মৃত্যুদণ্ড

কৃষক হত্যার দায়ে স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড

অভিযাত্রা ডেস্ক: কুষ্টিয়ার ভেড়ামারার কৃষক হানিফ আলী খামারুর হত্যা মামলায় হানিফের স্ত্রীসহ ৪ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার (১৬ অক্টোবর) বেলা পৌনে ১২টার দিকে কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক অরূপ কুমার গোস্বামী এ রায় দেন।

মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার পাঁচজনের মৃত্যুদণ্ড

মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার পাঁচ আসামির মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

তাদের বিরুদ্ধে অনিত চার অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গলবার (১৫ অক্টোবর) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

নাঈম হত্যা মামলায় চারজনের মৃত্যুদণ্ড

অভিযাত্রা ডেস্ক: সিলেটের দক্ষিণ সুরমার চাঞ্চল্যকর শিশু নাঈম হত্যা মামলায় চারজনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে আদালত। এ সময় ওই মামলায় এক ব্যক্তি খালাস পেয়েছেন। 

বুধবার (০৯ অক্টোবর) দুপুরে সিলেট জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মুহিতুল হক এ রায় দেন।

হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড, তিনজনের যাবজ্জীবন

অভিযাত্রা ডেস্ক: সুনামগঞ্জে তিন বছর আগে তরিবউল্লা নামে এক ভ্যানচালককে হত্যার দায়ে আব্দুন নূর (৪০) নামে এক ব্যক্তির মৃত্যুদণ্ড ও তিন জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সুনামগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ আব্দুল্লাহ  আল মামুন এ রায় ঘোষণা করেন।

মা-ছেলে হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড

রাজশাহীর বাগমারা উপজেলার দেউলা গ্রামের আকলিমা বেগম (৪৫) ও তার ছেলে জাহিদ হাসানকে (২৫) গলা কেটে হত্যা মামলায় তিনজনের ফাঁসি ও চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার এই মামলার রায় ঘোষণা করেন।

হত্যার দায়ে একজনকে মৃত্যুদণ্ড

অভিযাত্রা ডেস্ক: রাজবাড়ীতে আবদুল জব্বার মোল্লা নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যার দায়ে আরজু মোল্লা নামে একজনকে মৃত্যুদণ্ড ও পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (০৯ সেপ্টেম্বর) দুপুর সোয়া একটার দিকে রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালতের বিচারক নিলুফার সুলতানা এই রায় দেন।

স্ত্রীসহ সন্তানকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

অভিযাত্রা ডেস্ক: খাগড়াছড়ির গুইমারায় পারিবারিক কলহের জের ধরে স্ত্রী ও ৬ মাসের শিশু সন্তানকে শ্বাসরোধ করে হত্যার দায়ে একজনকে মত্যুদণ্ড ও দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত।

হত্যার দায়ে ২ জনের ফাঁসি, তিন জনের যাবজ্জীবন

অভিযাত্রা ডেস্ক: কুষ্টিয়ায় হত্যা মামলায় দুজনের ফাঁসি ও তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা; অনাদায়ে আরো এক বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

বুধবার (০৪ সেপ্টেম্বর) দুপুরে কুষ্টিয়া জেলা ও দায়রা জজ আদালতের বিচারক অরুপ কুমার গোস্বামী এ রায় দেন।

যুক্তরাষ্ট্রে ফের চালু হচ্ছে মৃত্যুদণ্ড

ষোল বছর পর যুক্তরাষ্ট্রে আবারও চালু হচ্ছে মৃত্যুদণ্ড। গত বৃহস্পতিবার (২৫ জুলাই) প্রায় দুই দশক ধরে বন্ধ রাখা সর্বোচ্চ শাস্তির এই বিধান আবার চালু করার নির্দেশ দেয় দেশটির বিচার বিভাগ। সেই সঙ্গে অবিলম্বে প্রথম পাঁচ মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির শাস্তি কার্যকর করার নির্দেশও দেয়া হয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আজহারের আপিলের রায় যে কোনো দিন

জামায়াত ইসলামীর সাবেক ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডাদেশের রায়ের আপিলের ওপর শুনানি শেষ হয়েছে। আপিলের ওপর রায় যে কোনো দিন হতে পারে।