জাতিসংঘ

Published: Tue, 12 Jan 2021 | Updated: Tue, 12 Jan 2021

দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব থাকছেন গুতেরেস

অভিযাত্রা ডেস্ক :  টানা দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব পদে থাকছেন অ্যান্তোনিও গুতেরেস।

গুতেরেসের মুখপাত্র জানিয়েছেন, আগামী পাঁচ বছর দ্বিতীয় মেয়াদে এই পদে তিনি দায়িত্ব পালনে সম্মত হয়েছেন গুতেরেস। যার মেয়াদ হবে ২০২২ থেকে ২০২৬। খবর এএফপি'র।  

Published: Tue, 08 Dec 2020 | Updated: Tue, 08 Dec 2020

জাতিসংঘের ৩ প্রকল্পের সহসভাপতি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

বাংলাদেশ থেকে জাতিসংঘের ৩ প্রকল্পের নির্বাহী বোর্ডের সহসভাপতি নির্বাচিত হয়েছে। স্থানীয় সময় সোমবার (০৭ ডিসেম্বর) নিউ ইয়র্কে অনুষ্ঠিত নির্বাচনে জাতিসংঘের ৩ প্রকল্প সেবাসমূহের ইউএনডিপি ইউএনএফপিএ ও ইউএনওপিএস এর নির্বাহী বোর্ডের সহসভাপতি নির্বাচিত হন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

Published: Thu, 03 Dec 2020 | Updated: Thu, 03 Dec 2020

বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন জাতিসংঘে গৃহীত

অভিযাত্রা ডেস্ক : জাতিসংঘের সাধারণ পরিষদে প্রতিবছরের ন্যায় এবারও বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশনটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। বাংলাদেশের পক্ষে রেজুলেশনটি সাধারণ পরিষদে উপস্থাপন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

Published: Thu, 19 Nov 2020 | Updated: Thu, 19 Nov 2020

আবারও রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাতিসংঘে প্রস্তাব

চতুর্থবারের মতো রোহিঙ্গা সঙ্কটের জরুরি সমাধানের লক্ষ্যে জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে বিপুল ভোটে প্রস্তাবটি গৃহীত হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ‘মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক জাতিসংঘ প্রস্তাবটিকে ধারাবাহিকভাবে সমর্থন জানানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে ধন্যবাদ জানিয়েছেন।

Published: Thu, 08 Oct 2020 | Updated: Thu, 08 Oct 2020

বাংলাদেশে নারী নির্যাতনের ঘটনায় জাতিসংঘের উদ্বেগ

বাংলাদেশে নারীদের ওপর ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। এসব ঘটনাকে গুরুতর অপরাধ এবং মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন বলেও বর্ণনা করেছে সংস্থাটি। বুধবার (০৭ অক্টোবর) জাতিসংঘের বাংলাদেশ অংশের ফেসবুক পেজে প্রকাশিত এক পোস্টে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

Published: Wed, 23 Sep 2020 | Updated: Wed, 23 Sep 2020

করোনাভাইরাস নিয়ে জাতিসংঘের অধিবেশনে চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা

অভিযাত্রা ডেস্ক : জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করেছেন। বিশ্বে মহামারি ছড়িয়ে পড়ার জন্য চীনের জবাবদিহি চেয়েছেন ট্রাম্প। এদিকে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার বক্তব্যে বলেছেন, কোন দেশের সঙ্গে স্নায়ুযুদ্ধে জড়ানোর ইচ্ছে নেই তার দেশের। 

Published: Wed, 22 Jul 2020 | Updated: Wed, 22 Jul 2020

বাংলাদেশের এবারের বন্যা হবে সবচেয়ে দীর্ঘস্থায়ী : জাতিসংঘ

অভিযাত্রা ডেস্ক : ১৯৮৮ সালের পর বাংলাদেশে এবারের বন্যা সবচেয়ে দীর্ঘস্থায়ী হতে পারে। দেশে বন্যার পানি এখনও বাড়ছে, তা আগামী মাসের আগে কমবে এমন সম্ভাবনাও কম। গত মঙ্গলবার (২১ জুলাই) জাতিসংঘের অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ওসিএইচএ) নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

Published: Sun, 19 Jul 2020 | Updated: Sun, 19 Jul 2020

‌‘করোনায় বিশ্বের ১০ কোটি মানুষ দরিদ্র হয়ে পড়তে পারে’

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, করোনাভাইরাস মহামারিতে বর্তমান বিশ্বের ‘ভঙ্গুর কঙ্কাল’ উন্মুক্ত হয়েছে। তিনি জানান, এর কারণে অন্তত ১০ কোটি মানুষ চরম দরিদ্র হয়ে পড়তে পারে।

বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা ও দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। খবর- আরব নিউজ।

Published: Tue, 07 Jul 2020 | Updated: Tue, 07 Jul 2020

বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে: জাতিসংঘ

অভিযাত্রা ডেস্ক : প্রাণী থেকে মানুষের মধ্যে (জুনোটিক) রোগ ছড়িয়ে পড়ার ঘটনা বাড়ছে আর বন্যপ্রাণীর সুরক্ষা ও পরিবেশ সংরক্ষিত রাখার পদক্ষেপ না নেয়া হলে তা চলতে থাকবে বলে সতর্ক করেছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা। কোভিড-১৯ এর মতো রোগের উদ্ভবের জন্য তারা প্রাণিজ প্রোটিনের উচ্চ চাহিদা, কৃষির অপরিবর্তনীয় ধরন ও জলবায়ুর পরিবর্তনকে দায়ী করেছেন। 

Published: Sat, 06 Jun 2020 | Updated: Sat, 06 Jun 2020

জাতিসংঘের পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড পেল ভূমি মন্ত্রণালয়

অভিযাত্রা ডেস্ক: অনলাইনে ভূমির নামজারি (ই-মিউটেশন) উদ্যোগ বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ পেয়েছে বাংলাদেশের ভূমি মন্ত্রণালয়। 

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে চিঠি দিয়ে এ কথা জানিয়েছেন সংস্থাটির অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের (ডেসা) আন্ডার সেক্রেটারি জেনারেল লিউ ঝেনমিন।