ইন্দোনেশিয়া

Published: Sun, 17 Jan 2021 | Updated: Sun, 17 Jan 2021

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫৬

ইন্দোনেশিয়ার সুলাওসি দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জনে। আহত হয়েছেন অন্তত ৮০০ জন। ভেঙে পড়েছে অসংখ্য স্থাপনা ও ঘরবাড়ি। 

স্থানীয় সময় গত শুক্রবার (১৫ জানুয়ারি) সকালে ভূমিকম্পটি আঘাত হানে। এর পরপরই অনেক পরিবারকে সরিয়ে নেওয়া হয়। এখনও উদ্ধার কাজ চালাচ্ছে ইন্দোনেশিয়ার দুর্যোগ মোকাবিলা সংস্থা। খবর- রয়টার্স।

Published: Mon, 11 Jan 2021 | Updated: Mon, 11 Jan 2021

ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত বিমানের ৬২ আরোহীর খোঁজে ২৬০০ উদ্ধারকর্মী

অভিযাত্রা ডেস্ক : ইন্দোনেশিয়ায় সাগরে বিধ্বস্ত বিমানটির কিছু ধ্বংসাবশেষ উদ্ধার করা হলেও এখনও পর্যন্ত যাত্রীদের কাউকেই জীবিত অথবা মৃত উদ্ধার করা সম্ভব হয়রি। ধারণা করা হচ্ছে যাত্রীদের কেউই আর জীবিত নেই। ৬২ আরোহীকে খুঁজতে এখন কাজ করছেন ২৬০০ কর্মী। 

Published: Sun, 10 Jan 2021 | Updated: Sun, 10 Jan 2021

ইন্দোনেশিয়ার নিখোঁজ বিমান সাগরে বিধ্বস্ত হওয়ার সম্ভাবনা

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে ৬২ জন যাত্রী নিয়ে শনিবার নিখোঁজ হওয়া সিরিউয়িজায়া এয়ারের বোয়িং ৭৩৭ বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

Published: Tue, 02 Jun 2020 | Updated: Tue, 02 Jun 2020

শতবর্ষী বৃদ্ধার করোনাজয়

অভিযাত্রা ডেস্ক : ইন্দোনেশিয়ায় ১০০ বছর বয়সী এক বৃদ্ধা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। চলতি সপ্তাহে দেশটির একটি হাসপাতাল থেকে ছাড় পেয়েছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর সুরাবায়ার বাসিন্দা ওই নারী গত মাসে করোনাভাইরাসে আক্রান্ত হন। পরে তাকে সুরাবায়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়। 

Published: Fri, 03 Jan 2020 | Updated: Fri, 03 Jan 2020

ইন্দোনেশিয়ায় বন্যায় ৪৩ জনের মৃত্যু

অভিযাত্রা ডেস্ক: ভারী বর্ষণ থামাতে মেঘ জাকার্তায় আসার আগেই বৃষ্টি ঝরানোর পরিকল্পনা করছে ইন্দোনেশিয়ার সরকার। শুক্রবার সুন্দা প্রণালীর আকাশে ‘ক্লাউড সিডিং’ করতে ছোট বড় ৩টি বিমানও প্রস্তুত রাখা হয়েছে বলে দেশটির সরকারি প্রযুক্তি সংস্থা বিপিটিটির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ক্লাউড সিডিং বা মেঘে বৃষ্টিকণার বীজ বপনের মাধ্যমে আগেই বৃষ্টি ঝরানো যায়। আবহাওয়াজনিত বিপজ্জন

Published: Tue, 24 Dec 2019 | Updated: Tue, 24 Dec 2019

ইন্দোনেশিয়ায় যাত্রীবাহী বাস নদীতে পড়ে নিহত ২৪

ইন্দোনেশিয়ার দক্ষিণ সুমাত্রায় একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে নদীতে পড়ে ২৪ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছেন আরও ১৩ জন।

পাহাড়ি উচুনিচু রাস্তা দিয়ে যাওয়ার সময় স্থানীয় সময় সোমবার (২৩ ডিসেম্বর) মধ্যরাতে বাসটি ৫০০ ফুট নিচে নদীতে পড়ে যায়। খবর সাউফ চায়না পোস্ট ও এএফপির।

Published: Tue, 03 Dec 2019 | Updated: Tue, 03 Dec 2019

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের প্রাসাদের কাছে বোমা বিস্ফোরণ

অভিযাত্রা ডেস্ক : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার কেন্দ্রস্থলে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে ন্যাশনাল মনুমেন্ট পার্কে বোমা বিস্ফোরণে সামরিক বাহিনীর দুই সদস্য আহত হয়েছেন। বিস্ফোরণে ব্যবহৃত বোমাটি একটি স্মোক গ্রেনেড ছিল বলে সন্দেহ করা হচ্ছে, জানিয়েছেন জাকার্তা পুলিশের শীর্ষ কর্মকর্তা। 

Published: Mon, 18 Nov 2019 | Updated: Mon, 18 Nov 2019

বালিতে সাবিলার মধুচন্দ্রিমা

অভিযাত্রা ডেস্ক : খানিক দূরে পাহাড়। দেখে মনে হয় তাতে নীল আকাশ নেমেছে। পাহাড়ের ঢাল বেয়ে নেমে এলেই সবুজ ঘাস আর বাহারি ফুলের বাগান। এই বাগান থেকে উঠে এসেছে সরু একটি পথ। লোহার রেলিং যুক্ত এই পথ এসে থেমেছে একটি ঘরে। পরিপাটি এই ঘরে সফেদ বিছানা। তাতে লাল গোলাপের পাপড়িতে লেখা- আই লাভ ইউ। 

Published: Fri, 15 Nov 2019 | Updated: Fri, 15 Nov 2019

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

অভিযাত্রা ডেস্ক : ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভুমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিলো ৭ দশমিক ১। ইতোমধ্যে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা ১৭ মিনিটে উত্তর মালাকু প্রদেশে এই ভূমিকম্প আঘাত আনে। এর ফলে সুনামির আশঙ্কা তৈরি হয়েছে।

Published: Fri, 27 Sep 2019 | Updated: Fri, 27 Sep 2019

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ২০

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২০ জন নিহতের খবর পাওয়া গেছে। এতে অনেক ভবন ক্ষতিগ্রস্ত কিংবা ধসে পড়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভোরে দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ মালুকু ভূমিকম্পের কবলে পড়ে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৫।