জলবায়ু

নোবেল শান্তি পুরস্কারে এগিয়ে কিশোরী গ্রেটা থানবার্গ

অভিযাত্রা ডেস্ক : প্রতিবছরের মতো এবছরও নোবেল পুরস্কারের এই ক্যাটাগরি নিয়েই সবার আগ্রহ বেশি। শুক্রবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় বিকালে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে। নোবেল শান্তি পুরস্কারে উঠে আসছে সুইডিশ বংশোদ্ভূত দুনিয়া কাঁপানো জলবায়ুকর্মী গ্রেটা থানবার্গের নাম। 

ঝালকাঠিতে ‘ক্লাইমেট ইমার্জেন্সি’ দাবিতে নানা কর্মসূচি

ঝালকাঠি সংবাদদাতা : ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ বিশ্বে সুরক্ষিত পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে শূন্য কার্বন নিঃসরণের জন্য ‘ক্লাইমেট ইমারজেন্সি’ ঘোষণার দাবিতে ঝালকাঠিতে জলবায়ু অবরোধ, মানববন্ধন, পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় ইউনিসেফ’র সহযোগিতায় স্থানীয় ২০টি সংগঠনের সমন্বয়ে এ কর্মসূচি পালন করা হয়।

জলবায়ু পরিবর্তন : ভয়াবহ বিপর্যয়ের মুখে বাংলাদেশ

অভিযাত্রা ডেস্ক : ক্রমবর্ধমান উষ্ণতার কারণে সৃষ্ট পরিবেশ বিপর্যয়ে ভবিষ্যতে জীবনপ্রবাহ কঠিনতর হয়ে পড়বে। পরিবেশ বিপর্যয়ের ফলে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ তুলনামূলক বেশি হুমকির মুখে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ইতোমধ্যেই বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখা যাচ্ছে।

ইউরোপজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ

পশ্চিম ইউরোপজুড়ে অব্যাহত রয়েছে তীব্র তাপদাহ। ইতিহাসের সবচেয়ে বেশি গরম পড়েছে সেখানে। পশ্চিম ইউরোপে চলা তাপপ্রবাহে বেলজিয়াম, জার্মানি ও নেদারল্যান্ডসে সর্বোচ্চ উষ্ণ আবহাওয়ার রেকর্ড করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতে চায় শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো

অভিযাত্রা ডেস্ক : সারাবিশ্বের হাজার হাজার বিশ্ববিদ্যালয় বুধবার (১০ জুলাই) জলবায়ু পরিবর্তনকে জরুরি ঘোষণা করে এর পরিবর্তন মোকাবেলায় জাতিসংঘের সাথে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এই প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়গুলো তাদের শিক্ষার্থীদের কাজে লাগানোর কথাও বলেছে। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে মন্ত্রী পর্যায়ের এক বৈঠকে এ প্রতিশ্রুতি দেয় বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিরা।

কার্বন সরাতে এগিয়ে এলেন গেটস!

অভিযাত্রা ডেস্ক: জলবায়ু পরিবর্তন কমাতে বায়ু থেকে কার্বন-ডাই-অক্সাইড টেনে নেওয়ার কাজ করবে ব্রিটিশ কলোম্বিয়ার স্কোয়ামিশের এক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানকে সহায়তা দিচ্ছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস।

‘খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ’

শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে সকল মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি বড় চ্যালেঞ্জ।

রোববার (৫ মে) রাজধানীর একটি হোটেলে কৃষিখাতের উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত জলবায়ু সহিষ্ণু কৃষি উৎপাদনশীল ব্যবস্থা গড়ে তোলা শীর্ষক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।