উইম্বলডন ২০২৪: অ্যান্ডি মারে ডাবলসে খেলার জন্য প্রস্তুত

অ্যান্ডি মারে উইম্বলডনের প্রথম রাউন্ডের ম্যাচ থেকে সরে দাঁড়িয়েছেন এবং টমাস মাচাকের বিরুদ্ধে তার শেষ একক ম্যাচ খেলার ঘোষণা দিয়েছেন।

৩৭ বছর বয়সী মারে এখনও ডাবলসে খেলার জন্য ড্রতে রয়েছেন, যেখানে তিনি ভাই জেমির সাথে খেলবেন। তবে, ২২ জুন তারিখে একটি স্পাইনাল সিস্টে প্রক্রিয়া সম্পন্ন করার পরে, মারে এককের জন্য সময়মতো সুস্থ হয়ে উঠতে পারেননি। তিনি বলেছিলেন যে তিনি তার ফিটনেসের বিষয়ে শেষ মুহূর্তে সিদ্ধান্ত নেবেন এবং মঙ্গলবার বিশ্ব নম্বর ৩৮ মাচাকের বিরুদ্ধে তার উইম্বলডন অভিযান শুরু করতে যাওয়ার সময়, তিনি একক টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন। মারে’র স্থানে সৌভাগ্যবান লুজার ডেভিড গফিন বেলজিয়াম থেকে এককে খেলবেন।

এক বিবৃতিতে, মারে’র দল বলেছে: “দুর্ভাগ্যবশত, তার অপারেশন থেকে মাত্র এক সপ্তাহ আগে শুরু হওয়া পুনরুদ্ধারে অবিশ্বাস্যরকম কঠোর পরিশ্রম করার পরও, অ্যান্ডি এই বছর একক না খেলার কঠিন সিদ্ধান্ত নিয়েছেন।

“আপনারা কল্পনা করতে পারেন, তিনি অত্যন্ত হতাশ কিন্তু নিশ্চিত করেছেন যে তিনি জেমির সাথে ডাবলসে খেলবেন এবং শেষবারের মতো উইম্বলডনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আগ্রহী।”

গত সপ্তাহে মারে বলেছিলেন যে তিনি এই গ্রীষ্মের অলিম্পিকের পরে অবসর নেওয়ার পরিকল্পনা করছেন। স্বপ্ন ছিল মারে উইম্বলডন এবং প্যারিস ২০২৪ উভয়েই একক খেলবেন, কিন্তু, যদিও তিনি অলৌকিকভাবে সুস্থ হওয়ার কাছাকাছি ছিলেন, ঘাসের কোর্ট চ্যাম্পিয়নশিপে তার শেষ কাজটি ডাবলসে হবে।

এটি প্রথমবারের মতো তিনি উইম্বলডনে জেমির সাথে খেলবেন, এমন একটি স্থান যেখানে তিনি খেলাধুলায় তার কিছু সেরা মুহূর্ত অনুভব করেছেন। মারে ২০১৩ এবং ২০১৬ সালে একক শিরোপা জিতেছেন – তার ২০১২ সালের ইউএস ওপেন ট্রায়াম্ফের পাশাপাশি – এবং তিনি ব্রিটেনের অন্যতম সেরা ক্রীড়াবিদ হিসেবে নিজের অবস্থান নিশ্চিত করেছেন। কিন্তু তিনি আশা করেছিলেন যে SW19 এ এককের শেষ সুযোগ পাবেন।

তিনবারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী এই বছরের ফরাসি ওপেনের পরে স্ক্যান করেছিলেন যা সিস্টটি দেখিয়েছিল। তখন এটি বড় উদ্বেগের বিষয় ছিল না, তবে যখন কুইন্স শুরু হয়েছিল, তখন সিস্টটি বেড়েছে। ১৯ জুন জর্ডান থম্পসনের সাথে তার দ্বিতীয় রাউন্ডের ম্যাচের সময় তার সমন্বয় হারানো এবং তার পিঠ এবং ডান পায়ে ব্যথা অনুভব করেছিলেন। তাকে সরে যেতে বাধ্য করা হয়েছিল এবং তারপর ২২ জুন প্রক্রিয়া করা হয়েছিল।

এমন একটি প্রক্রিয়ার সাধারণত ছয় সপ্তাহের পুনরুদ্ধারের সময় লাগে, তবে মারে ভালো অগ্রগতি করছিলেন এবং গত বুধবার কোর্টে ফিরে এসেছিলেন। একদিন পরে, তিনি একটি প্রকাশ্য বিবৃতি জারি করে বলেছিলেন যে তিনি “আরেকবার” উইম্বলডনে খেলতে চান।

তিনি তার ইচ্ছা পূরণ করবেন, তবে শুধুমাত্র ডাবলস প্রতিযোগিতায়, তার পুনরুদ্ধার তার পছন্দের মতো যথেষ্ট দ্রুত নয়। উইম্বলডনের পরে, মারে প্যারিস ২০২৪ এ মনোনিবেশ করবেন যেখানে তিনি একক এবং ডাবলস উভয়ের জন্যই মিশ্রণে রয়েছেন। তিনি লন্ডন ২০১২ এবং রিও ২০১৬ এ বিজয়ী হয়ে দুটি স্বর্ণপদক বিজয়ী হিসেবে সেখানে যাবেন। যদি তিনি অলিম্পিকে অংশ নেন তবে তিনি খেলাধুলা থেকে অবসর নেওয়ার পরিকল্পনা করছেন।

“আমার দলের সাথে আমি যে সমস্ত আলোচনা এবং কথোপকথন করেছি তা হল আমি এই গ্রীষ্মের পর খেলব না,” মারে গত সপ্তাহে বলেছিলেন। “অবশ্যই আমি আমার পরিবারের সাথে আলোচনা করেছি, এবং অলিম্পিকের পরের সপ্তাহে আমার একটি পারিবারিক ছুটি বুক করা আছে।

আমি নিউ ইয়র্কে (ইউএস ওপেনের জন্য) যাওয়ার পরিকল্পনা করছি না। তবে আমি চাই না যে আমি টেনিস কোর্টে শেষবার খেলতে গিয়ে কুইন্সে যা ঘটেছিল তা ঘটুক। আবার, আমি জানি যে আমার শেষ টেনিস ম্যাচ খেলা বা কোথায় আমার শেষ টেনিস ম্যাচ খেলার চেয়ে আরও গুরুত্বপূর্ণ জিনিস রয়েছে।

“কিন্তু আমি গত এত বছর ধরে খেলাধুলায় যা দিয়েছি তার কারণে, আমি অন্তত একটি উপযুক্ত ম্যাচ খেলতে চাই যেখানে আমি অন্তত প্রতিযোগিতামূলক হতে পারি, কুইন্সে যা ঘটেছিল তা নয়।

“আমি নিশ্চিতভাবে বলতে পারছি না যে আমি উইম্বলডনে খেলতে পারিনি, এবং আমি যদি অলিম্পিকে খেলতে সময়মতো সুস্থ না হতাম তবে আমি অন্য কোথাও অন্য একটি টুর্নামেন্ট খেলার চেষ্টা করতাম না। কিন্তু আমি যদি উইম্বলডনে খেলতে পারি এবং যদি আমি অলিম্পিকে খেলতে পারি, তাহলে সম্ভবত সেটাই হবে।”