জো গুয়ানইউ-এর অনিশ্চিত এফ১ ভবিষ্যৎ

জো গুয়ানইউ ইতিহাস সৃষ্টি করেছেন, প্রথম চীনা ড্রাইভার হিসেবে ফর্মুলা ওয়ানে আসন পাওয়ার মাধ্যমে। ২০২২ সালে আলফা রোমিও (বর্তমানে কিক সাউবার) তাকে বেছে নিয়েছিল। ২০২৪ মৌসুমের শেষার্ধে প্রবেশ করতে গিয়ে, এই তরুণ চীনা ড্রাইভার তার কাঁধে থাকা চাপের সাথে তাল মেলাতে এবং পারফর্ম করতে সংগ্রাম করছেন।

বর্তমানে তার দল কিক সাউবারের সাথে একেবারে শেষে অবস্থান করছেন, এই মৌসুমে একমাত্র দল হিসেবে তারা কোনো পয়েন্ট অর্জন করতে পারেনি। ২০২৬ থেকে কিক সাউবার অডি হিসেবে পরিণত হবে, তাই জো গ্রিডে একটি আসনের জন্য লড়াই করছেন এবং তার এশীয় জাতীয়তার সাথে আসা পূর্বাগ্রহের সাথে লড়াই করছেন।

“জাতীয়তা একটি বাস্তবতা”
এফ১-এ তার শুরু সম্পর্কে কথা বলতে গিয়ে, জো তার প্রবেশের তুলনা করেছেন ওলি বেয়ারম্যানের সাথে, যিনি ২০২৫ সালে হ্যাসে যোগ দেবেন।

একটি সাক্ষাৎকারে জো বলেন, “২০২১ সালে যখন আমি আলফা রোমিওর সাথে চুক্তি করেছিলাম, তখন অনেক বর্ণবাদী গালাগালি ছিল কারণ মানুষ আমার ক্যারিয়ারটি অনুসরণ করছিল না। এখন আমরা একজন ড্রাইভারকে দেখি যিনি এফ২-তে শীর্ষ ১০-এর বাইরে এবং তিনি একটি আসন পেয়েছেন, এবং তার জন্য অনেক সমর্থন রয়েছে। এটি দেখায় যে জাতীয়তা একটি বাস্তবতা। আপনি এশিয়ান এবং বিভিন্ন এশীয় দেশ থেকে আসেন, এটি পরিবর্তন করা কঠিন, কিন্তু এটি আমাকে উদ্বিগ্ন করে না।”

অনিশ্চিত ভবিষ্যৎ
জো গুয়ানইউর সামনে একটি অনিশ্চিত ভবিষ্যৎ রয়েছে কারণ তিনি অডির একমাত্র বাকি থাকা আসনের জন্য লড়াই করছেন। তার প্রধান প্রতিযোগিতা এখন তার নিজস্ব দলের সাথেই, ভ্যাল্টেরি বোটাস যিনি আগামী বছরের জন্য কোনো ড্রাইভ পাননি। এটি জোর জন্য একটি কঠিন লড়াই কারণ বোটাস একজন অভিজ্ঞ ড্রাইভার যিনি তার বেল্টের নিচে কয়েকটি জয় পেয়েছেন।

ম্যাটিয়া বিনোটোর দল প্রধান হিসেবে আগমনে জো আত্মবিশ্বাসী রয়েছেন। “আমি তাকে অনেকদিন ধরে চিনি, ফেরারি একাডেমিতে কয়েক বছর ধরে জড়িত থাকার কারণে। ভবিষ্যতের জন্য বা আগামী বছরের জন্য, এটি অবশ্যই ভাল,” জো তার সম্পর্কের বিষয়ে মন্তব্য করেছেন প্রাক্তন ফেরারি দলের প্রধানের সাথে।

মৌসুমের বাকি অংশের জন্য দেখা বাকি রয়েছে যে জো কিভাবে পারফর্ম করেন এবং ঘটনা কিভাবে উদঘাটিত হয় এবং চীনা ড্রাইভার পরবর্তী মৌসুমের জন্য একটি আসন পান কিনা।