পদ্মা সেতু

Published: Sat, 21 Nov 2020 | Updated: Sat, 21 Nov 2020

পদ্মা সেতু : রইলো বাকি মাত্র আধা কিলোমিটার

অভিযাত্রা ডেস্ক : মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১ ও ২ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর ৩৮তম স্প্যান বসানো হয়েছে। শনিবার (২১ নভেম্বর) দুপুর ২টা ৩৫ মিনিটে ‘ওয়ান-এ’ স্প্যানটি বসানো হয়। এর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৫ হাজার ৭০০ মিটার দৃশ্যমান হয়েছে।

Published: Thu, 12 Nov 2020 | Updated: Thu, 12 Nov 2020

পদ্মা সেতুতে বসলো ৩৭তম স্প্যান

পদ্মা সেতুর বসানো হয়েছে ৩৭তম স্প্যান (২-সি)। মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ৯ ও ১০ নম্বর পিলারের উপর এটি বসানো হয়েছে। বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুর ২টা ৫০ মিনিটের দিকে স্প্যানটি (২-সি) বসানো হয়।

Published: Fri, 06 Nov 2020 | Updated: Fri, 06 Nov 2020

পদ্মা সেতুর ৫৪০০ মিটার দৃশ্যমান 

পদ্মাসেতুতে ৩৬তম স্প্যান বসানোর মাধ্য দিয়ে দৃশ্যমান হলো ৫ হাজার ৪০০ মিটার। সেতুর ২ ও ৩ নম্বর পিলারের ওপর সফলভাবে স্প্যানটি স্থায়ীভাবে বসানো হয়েছে।

শুক্রবার (০৬ নভেম্বর) সকাল ৯টা ৪২ মিনিটের দিকে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে স্প্যানটি বসানো হয়। এ তথ্য নিশ্চিত করেছেন সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের।

Published: Thu, 05 Nov 2020 | Updated: Thu, 05 Nov 2020

পদ্মাসেতুর ৩৬তম স্প্যান বসানো যায়নি

অভিযাত্রা ডেস্ক : পদ্মা সেতুর ৩৬তম স্প্যান খুঁটির ওপর বসানো জন্য নিয়ে গেলেও কারিগরি কারণে বসাতে পারেনি কর্তৃপক্ষ। তবে শুক্রবার (৬ নভেম্বর) সকালে স্প্যানটি বসানোর সব প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট প্রকৌশলী।

Published: Sat, 31 Oct 2020 | Updated: Sat, 31 Oct 2020

৩৫তম স্প্যানে পদ্মা সেতুর ৫২৫০ মিটার ‍দৃশ্যমান

অভিযাত্রা ডেস্ক : মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ৮ ও ৯ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে ৩৫তম ‘টু-বি’ স্প্যান। এর মাধ্যমে দৃশ্যমান হলো পদ্মারসেতুর ৫ হাজার ২৫০মিটার। পুরো সেতুতে এখন ছয়টি স্প্যান বসানো বাকি থাকলো।

Published: Sun, 25 Oct 2020 | Updated: Sun, 25 Oct 2020

পদ্মা সেতুর ৫১০০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ৭ ও ৮ নম্বর পিলারের উপর বসলো ৩৪তম ‘টু-এ’ স্প্যান। এর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর ৫ হাজার ১০০ মিটার। পুরো সেতুতে আর বাকি থাকলো সাতটি স্প্যান বসানো। আর দৃশ্যমান হওয়া বাকি এক হাজার ৫০ মিটার।  

Published: Sat, 24 Oct 2020 | Updated: Sat, 24 Oct 2020

রোববার বসছে পদ্মাসেতুর ৩৪তম স্প্যান

অভিযাত্রা ডেস্ক : পদ্মা সেতুর ৭ ও ৮ নম্বর পিয়ারের ওপর বসতে যাচ্ছে ৩৪তম স্প্যান। রোববার (২৫ অক্টোবর) স্প্যানটি বসানোর জন্যে শনিবার (২৪ অক্টোবর) বিকাল পৌনে ৪টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং এর মাওয়ায় অবস্থিত কনস্ট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে এটি পিয়ারের কাছে নেওয়া হয়েছে। সেতুর একাধিক প্রকৌশলী এ খবর নিশ্চিত করেছেন।

Published: Mon, 19 Oct 2020 | Updated: Mon, 19 Oct 2020

পদ্মা সেতু জিডিপিতে ১.২% প্রবৃদ্ধি আনতে পারে, চীনের আশা

অভিযাত্রা ডেস্ক : পদ্মা সেতু প্রতি বছর বাংলাদেশের জিডিপিতে প্রায় ১.২ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে আসবে বলে মনে করছে চীন। এ ছাড়া সেতুটি উত্তর-দক্ষিণাঞ্চলে পরিবহনের দক্ষতার নাটকীয় উন্নতি ঘটাবে। ঢাকার চীনা দূতাবাস এক বার্তায় এ তথ্য জানিয়েছে।

Published: Mon, 19 Oct 2020 | Updated: Mon, 19 Oct 2020

দৃশ্যমান পদ্মা সেতুর ৫ কিলোমিটার 

পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানোর মধ্যদিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান হলো। সোমবার (১৯ অক্টোবর) সেতুর মাওয়া প্রান্তে ৩ ও ৪ নম্বর পিলারের ওপর স্প্যান ১-সি বসানো হয়।

দুপুর ১২টার দিকে স্প্যান বসানো হয়েছে বলে নিশ্চিত করেছেন সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের। তিনি বলেন, সেতুর ৪ হাজার ৯৫০ মিটার বা প্রায় ৫ কিলোমিটার এখন দৃশ্যমান।

Published: Wed, 26 Aug 2020 | Updated: Wed, 26 Aug 2020

‘২০২২ সালে শেষ হবে পদ্মা সেতুর কাজ’

অভিযাত্রা ডেস্ক : ২০২২ সালের মধ্যেই পদ্মাসেতুর নির্মাণকাজ শেষ হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আগামী বছরের (২০২১) জুন মাসে পদ্মাসেতুর নির্মাণ কাজ শেষ হবে— এমনটাই ঠিক করা ছিল। কিন্তু বৈশ্বিক করোনা মহামারী ও অতিরিক্ত বন্যা সেতুর নির্মাণ কাজে বাধা সৃষ্টি করেছে। তাই আগামী জুনে শেষ করা সম্ভব হচ্ছে না।