রাশিয়া

৮০ কোটি বছর আগের রহস্যজনক হীরা আবিষ্কার

অভিযাত্রা ডেস্ক : হীরা পাওয়া মানেই ভাগ্যের ব্যাপার। তবে রাশিয়ার খনি থেকে এবার যে হীরা আবিষ্কার হয়েছে তা বিশ্বের কেউ কখনও দেখেননি। সাইবেরিয়ার একটি খনি থেকে পাওয়া এ হীরার মধ্যে আরও একটি হীরা রয়েছে, যা একেবারে আলাদা এবং নড়াচড়া করে। 

রুশ পার্লামেন্টে গ্রেটাকে আমন্ত্রণ

জলবায়ু আন্দোলন নিয়ে বিশ্বে সাড়া জাগানো কিশোরী গ্রেটা থানবার্গকে পার্লামেন্টে ভাষণ দিতে আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। এ বিষয়ে রাশিয়ায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতের কাছে আনুষ্ঠানিক চিঠি দিয়েছেন রুশ সংসদ সদস্য ভাসিলি ভ্লাসোভ।

মঙ্গলবার (০১ অক্টোবর) রুশ বার্তা সংস্থা স্পুটনিক এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্র না করলে রাশিয়াও ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে না: মস্কো  

অভিযাত্রা ডেস্ক : ইউরোপ ও এশিয়ায় যুক্তরাষ্ট্র নতুন করে ক্ষেপণাস্ত্র মোতায়েন না করলে রাশিয়াও একই পদক্ষেপ নেবে। রোববার (১৮ আগস্ট) রাশিয়া ২৪ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

রকেট বিস্ফোরণে রাশিয়ায় ক্ষেপণাস্ত্র পরীক্ষাকেন্দ্রে নিহত ৫

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ায় নৌবাহিনীর একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষাকেন্দ্রে রকেট বিস্ফোরণে ৫ জন নিহত ও আরও তিনজন গুরুতর আহত হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার (৮ আগস্ট) নিওনক্সার ওই কেন্দ্রে লিকুইড প্রপেলেন্ট রকেট ইঞ্জিনের পরীক্ষা চালানোর সময় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক প্রতিষ্ঠান রোসাটম। পরীক্ষাকেন্দ্রের আহত তিন কর্মীর শরীরের বেশিরভাগ অংশই

নতুন পারমাণবিক অস্ত্র তৈরির হুমকি দিলো রাশিয়ার

অভিযাত্রা ডেস্ক : যুক্তরাষ্ট্র স্থলভিত্তিক স্বল্প ও মাঝারি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি শুরু করলে রাশিয়াও তেমনটি করবে বলে হুঁশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত শুক্রবার ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে সরে যাওয়ার পর সোমবার পুতিন এ হুঁশিয়ারি দেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

সুষ্ঠু নির্বাচনের দাবিতে মস্কোতে বিক্ষোভ

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে রাশিয়ার রাজধানী মস্কোতে বিক্ষোভ করেছে ২০ হাজারেরও অধিক মানুষ।

আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে সরকারবিরোধী প্রার্থীরা যেন অংশ নিতে পারেন, সে দাবিতেই এই বিক্ষোভ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে অংশগ্রহণের সক্ষমতা অর্জন করতে হলে একজন প্রার্থীকে অন্তত পাঁচ হাজার নাগরিকের স্বাক্ষর জোগাড় করতে হয়। বিরোধী প্রার্থীরা তা করেছেন।

রুশ সাবমেরিনে আগুন, ১৪ নাবিক নিহত

গবেষণা কাজে ব্যবহৃত একটি রুশ সাবমেরিনে আগুন লেগে ১৪ জন নাবিক নিহত হয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আগুনের ধোঁয়ায় দমবন্ধ হয়ে ওই নাবিকেরা মারা গেছেন।

গত সোমবার (১ জুলাই) এই সাবমেরিনটি রাশিয়ার জলসীমা পরিমাপের করার কাজ করার সময় এ দুর্ঘটনারে কবলে পড়ে।

আমেরিকা হামলা করলে ইরান একা থাকবে না : রাশিয়া

অভিযাত্রা আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আমেরিকা যদি যুদ্ধের মতো কোনো পাগলামি পূর্ণ সিদ্ধান্ত নেয় তাহলে তেহরান একা থাকবে না বরং বহু দেশ তার পাশে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন আফগানিস্তান বিষয়ক রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভ। 

রাশিয়ায় বিমানে আগুন, শিশুসহ নিহত ৪১

রাশিয়ার মস্কো বিমানবন্দরে জরুরি অবতরণের আগেই একটি বিমানে আগুন ধরে যায়। এতে আরোহীদের অন্তত ৪১ জনের মারা গেছেন।

সোমবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৩ টার দিকে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ সব তথ্য জানিয়েছে। খবর বিবিসি।