করোনা ভ্যাকসিন

Published: Thu, 22 Oct 2020 | Updated: Thu, 22 Oct 2020

গ্লোবের করোনা ভ্যাকসিন ট্রায়ালে আগ্রহী নেপাল

অভিযাত্রা ডেস্ক : গ্লোব বায়োটেকের টিকা ‘ব্যানকোভিডের’ ক্লিনিক্যাল ট্রায়ালের আগ্রহী প্রতিবেশী দেশ নেপাল। এ ছাড়া সফল প্রমাণিত হলে ‘ব্যানকোভিডের’ ২০ লাখ (২ মিলিয়ন) ডোজ নেবে দেশটি।

এ নিয়ে বৃহস্পতিবার (২২ অক্টোবর) তেজগাঁয়ে গ্লোবের করপোরেট অফিসে এক সমঝোতা হয়। নেপালের রাষ্ট্রদূত ডা. বংশীধর মিশ্র ও গ্লোবের চেয়ারম্যান হারুনুর রশীদের মধ্যে এক সমঝোতা হয়।

Published: Sun, 18 Oct 2020 | Updated: Sun, 18 Oct 2020

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় গ্লোব বায়োটেকের ভ্যাকসিন

গ্লোব বায়োটেকের তৈরি করোনাভ্যাকসিন ‘ব্যানকোভিড’কে ভ্যাকসিন ক্যান্ডিডেট হিসেবে তালিকাভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শনিবার (১৭ অক্টোবর) গ্লোব বায়োটেকের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশন্সের ম্যানেজার ও ইনচার্জ এবং টিকা আবিষ্কার গবেষক দলের সদস্য মোহাম্মদ মহিউদ্দিন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

Published: Tue, 13 Oct 2020 | Updated: Tue, 13 Oct 2020

জনসন অ্যান্ড জনসনের করোনা টিকার ট্রায়াল স্থগিত

যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত করা হয়েছে। ট্রায়াল দেওয়া একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় এই পদক্ষেপ নেয় কোম্পানিটি। যদিও তার দেহে কি ধরনের অসুস্থতা দেখা দিয়েছে তা এখনো নিশ্চিত নয়।

Published: Fri, 02 Oct 2020 | Updated: Fri, 02 Oct 2020

করোনার টিকা মূল্যায়নের বৈশ্বিক নেটওয়ার্কে আইসিডিডিআর-বি

করোনা নির্মুলে আবিষ্কৃত ভ্যাকসিনের কার্যকারিতা মূল্যায়নে একটি বৈশ্বিক নেটওয়ার্ক গঠন করেছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন (সিইপিআই)। সেই নেটওয়ার্কে যুক্ত বাংলাদেশে আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র আইসিডিডিআর-বি।

শুক্রবার (০২ অক্টোবর) গবেষণা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Published: Fri, 02 Oct 2020 | Updated: Fri, 02 Oct 2020

গ্লোবের টিকা করোনা প্রতিরোধে সক্ষম

মার্কিন মেডিক্যাল জার্নাল বায়োআর্কাইভ জানিয়েছে, বাংলাদেশি গ্লোব ফার্মাসিউটিক্যালস কোম্পানি লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের উদ্ভাবিত 'ব্যানকোভিড' (ডি৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ ভিত্তিক) ভ্যাকসিন করোনাভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। 

বৃহস্পতিবার (০১ অক্টোবর) গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদও বিষয়টি নিশ্চিত করেন।

Published: Sat, 26 Sep 2020 | Updated: Sat, 26 Sep 2020

রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সক্ষম জনসনের ভ্যাকসিন 

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে বৃহত্তম ফার্মাসিউটিক্যাল কোম্পানি জনসন অ্যান্ড জনসন। যুক্তরাষ্ট্রে বড় পরিসরে ৬০ হাজার স্বেচ্ছাসেবীর দেহে তৃতীয় ধাপের ট্রায়াল চালাচ্ছে সংস্থাটি। এদিকে, জনসনের পক্ষ থেকে বলা হয়েছে, পরীক্ষামূলক প্রয়োগে জনসনের এই ভ্যাকসিন শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সক্ষম হয়েছে। খবর রয়টার্সের। 

Published: Mon, 21 Sep 2020 | Updated: Mon, 21 Sep 2020

দুই বছরেও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার মতো ভ্যাকসিন পাবে না বিশ্ব

অভিযাত্রা ডেস্ক : জীবনযাপন স্বাভাবিক পরিস্থিতিতে ফিরতে ২০২২ সালের আগেই পর্যাপ্ত ভ্যাকসিন পাবেন, এমনটা প্রত্যাশা করবেন না। সফল ও কার্যকর একটি ভ্যাকসিন বাজারে আসলে তা যে সহসাই সবার কাছে পৌঁছাচ্ছে না এমন ইঙ্গিত দিয়ে মঙ্গলবার নিজের এমন ধারণার কথা বলেছেন বিশ্ব স্বাস্থা সংস্থা প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথম।

Published: Sun, 20 Sep 2020 | Updated: Sun, 20 Sep 2020

করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা: দাবি স্পেনের

অভিযাত্রা ডেস্ক : একটি ল্যাবে সাইবার হামলা চালিয়ে চীনা হ্যাকাররা করোনা ভ্যাকসিনের গবেষণা সংক্রান্ত যাবতীয় তথ্য চুরি করেছে বলে দাবি জানিয়েছে স্পেন। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিস্থিতি কীভাবে তৈরি হলো, ঠিক কোনো ধরনের তথ্য চুরি গেছে, বা কবে হ্যাক করা হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। 

Published: Sun, 13 Sep 2020 | Updated: Sun, 13 Sep 2020

ফের ট্রায়ালে ফিরছে অক্সফোর্ডের ভ্যাকসিন

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের শেষ ধাপের বন্ধ হওয়া ট্রায়াল ফের শুরু হতে যাচ্ছে। মানবদেহে পরীক্ষা চালিয়ে কার্যকারিতা যাচাইয়ের সময় ভ্যাকসিন গ্রহণকারীদের একজন অসুস্থ হয়ে পড়ায় সম্প্রতি গোটা পরীক্ষা কার্যক্রম স্থগিত করা হয়। ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা ফের ওই ট্রায়াল শুরুর কথা জানিয়েছে।

Published: Fri, 11 Sep 2020 | Updated: Fri, 11 Sep 2020

করোনা ভ্যাকসিনের লক্ষাধিক ডোজ ঢাকাকে বিনামূল্যে দেবে চীন

করোনাভাইরাস মহামারি মধ্যে নিজেদের আধিপত্য বিস্তার ও শত্রুকে কাছে টানতে নানা কৌশল অবলম্বন করছে চীন। এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোকে ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেছে বেইজিং। তারা জানিয়েছে চারটি ভ্যাকসিন শেষ ধাপের ট্রায়ালে পৌঁছেছে। এর যেকোনও একটি নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হলে সবাই ভ্যাকসিন পাবেন।