৈর্ঘ্য ১১৩ কিলোমিটার। এটি চীনের লাংফাং এবং কুইংজিয়েনের মধ্যে বিস্তৃত।

৫. উইনান উইহি গ্র্যান্ড সেতু, চীন:
বিশ্বের পঞ্চম দীর্ঘতম সেতু হচ্ছে উইনান উইহি গ্র্যান্ড ব্রিজ, যার দৈর্ঘ্য ৭৯ কিলোমিটার। এটি ২০০৮ সালে নির্মিত হয়েছিল এবং সে সময় বিশ্বের দীর্ঘতম সেতুর খেতাব অর্জন করেছিল।

৬. হংকং-ঝুহাই-ম্যাকাও সেতু, চীন:
হংকং এবং চীনকে সংযুক্ত করা এই সেতুটির দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার। ২০১৮ সালে এটি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করা হয়। এটি একটি সমুদ্র টানেলসহ বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু।

৭. ব্যাং না এক্সপ্রেসওয়ে, থাইল্যান্ড:
থাইল্যান্ডের সবচেয়ে দীর্ঘ সেতুটি হচ্ছে ব্যাং না এক্সপ্রেসওয়ে, যার দৈর্ঘ্য ৫৪ কিলোমিটার। এটি ২০০০ সালে নির্মিত হয়েছিল।

৮. বেইজিং গ্র্যান্ড সেতু, চীন:
চীনের এই রেলসেতুটি ৪৮ কিলোমিটার লম্বা। ২০১০ সালে এর নির্মাণ শেষ হয় এবং ২০১১ সালে এটি উন্মুক্ত করা হয়।

৯. লেক পন্টচারট্রেইন কজওয়ে, যুক্তরাষ্ট্র:
এশিয়ার বাইরের একমাত্র সেতুটি হচ্ছে লেক পন্টচারট্রেইন কজওয়ে, যার দৈর্ঘ্য ৩৮ কিলোমিটার। এটি যুক্তরাষ্ট্রে অবস্থিত এবং ১৯৫৬ সালে প্রথম নির্মিত হয়। পরে ১৯৬৯ সালে দ্বিতীয় সেতুটি যুক্ত করা হয়।

১০. উহান মেট্রো সেতু, চীন:
দশম স্থানে রয়েছে চীনের উহান মেট্রো সেতু, যার দৈর্ঘ্য ৩৭ কিলোমিটার। এটি ১৯৯৫ সালে চালু হয়।

পদ্মা সেতু বাংলাদেশের দীর্ঘতম হলেও, বিশ্বের দীর্ঘতম সেতুগুলোর মধ্যে এখনও অনেক পিছিয়ে।