ফিফা

Published: Wed, 18 Nov 2020 | Updated: Wed, 18 Nov 2020

ভারতে অনুষ্ঠিতব্য অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ বাতিল

অভিযাত্রা ডেস্ক : করোনা মহামারীর কারণে ভারতে অনুষ্ঠিতব্য অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ বাতিল ঘেষনা করেছে ফিফা। তার পরিবর্তে ২০২২ সালে নারীদের এই বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে ভারত। মহামারীর বর্তমান পরিস্থিতি বিবেচনায় ব্যুরো অব ফিফা কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। 

Published: Wed, 18 Nov 2020 | Updated: Wed, 18 Nov 2020

ক্লাব বিশ্বকাপ আগামী বছর ফেব্রুয়ারিতে 

অভিযাত্রা ডেস্ক : ক্লাব বিশ্বকাপের নতুন তারিখ ঘোষনা করেছ আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। করোনাভাইরাসের কারণে চলতি বছর দোহায় আর অনুষ্ঠিত হচ্ছেনা ক্লাব বিশ্বকাপ। তার পরিবর্তে নতুন সূচী অনুযায়ী ২০২১ সালের ১-১১ ফেব্রুয়ারি ক্লাব বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হবে। এক বিবৃতিতে ফিফা এই ঘোষনা দিয়েছে। 

Published: Tue, 25 Aug 2020 | Updated: Tue, 25 Aug 2020

ফিফার শিথিলতা খেলোয়াড়দের আন্তর্জাতিক ছাড়ের নিয়মে 

অভিযাত্রা ডেস্ক : করোনা মাহামারির কারণে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আসন্ন আন্তর্জাতিক ম্যাচে খেলোয়াড়দের ছাড়ে সোমবার (২৪ আগস্ট) শিথিলতা এনেছে বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার এক বিবৃতিতে বলা হয়েছে,‘ ক্লাবগুলো সাধারণত আন্তর্জাতিক খেলার সময় সংরক্ষিত ক্যালেন্ডারের সেই সময়গুলোতে জাতীয় দলের খেলায়াড়দের ছাড় দিতে বাধ্য থাকে। তবে বিভিন্ন দেশের জারি করা কোয়ারেন্টাইন নিয়মের

Published: Wed, 29 Apr 2020 | Updated: Wed, 29 Apr 2020

সেপ্টেম্বরের আগে ফুটবল চায় না ফিফা

অভিযাত্রা ডেস্ক : প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপে বিশ্বের সকল খেলাধুলাই বন্ধ। তবে মাঠে ফুটবল ফেরাতে পরিকল্পনা করছে ইউরোপের বিভিন্ন দেশ। কিন্তু তাদের এই পরিকল্পনায় সায় দিচ্ছে না ফুটবলের প্রধান সংস্থা ফিফা। সেপ্টেম্বরের আগে কোনভাবেই মাঠে ফুটবল খেলা হোক তা চান না ফিফার মেডিকেল কমিটির চেয়ারম্যান মাইকেল ডি’হজ। 

Published: Sat, 24 Aug 2019 | Updated: Sat, 24 Aug 2019

আন্তর্জাতিক ফুটবলে রেফারি হচ্ছেন বাংলাদেশের দুই নারী

ফিফা আয়োজিত আন্তর্জাতিক ফুটবল ম্যাচ পরিচালনা করতে পারবেন বাংলাদেশের দুই নারী রেফারি। তারা হলেন দুই সাবেক নারী ফুটবলার জয়া চাকমা ও সালমা ইসলাম মনি। আগামী বছরের জানুয়ারি থেকে ফিফার তালিকাভুক্ত হয়ে যাবেন তারা। দেশের হয়ে প্রথম নারী হিসেবে তারা ফিফার রেফারি হচ্ছেন।

Published: Sat, 15 Jun 2019 | Updated: Sat, 15 Jun 2019

ফিফা র‌্যাঙ্কিংয়ে এগোল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: শুক্রবার (১৪ জুন) নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। তিনে নিজেদের অবস্থান ধরে রেখেছে ব্রাজিল। পরিবর্তন হয়নি আর্জেন্টিনার অবস্থানেরও। এখনো শীর্ষ দশের বাইরে মেসিরা।