মেসি

ইউরোপিয়ান গোল্ডেন শু পুরস্কার জিতলেন মেসি

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সবচেয়ে বেশি গোল করায় ২০১৮-১৯ মৌসুমে আবারো লিওনেল মেসির হাতে তুলে দেওয়া হলো ইউরোপিয়ান গোল্ডেন শু পুরস্কার। 

টানা তৃতীয় ও সব মিলে রেকর্ড ষষ্ঠ বারের মতো এই পুরস্কার পেলেন বার্সেলোনার অধিনায়ক। 

মেসির সেঞ্চুরিতে সেভিয়ার বিপক্ষে বার্সার বড় জয়

লিওনেল মেসির সেঞ্চুরিতে বড় জয়ে পয়েন্ট তালিকার দুইয়ে উঠে এসেছে বার্সেলোনা। লা লিগায় সেভিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।
 
ঘরের মাঠে ২৭ মিনিটে গোলের শুরু লুইস সুয়ারেজের পা থেকে। ৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আর্তুরো ভিদাল। ৩৫ মিনিটে উসমানে ডেম্বেলের গোলে প্রথমার্ধেই ৩-০ তে লিড নেয় কাতালানরা। 

মেসির বিদ্রোহে ম্যারাডোনার মুগ্ধতা

অভিযাত্রা ডেস্ক: গত কোপা আমেরিকায় লিওনেল মেসির নতুন এক রূপ দেখেছে বিশ্ব। যেখানে চিরচেনা সৌম্য-শান্ত রূপ ছেড়ে প্রতিবাদী ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। মহাতারকার এমন ‘গুণে’মুগ্ধ আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা, করেছেন প্রাণখোলা প্রশংসাও।

আন্তর্জাতিক ফুটবলে তিন মাস নিষিদ্ধ মেসি

আন্তর্জাতিক ফুটবল থেকে তিন মাসের জন্য নিষিদ্ধ হলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। সেই সঙ্গে ৫০ হাজার ডলার জরিমানা গুণতে হবে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসিকে।

কোপার ভুলে নিষিদ্ধ মেসি

কোপা আমেরিকায় আর্জেন্টিনা সেমিফাইনাল থেকে ছিটকে পড়ার আগে আসরে ছিলো ব্যাপক আলোচিত ও সমালোচিত। 

আর্জেন্টিনার খুদে জাদুকর লিওনেল মেসি তো মন্তব্য করে বসলেন খোদ পুরো কতৃপক্ষের বিরুদ্ধে। তিনি কোপা আমেরিকার আয়োজক ব্রাজিল এবং ম্যাচ রেফারিদের ‘দুর্নীতিপরায়ণ’হিসেবে অভিযুক্ত করেন। যার কারণে শাস্তির মুখে পড়তে হয়েছে তাকে। 

ইউরোপিয়ান গোল্ডেন শু জিতে মেসির ইতিহাস

লিওনেল মেসি তার ক্যারিয়ারের ষষ্ঠ বারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু জিতে ইতিহাস গড়লেন। যদিওবা সেটা আগেই জানা ছিল। শুক্রবার (২৪ মে) রাতে এই পুরস্কার তার হাতে তুলে দেওয়া হয়। টানা তৃতীয়বারের মতো এই পুরস্কার জিতলেন তিনি। আর টানা ১১তম বারের মতো এই পুরস্কারটি লা লিগায় খেলা কোনো খেলোয়াড় জিতল।

লা লিগে ইতিহাস গড়লেন মেসি

লিওনেল মেসির গোলে টানা দ্বিতীয়বারের মতো স্প্যানিশ লা লিগার শিরোপা ঘরে তুলেছে বার্সেলোনা। শনিবার রাতে ন্যু ক্যাম্পে লেভান্তেকে হারিয়ে  ১১ মৌসুমে অষ্টম শিরোপা এবং সবমিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৬তম শিরোপা ঘরে তুলল কাতালানরা।

মেসি জাদুতে সেমিতে বার্সা

চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে গোল পাননি। তবে ১-০ গোলের জয়ে সরাসরি অবদান ছিলো তার। আর দ্বিতীয় লেগে যেনো গোল না পাওয়ার আক্ষেপটাই মেটালেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। ফলে শেষ চারের টিকেট পায় বার্সেলোনা। অন্যদিকে আর স্বপ্ন দেখা হলো না ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডর।

এক পায়েই ‘মেসি ম্যাজিক’! (ভিডিও)

ডেস্ক রিপোর্ট: মায়ানমারের ১৬ বছরের কিশোর কঙ কান্ত লিন। ফুটবল দেখলেই তার মনে উদ্বেলিত হয়। লিওনেল মেসি ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ভক্ত লিনের সমস্যা একটাই। তার ডান পা সুগঠিত নয়।

তাই তাকে হাঁটা চলা করতে হয় ক্রাচের সাহায্যে। তবে এই প্রতিবন্ধকতা তার ফুটবল খেলার ইচ্ছাকে দমিয়ে রাখতে পারেনি। তাই ক্রাচ নিয়েই বন্ধুদের সঙ্গে ফুটবল মাঠে নেমে পড়ে লিন।