কৃষক আন্দোলন

Published: Tue, 12 Jan 2021 | Updated: Tue, 12 Jan 2021

ভারতে কৃষি আইন পর্যালোচনায় কমিটি করবে সুপ্রিম কোর্ট

অভিযাত্রা ডেস্ক :  ভারতের কৃষি আইন পর্যালোচনায় কমিটি গঠন করবে দেশটির সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে কৃষি আইনের বৈধতা নিয়ে করা পিটিশনের শুনানিতে একথা জানানো হয়েছে। 

এসময় প্রধান বিচারপতি এস বোবড়ে বলেছেন, এই আইন বাতিল করার ক্ষমতা সুপ্রিম কোর্টের রয়েছে। নতুন এই আইনের সঙ্গে কৃষকে জীবন-মরণের প্রশ্ন জড়িত তাই এ নিয়ে উদ্বিগ্ন আদালত। 

Published: Sun, 10 Jan 2021 | Updated: Sun, 10 Jan 2021

দিল্লির বিক্ষোভে আরও এক কৃষকের আত্মহত্যা

অভিযাত্রা ডেস্ক : ভারতে আবারও এক কৃষক আত্মহত্যা করেছেন। দেশটিতে কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির সিঙ্ঘু সীমান্তে বিক্ষোভরত এক কৃষক বিষ খেয়ে আত্মহত্যা করেছেন। হরিয়ানা পুলিশের পক্ষ থেকে ঘটনার সত্যতা নিশ্চিত করা হয়েছে। ৪০ বছর বয়সী ওই কৃষক বিক্ষোভে অংশ নিয়েছিলেন। 

Published: Sun, 20 Dec 2020 | Updated: Sun, 20 Dec 2020

ভারতে কৃষক ও সরকারের মধ্যে আবার আলোচনার সম্ভাবনা

অভিযাত্রা ডেস্ক : দুই-একদিনের মধ্যে ভারতের কেন্দ্রীয় সরকারের সাথে আন্দোলনরত কৃষকেরা আলোচনায় বসতে যাচ্ছেন বলে জানিয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। শনিবার (২০ ডিসেম্বর) রাতে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং টোমারের সাথে বৈঠকের পর এ কথা জানান তিনি। 

Published: Thu, 17 Dec 2020 | Updated: Thu, 17 Dec 2020

কৃষকদের সঙ্গে সংহতি জানিয়ে শিখ পুরোহিতের আত্মহত্যা

অভিযাত্রা ডেস্ক : ভারতের নতুন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের সঙ্গে সংহতি জানিয়ে আত্মহত্যা করেছেন এক শিখ পুরোহিত। বুধবার বিকেলে হরিয়ানা রাজ্যের গুরুদুয়ারার পুরোহিত বাবা রাম সিং সোনিপাত সীমান্তে নিজের ওপর গুলি চালিয়ে আত্মহত্যা করেন। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় হরিয়ানা থেকে দিল্লিতে বিক্ষোভরত কৃষকদের সঙ্গে যোগ দেন বাবা রাম সিং। 

Published: Sun, 13 Dec 2020 | Updated: Sun, 13 Dec 2020

মোদির আশ্বাসের পরও তীব্র হচ্ছে ভারতের কৃষক আন্দোলন

অভিযাত্রা ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশ্বাসের সত্ত্বেও আন্দোলন তীব্র করার ঘোষণা দিয়েছে ভারতের কৃষক সংগঠনগুলো। অবস্থান ও বিক্ষোভের ১৭তম দিনে দিল্লি-জয়পুরসহ কয়েকটি মহাসড়ক অবরোধ কর্মসূচি নিয়েছে কৃষকরা।  

সংগঠনগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার (১৪ ডিসেম্বর) সর্বভারতীয় অনশন পালন করবে তারা। বিক্ষোভ করবে জেলা প্রশাসন সামনে।