যুক্তরাষ্ট্র

Published: Wed, 28 Oct 2020 | Updated: Wed, 28 Oct 2020

পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গের মৃত্যুর জেরে ফের উত্তপ্ত যুক্তরাষ্ট্র

অভিযাত্রা ডেস্ক : সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে আরেকজন কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করেছে পুলিশ। এই ঘটনায় দেশটির ফিলাডেলফিয়ায় দ্বিতীয় দিনের মতো উত্তেজনা বিরাজ করছে। সোমবার (২৬ অক্টোবর) এই ঘটনা ঘটার পর মঙ্গলবার (২৭ অক্টোবর) রাতেও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর ও লুটপাট চালিয়েছে বিক্ষুব্ধরা। 

Published: Sun, 25 Oct 2020 | Updated: Sun, 25 Oct 2020

ডোনাল্ড ট্রাম্প আগাম ভোট দিলেন

যুক্তরাষ্ট্রের নির্বাচনে অনুষ্ঠানিক ভোট গ্রহণ আগামী ৩ নভেম্বর। তবে এবার আগাম ভোট দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। শনিবার (২৪ অক্টোবর) ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে তিনি নিজের ভোটাধিকার প্রয়োগ করেন। 

ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডা রাজ্যের ভোটার। সেখানে তার দুটি বিশাল গলফ রিসোর্ট রয়েছে। এর মধ্যে একটি আছে ওয়েস্ট পাম বিচের আটলান্টিক বিচ টাউনে।

Published: Fri, 23 Oct 2020 | Updated: Fri, 23 Oct 2020

শেষ বিতর্কেও করোনা নিয়ে বিতণ্ডা ট্রাম্প-বাইডেনের

শেষ বিতর্কে মুখোমুখি হয়ে আবারও করোনা নিয়েই বিতণ্ডা হয়েছে দুই মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীর। তবে নির্বাচনের ঠিক ১২ দিন আগে দুজনের মেজাজ ছিল ঠান্ডা। এবারের বিতর্কের শুরুতেও ছিল করোনাভাইরাস প্রসঙ্গ। ডোনাল্ড ট্রাম্পের করোনা মোকাবিলায় ব্যর্থতা নিয়ে এবারও তাকে আক্রমণ করেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

Published: Thu, 22 Oct 2020 | Updated: Thu, 22 Oct 2020

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ‘হস্তক্ষেপের চেষ্টা করছে ইরান, রাশিয়া’

অভিযাত্রা ডেস্ক : রাশিয়া ও ইরান, উভয়েই ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। বুধবার (২১ অক্টোবর) তড়িঘড়ি করে আয়োজন করা এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জন র‌্যাটক্লিফ; এফবিআইয়ের পরিচালক ক্রিস রেইও এ সময় উপস্থিত ছিলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

Published: Thu, 22 Oct 2020 | Updated: Thu, 22 Oct 2020

আগাম ভোটে এগিয়ে বাইডেন

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন আগামী ৩ নভেম্বর হতে যাচ্ছে। সে হিসেবে মূল ভোটগ্রহণের আর মাত্র ১৩ দিন বাকি। তবে এর আগেই অনেক রাজ্যের জনগণ আগাম ভোট দিয়েছেন। আগাম ভোটের ফলাফলে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ৪ মিলিয়ন বেশি আগাম ভোটের ফলে এগিয়ে আছেন বাইডেন। প্রাথমিক ভোটের এই তথ্য সরবরাহ করেছে রাজনৈতিক ডেটাফার্ম ‌‘‌‌টার্গেটস্মার্ট’।

Published: Tue, 13 Oct 2020 | Updated: Tue, 13 Oct 2020

জনসন অ্যান্ড জনসনের করোনা টিকার ট্রায়াল স্থগিত

যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত করা হয়েছে। ট্রায়াল দেওয়া একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় এই পদক্ষেপ নেয় কোম্পানিটি। যদিও তার দেহে কি ধরনের অসুস্থতা দেখা দিয়েছে তা এখনো নিশ্চিত নয়।

Published: Mon, 12 Oct 2020 | Updated: Mon, 12 Oct 2020

মুখোমুখি বিতর্কে রিপাবলিকান পেন্স ডেমোক্র্যাট হ্যারিসের বাকযুদ্ধ

অভিযাত্রা ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে দুই বড় দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থীদের মুখোমুখি বিতর্কে ডেমোক্র্যাট কমলা হ্যারিস ও রিপাবলিকান মাইক পেন্স তীব্র বাকযুদ্ধে জড়িয়েছেন। বিতর্কের অনেকটাজুড়েই ছিল করোনাভাইরাস মহামারী মোকাবেলায় ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পদক্ষেপ ও বর্ণবাদ ইস্যু। 

Published: Tue, 29 Sep 2020 | Updated: Tue, 29 Sep 2020

যুক্তরাষ্ট্রের শিশু শিক্ষার্থীদের মধ্যে করোনা সংক্রমণ ব্যাপক

অভিযাত্রা ডেস্ক : যুক্তরাষ্ট্রের শিশু শিক্ষার্থীদের মধ্যেও করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে। ১ মার্চ ও ১৭ সেপ্টেম্বর পর্যন্ত হিসেব তুলে ধরে দেশটির সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, এই সময়ে প্রায় ২ লাখ ৮০ হাজার স্কুল পড়ুয়া শিশু কভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। 

Published: Wed, 23 Sep 2020 | Updated: Wed, 23 Sep 2020

যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি দুই লাখ ছাড়াল  

প্রাণঘাতি করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখনো গড়ে দৈনিক আট শতাধিক মানুষ মারা যাচ্ছেন। দেশটিতে এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম রয়টার্স এ তথ্য জানিয়েছে।

করোনা মহামারির শুরুর দিকে ধারণা করা হচ্ছিল যে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা সর্বোচ্চ দুই লাখ হতে পারে।

Published: Tue, 22 Sep 2020 | Updated: Tue, 22 Sep 2020

চীনা গুপ্তচরকে গ্রেফতার করলো যুক্তরাষ্ট্র

অভিযাত্রা ডেস্ক : চীনের পক্ষ থেকে অবৈধভাবে গুপ্তচরবৃত্তি করার জন্য নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগের একজন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এবং তাকে গ্রেফতারও করা হয়েছে। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) তার বিরুদ্ধে অভিযোগে এনে তাকে গ্রেফতার করা হয়। তিনি নিউইয়র্ক পুলিশের কম্যুনিটি অ্যাফেয়ার্স ইউনিটে কর্মরত ছিলেন।