মাধ্যমিক

Published: Fri, 20 Nov 2020 | Updated: Fri, 20 Nov 2020

মাধ্যমিকে বিভাগ উঠে যাচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মাধ্যমিকের নতুন পাঠ্যক্রমে আর বিভাগ থাকছে না। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সংসদে মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল পাসের প্রক্রিয়ায় বিরোধী দলের বিভিন্ন প্রস্তাব নিয়ে জবাব দেওয়ার সময় শিক্ষামন্ত্রী এ কথা জানান।

Published: Mon, 26 Oct 2020 | Updated: Mon, 26 Oct 2020

১ নভেম্বর কার্যকর হচ্ছে মাধ্যমিকের সংক্ষিপ্ত সিলেবাস

অভিযাত্রা ডেস্ক : মাধ্যমিক শ্রেণির জন্য ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। এটি আগামী ১ নভেম্বর থেকে কার্যকর করা হবে। একই সঙ্গে, শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট তৈরি করে তা ক্লাস শিক্ষকদের কাছে জমা দিতে হবে।

Published: Sat, 06 Jun 2020 | Updated: Sat, 06 Jun 2020

সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন প্রকাশ

অভিযাত্রা ডেস্ক: করোনা পরিস্থিতির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় গত ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়। শুক্রবার (০৫ জুন) আগামী সপ্তাহের টেলিভিশন ক্লাসের নতুন রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। 

Published: Wed, 04 Dec 2019 | Updated: Wed, 04 Dec 2019

মাধ্যমিকে ২০২০ সালে ছুটি থাকবে ৮৫ দিন

সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ২০২০ সালের শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জী অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রধান শিক্ষকের সংরক্ষিত তিনদিনের ছুটিসহ বিভিন্ন দিবস উপলক্ষে মোট ৮৫ দিন ছুটি থাকছে নতুন বছরে। কখন পরীক্ষা নিতে হবে এবং ফল প্রকাশ করতে হবে তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে সূচিতে।

Published: Thu, 05 Sep 2019 | Updated: Thu, 05 Sep 2019

মাধ্যমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা শুক্রবার

অভিযাত্রা ডেস্ক : সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা শুক্রবার  (৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে এ কথা জানানো হয়।

Published: Fri, 19 Apr 2019 | Updated: Sat, 20 Apr 2019

‘মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার এখনো কম’

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় ভর্তির হার এখনো উল্লেখযোগ্যভাবে কম, তবে অতীতের তুলনায় ভালো।

‘স্টেট অব ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট ২০১৯’ অনুযায়ী, ২০১৭ সালে বাংলাদেশে মাধ্যমিকে ৫৭ শতাংশ ছেলেশিশু ও ৬৭ শতাংশ মেয়েশিশু ভর্তি হয়েছে। অথচ ১৯৯৯ সালে মেয়েদের ভর্তির হার ৪৩ শতাংশ ছিল।