ঠাকুরগাঁও

Published: Sun, 25 Oct 2020 | Updated: Sun, 25 Oct 2020

ঠাকুরগাঁওয়ে মাঠ জুড়ে সোনালী স্বপ্ন 

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: হিমালয় কোলঘেষা উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে মাঠ জুড়ে এখন কৃষকের সোনালী স্বপ্ন বাতাসে দোল খাচ্ছে। মাঠ জুড়ে শোভা পাচ্ছে সোনালী ধানের শীষ। সেই সঙ্গে রঙিন হয়ে উঠছে প্রান্তিক চাষিদের স্বপ্ন। মাঠ জুড়ে এখন সোনালী স্বপ্নের ছড়াছড়ি। 

Published: Sat, 24 Oct 2020 | Updated: Sat, 24 Oct 2020

ঠাকুরগাঁওয়ে ফসলি জমিতে ফলের বাগান

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও : দেশের উত্তরাঞ্চলের জেলা ঠাকুরগাঁও। এ জেলার মানুষের ভাগ্য উন্নয়নে বদলানোর মতো এখন পর্যন্ত সুগার মিল ছাড়া তেমন কোনো ভারি শিল্প-কারখানা গড়ে উঠেনি। তাই কৃষি কাজই এখানকার মানুষের একমাত্র ভরসা। এক সময় ধান, পাট ও আখের জেলা হিসেবে পরিচিত থাকলেও বর্তমানে আম, কাঁঠাল, লিচু, চা বাগানসহ বিভিন্ন আবাদের দিকে ঝুঁকছেন স্থানীয় কৃষকরা। 

Published: Fri, 23 Oct 2020 | Updated: Fri, 23 Oct 2020

আধুনিকতার ছোঁয়ায় বিলুপ্তির পথে কলুর ঘানি

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: আধুনিকতার ছোঁয়া আর উন্নত প্রযুক্তির ফলে দিন দিন বদলে যাচ্ছে মানুষের জীবনযাত্রা। সেই সঙ্গে ঠাকুরগাঁও থেকে হারিয়ে যাচ্ছে আবহমান বাংলার হাজার বছরের ঐতিহ্য তেলের ঘানি। এক সময় মানুষের রান্না ও গায়ে মাখার জন্য যে তেল ব্যবহৃত হতো, তার একমাত্র অবলম্বন ছিল কাঠের তৈরী ও গরুর কাঁধে ঘুরানো ঘানি। 

Published: Tue, 20 Oct 2020 | Updated: Tue, 20 Oct 2020

ঠাকুরগাঁওয়ে প্রযুক্তি ছোয়ায় হারিয়ে যাচ্ছে লাঙ্গল-মই

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: হিমালয়ের কোলঘেষা উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে দিন দিন কৃষিতে উন্নত প্রযুক্তি যুক্ত হচ্ছে। ফলে হারিয়ে যেতে বসেছে চিরচেনা সেই গরু-লাঙল দিয়ে জমি চাষের চিত্র।

Published: Sat, 17 Oct 2020 | Updated: Sat, 17 Oct 2020

মা ও দুই সন্তানের লাশ উদ্ধার: নিহতের ঘরে মিলল চিঠি

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে বাড়ির পার্শ্ববর্তী পুকুর থেকে মা ও দুই সন্তানের মরদেহ উদ্ধারের পর নিহতদের বাড়ি থেকে দুই পৃষ্ঠার একটি চিঠি উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (১৬ অক্টোবর) বিকালে আরিফার ঘরে তার মেয়ের বই-খাতার নিচ থেকে চিঠিটি উদ্ধার করা হয়।

রাণীশংকৈল থানার ওসি এসএম জাহিদ ইকবাল জানান, শুক্রবার বিকালে চিঠিটি উদ্ধার করা হয়েছে।

Published: Thu, 15 Oct 2020 | Updated: Thu, 15 Oct 2020

পুকুরে ভাসছিল মাসহ দুই শিশু সন্তানের লাশ

ঠাকুরগাঁও সংবাদদাতা: জেলার রাণীশংকৈল উপজেলায় পুকুর থেকে একই পরিবারের তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ভোরে উপজেলার ধর্মগড় ভরনিয়া শিয়ালডাঙ্গী গ্রামে মা ও তার দুই সন্তানের লাশ বাড়ির পাশের পুকুর থেকে উদ্ধার করে প্রতিবেশীরা। 

Published: Wed, 14 Oct 2020 | Updated: Wed, 14 Oct 2020

করোনায় বিপাকে ঠাকুরগাঁওয়ের কিন্ডার গার্টেনের শিক্ষকরা

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: করোনাভাইরাস মোকাবিলায় সারাদেশের ন্যায় বন্ধ রয়েছে ঠাকুরগাঁওয়ে সব শিক্ষা প্রতিষ্ঠান। প্রাথমিকসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে বেতন-ভাতা নিয়ে ঝামেলা না হলেও বিপাকে পড়েছেন কিন্ডার গার্ডেনের শিক্ষকরা। একদিকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ অপর দিকে বন্ধ রয়েছে কোচিং সেন্টার ও প্রাইভেট। এমতাবস্থায় কিন্ডার গার্টেনের কয়েকশ শিক্ষক পড়েছেন বিপাকে।

Published: Mon, 12 Oct 2020 | Updated: Mon, 12 Oct 2020

ঠাকুরগাঁওয়ের বাজারে শীতের আগাম সবজি

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে লাউ, করলা, বেগুন ও কায়তাসহ বিভিন্ন শীতকালীন আগাম সবজি বাজারগুলোতে উঠতে শুরু করেছে। আর খেতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। খরচের তুলনায় লাভ অনেক বেশি হওয়ায় আগাম শীতকালীন সবজি চাষে আগ্রহ বাড়ছে এ এলাকার কৃষকদের। ফলে প্রতি বছরই চাষিরা ঝুঁকছেন আগাম সবজি চাষের দিকে।

Published: Fri, 09 Oct 2020 | Updated: Fri, 09 Oct 2020

সফল নারী উদ্যোক্তা ঠাকুরগাঁওয়ের কনিকা 

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: সমাজে পুরুষের পাশাপাশি নারীরাও প্রমাণ করে দেখিয়েছেন তারাও সফল হতে পারেন। কেবল মেধা, গুণ, নিষ্ঠা আর শ্রম দিয়ে তারও জয় করেছেন অনেক কিছু। তেমনি একজন সফল উদ্যোক্তা কনিকা। অল্প বয়সে বাবাকে হারিয়ে এলাকায় কোন কাজ জোটাতে না পেরে কনিকার মা ফাতেমা বেগম চার ছেলে-মেয়েকে নিয়ে পাড়ি জমান রাজধানীতে। প্রথকে টঙ্গী ভাড়া বাসায় ওঠেন ছেলে মেয়েকে নিয়ে। বাসার কাছে একটি প

Published: Sun, 04 Oct 2020 | Updated: Sun, 04 Oct 2020

ঠাকুরগাঁওয়ে গো-খাদ্য এখন বাড়ন্ত রোপা আমন

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: টানা বর্ষণ ও উজানের ঢলে ঠাকুরগাঁওয়ে বেশিভাগ মাঠ-ঘাট ও আবাদি জমি পানিতে ডুবে গেছে। দীর্ঘসময় ধরে জলমগ্ন থাকায় কয়েক হাজার গবাদিপশু চরম খাদ্য সংকটে পড়েছে। ১০০ টাকার এক পোন কাড়ি (৮০টা খড়ের আটি) এখন ৭০০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে। অনেক জায়গায় টাকা দিয়েও মিলছে না খড়-কাড়ি। এ অবস্থায় গবাদিপশুর মালিক ও খামারিরা চরম বিপাকে পড়েছেন।