যুক্তরাষ্ট্র

Published: Sun, 17 Jan 2021 | Updated: Sun, 17 Jan 2021

প্রথম দিনই বেশ কিছু নির্বাহী আদেশে স্বাক্ষর করতে হবে বাইডেনকে

অভিযাত্রা ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে দায়িত্ব নেয়ার প্রথমদিনই প্রায় ডজনখানেক নির্বাহী আদেশে স্বাক্ষর করতে হবে। শনিবার (১৭ জানুয়ারি) তার একজন শীর্ষ সহযোগী এ খবর জানান। বাইডেনের অভিষেককে ঘিরে সহিংসতার আশংকায় দেশজুড়ে নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে। ওয়াশিংটন ডিসি কার্যত সমরাঙ্গনে রূপ নিয়েছে। এখানেই বুধবার (২০) দুপুরে বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। <

Published: Sat, 16 Jan 2021 | Updated: Sat, 16 Jan 2021

বাইডেনর শপথের আগেই ওয়াশিংটন ছাড়বেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার আগেই ওয়াশিংটন ছেড়ে চলে যাবার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার (১৬ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে রয়টার্স।

রয়টার্সের খবরে বলা হয়, বাইডেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগেই ওয়াশিংটন ছেড়ে চলে যাবেন ট্রাম্প। যদিও ট্রাম আগেই জানিয়েছিলেন জো বাইডেনের শপথ অনুষ্ঠানে না থাকার কথা।

Published: Mon, 11 Jan 2021 | Updated: Mon, 11 Jan 2021

ট্রাম্পকে অভিশংসনের প্রস্তুতি চলছে যুক্তরাষ্ট্রে

অভিযাত্রা ডেস্ক : ট্রাম্পকে অভিশংসনের প্রস্তুতি চলছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচমেন্ট করার প্রস্তুতি চলছে। ট্রাম্পের সমর্থকরা গত সপ্তাহে যেভাবে সহিংসতা চালিয়েছে এবং দেশটির গণতন্ত্রের প্রতীক হিসেবে পরিচিত ক্যাপিটাল হিলের ভেতর যেভাবে তাণ্ডব চালানো হয়েছে, তাতে ট্রাম্পকে অভিশংসনের দাবি উঠেছে। খবর বিবিসি ও আনন্দবাজার পত্রিকার। 

Published: Mon, 11 Jan 2021 | Updated: Mon, 11 Jan 2021

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৬ জনের প্রাণহানি

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অচেনা এক বন্দুকধারীর গুলিতে অন্তত ৬ জন প্রাণ হারিয়েছেন। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ২৯ জন। চারঘণ্টা ধরে শহরের দুই এলাকায় হামলা চালিয়েছে ওই বন্দুকধারী। পরে পুলিশের গুলিতে তার মৃত্যু হয়।

স্থানীয় সময় রোববার (১০ জানুয়ারি) মধ্যরাতে শহরটির এভান্সটনের কয়েকটি এলাকায় এই হত্যাকাণ্ড চালানো হয় বলে জানিয়েছে পুলিশ।

Published: Fri, 08 Jan 2021 | Updated: Fri, 08 Jan 2021

যুক্তরাষ্ট্রে পার্লামেন্টে হামলা: পদত্যাগ করলেন দুই মন্ত্রী

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার প্রতিবাদে ট্রাম্প প্রশাসনের দুইজন মন্ত্রী পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) পদত্যাগ করেন পরিবহনমন্ত্রী এলিন চাও ও শিক্ষামন্ত্রী বেটসি ডেভোস।

বুধবার (০৬ জানুয়ারি) মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে তাণ্ডব চালায়। এ ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছে।

Published: Thu, 07 Jan 2021 | Updated: Thu, 07 Jan 2021

মার্কিন পার্লামেন্টে হামলার ঘটনায় বিশ্ব নেতাদের নিন্দা

অভিযাত্রা ডেস্ক : যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের ঢুকে পড়ার ঘটনার নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা। এ ঘটনায় বিস্মিত ও স্তব্ধ হওয়ার প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন বিশ্বের রাজনৈতিক নেতারা। খবর বিবিসির।

Published: Thu, 07 Jan 2021 | Updated: Thu, 07 Jan 2021

ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলা, নিহত ৪

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে ঢুকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সশস্ত্র সমর্থকদের সহিংস বিক্ষোভের ঘটনায় অন্তত চারজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) দেশটির সংবাদমাধ্যম জানায়, ট্রাম্পের উগ্রবাদী সমর্থকদের হামলায় গুলিবিদ্ধ হয়ে প্রথমেই এক নারীর মৃত্যু হয়।

Published: Mon, 04 Jan 2021 | Updated: Mon, 04 Jan 2021

ন্যান্সি পেলোসি পুনর্নির্বাচিত

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি। ৮০ বছর বয়সী এই নারী খুবই অল্প ভোটের ব্যবধানে রবিবার প্রতিনিধি পরিষদের স্পিকার পুনর্নির্বাচিত হন। 

Published: Wed, 30 Dec 2020 | Updated: Wed, 30 Dec 2020

করোনার নতুন স্ট্রেন যুক্তরাষ্ট্রেও

যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া অধিক সংক্রমণ ক্ষমতাসম্পন্ন নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসটি যুক্তরাষ্ট্রেও দেখা দিয়েছে। কলোরাডো অঙ্গরাজ্যে একজন ব্যক্তির শরীরে ভাইরাসটি পাওয়া গেছে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। খবর- বিবিসি।

Published: Sun, 27 Dec 2020 | Updated: Sun, 27 Dec 2020

বন্ধ হচ্ছে ১ কোটি ৪০ লাখ মার্কিনির বেকারভাতা

যুক্তরাষ্ট্রে প্রণোদনা বিলে স্বাক্ষর করেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে বন্ধ হচ্ছে প্রায় ১ কোটি ৪০ লাখ মার্কিন নাগরিকের চলতি বেকারভাতা।

২ লাখ ৩০ হাজার কোটি ডলারের প্রণোদনা বিলে সাধারণ নাগরিকদের জন্য যথেষ্ট বরাদ্দ না রাখার অভিযোগে বিলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান ট্রাম্প। আর এতে করে শনিবার থেকে বন্ধ হয়েছে বহু মার্কিনির বেকারভাতা।