ইরান

Published: Mon, 20 Jan 2020 | Updated: Mon, 20 Jan 2020

বিমান দুর্ঘটনায় নিহতদের মরদেহ ফেরত পাঠিয়েছে ইরান

অভিযাত্রা ডেস্ক: ইরানের রাজধানী তেহরানের ইমাম খামেনি বিমানবন্দরের কাছে বিধ্বস্ত হওয়া বিমানের মরদেহ ফেরত পাঠানো শুরু করেছে ইরান। রোববার (১৯ জানুয়ারি) ইউক্রেনের রাজধানী কিয়েভে ১১ জনের মরদেহ পৌঁছেছে। গত ৮ জানুয়ারি বিমানবন্দর থেকে উড্ডয়নের কয়েক মিনিটের মাথায় বিমানটি বিধ্বস্ত হয়। ইউক্রেনের পতাকা দিয়ে মোড়া ১১টি কফিনে করে ওই মরদেহগুলো ফেরত পাঠানো হয়েছে। 

Published: Sat, 18 Jan 2020 | Updated: Sat, 18 Jan 2020

ইউক্রেনের বিমান বিধ্বস্তের ঘটনা নিয়ে রাশিয়ার নতুন তথ্য

ইউক্রেনের একটি বিমান গুলি করে নিজ ভূমিতে বিধ্বস্ত করেছিল ইরান। এতে ১৭৬ জন আরোহী নিহত হওয়ায়র ঘটনায় বেশ সমালোচনার মুখোমুখি হতে হয় ইরানকে। এ বিষয়ে এখন নতুন তথ্য প্রকাশ করেছে রাশিয়া। 

Published: Tue, 14 Jan 2020 | Updated: Tue, 14 Jan 2020

ইরানের ওপর স্বেচ্ছাচারী নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করল চীন

অভিযাত্রা ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আমেরিকার পক্ষ থেকে চাপিয়ে দেয়া নিষেধাজ্ঞাকে ‘স্বেচ্ছাচারী নিষেধাজ্ঞা’ বলে মন্তব্য করেছে চীন। দেশটি এ ধরনের নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কএসম সোলাইমানিকে আমেরিকা হত্যা করার পর ইরাকে অবস্থিত দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

Published: Mon, 13 Jan 2020 | Updated: Mon, 13 Jan 2020

ইরানের হামলার সময় বাঙ্কারে লুকিয়ে ছিল মার্কিন সেনারা

অভিযাত্রা ডেস্ক: ইরানের ক্ষমতাধর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে গত বুধবারে ভোরে ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। কিন্তু হামলার সময় মার্কিন সেনারা বাঙ্কারে লুকিয়ে ছিলেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন। যদিও ওই হামলায় ৮০ মার্কিন সেনা নিহত ও ২০০ জন আহত হয় বলে দাবি ইরানের। 

Published: Sun, 12 Jan 2020 | Updated: Sun, 12 Jan 2020

ইরানের শাস্তি দাবি করল কানাডা ও ইউক্রেন

অভিযাত্রা ডেস্ক: ইরানের সরকারি টিভি চ্যানেলে শনিবার সকালে ইউক্রেনের বিমান দুর্ঘটনার পেছনে নিজেদের ভুলের কথা স্বীকার করেছে তেহরান। ইরানের সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, ভুলবশত এই দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বুঝতে ভুল হওয়ার কারণেই ইউক্রেনের ওই বিমানে আঘাত হেনেছে ইরানি ক্ষেপণাস্ত্র। উপযুক্ত তদন্তের পর দোষীদের শাস্তি দেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছ

Published: Sat, 11 Jan 2020 | Updated: Sat, 11 Jan 2020

ইউক্রেনের প্লেনটি ‘মানব ত্রুটির’ কারণে ভূপাতিত: ইরান

তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছু পরেই গত ৮ জানুয়ারি ইউক্রেনের একটি যাত্রীবাহী প্লেন বিধ্বস্ত হয়। এতে ১৭৬ আরোহী প্রাণ হারান। ‘ভুলবশত’ ইরানের সামরিক বাহিনী ওই প্লেনটি ভূপাতিত করেছে বলে এক বিবৃতিতে জানায় ইরান।

শনিবার (১১ জানুয়ারি) সকালে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

Published: Fri, 10 Jan 2020 | Updated: Fri, 10 Jan 2020

ইরানে ইউক্রেনের বিমান ‘ক্ষেপণাস্ত্রের আঘাতে’ বিধ্বস্ত: যুক্তরাষ্ট্র

ইরানের রাজধানী তেহরানে গত বুধবার সকালে ১৭৬ আরোহী নিয়ে বিধ্বস্ত ইউক্রেনের বিমানটি ক্ষেপণাস্ত্র হামলায় বিষ্ফোরিত হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। এরিমধ্যে বিমানে আঘাত হানার একটি ভিডিও প্রকাশ করেছে দেশটি। তবে বিমানটি ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত হয়নি বলে দাবি ইরানের।

Published: Thu, 09 Jan 2020 | Updated: Thu, 09 Jan 2020

ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন ঘাঁটির রাডার ব্যবস্থা ধ্বংস: ইরান

ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান ঘাঁটি লক্ষ্য করে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন সেনাদের রাডার ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে ইরানের একাধিক সংবাদমাধ্যম।

ইরাকের আল-আনবার প্রদেশে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি আইন আল-আসাদের রাডার ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস হওয়ার এ দাবি করা হয় প্রতিবেদনে।

Published: Wed, 08 Jan 2020 | Updated: Wed, 08 Jan 2020

ইরাকে ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত: ইরান

ইরাকে মার্কিন দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ মার্কিন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইরানের রাষ্ট্রীয় এক টেলিভিশন। তবে ইরানের এ হামলায় হতাহত কিংবা ক্ষয়ক্ষতির ব্যাপারে কোনো তথ্য প্রকাশ করেনি যুক্তরাষ্ট্র।

Published: Wed, 08 Jan 2020 | Updated: Wed, 08 Jan 2020

ইরানে ইউক্রেইনের যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে নিহত ১৭৬

ইরানের রাজধানী তেহেরানে ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পর ইউক্রেইনের যাত্রীবাহী একটি বিমান বিধ্বস্ত হয়ে ১৭৬ আরোহীর সবাই নিহত হয়েছে।

বুধবার (০৮ জানুয়ারি) ইউক্রেইন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ওই উড়োজাহাজের সব আরোহী নিহত হওয়ার খবর দিয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। 
খবর- রয়টার্স।