ভারত

Published: Thu, 22 Oct 2020 | Updated: Thu, 22 Oct 2020

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়ক

 অভিযাত্রা ডেস্ক : স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে নিয়মিতভাবে চালু হচ্ছে মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়ক। স্থাপন করা হচ্ছে ইমিগ্রেশন চেকপোস্ট, যা আগামী ২৬ মার্চ যৌথভাবে অনলাইনে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Published: Tue, 20 Oct 2020 | Updated: Tue, 20 Oct 2020

ফেব্রুয়ারির মধ্যে ভাইরাস আক্রান্ত হতে পারেন ‘৫০% ভারতীয়

অভিযাত্রা ডেস্ক : ভারতে ১৩০ কোটি জনসংখ্যার অন্তত অর্ধেক আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সরকারি কমিটি। কেন্দ্রীয় সরকারের করোনাভাইরাস বিষয়ক পূর্বাভাস কমিটির এক সদস্য সোমবার এই আভাস দেন। তবে এর ফলে পরবর্তীতে সংক্রমণের গতি কমে আসতে পারে বলেও জানান তিনি। 

Published: Wed, 14 Oct 2020 | Updated: Wed, 14 Oct 2020

ভারতের হায়দ্রাবাদে দেয়াল ধসে শিশুসহ ৯ জনের মৃত্যু

অভিযাত্রা ডেস্ক : ভারতের হায়দ্রাবাদ শহরে প্রবল বৃষ্টির মধ্যে দেয়াল ধসে দুই মাসের একটি শিশুসহ নয় জন নিহত হয়েছে। মঙ্গলবার (১৩ অক্টোবর) রাতে শহরটির বান্ধলাগুডা এলাকার মোহাম্মদীয়া হিলস এ ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। 

Published: Wed, 14 Oct 2020 | Updated: Wed, 14 Oct 2020

মেহবুবা মুফতি ১৪ মাস পর মুক্তি পেলেন

ভারতের জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি গৃহবন্দিত্ব থেকে ১৪ মাস পর মুক্তি পেয়েছেন। তার মেয়ে ইলতিজা মুফতি এক টুইট বার্তায় এ কথা জানিয়েছেন।

গত বছর জম্মু ও কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন কেড়ে নেয়ার পর যেসব শীর্ষ নেতাদের গৃহবন্দি করা হয়েছিল, মেহবুবা তাদের একজন ছিলেন। ৬১ বছর বয়সী মেহবুবাকে ভারতের জননিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছিল।

Published: Fri, 09 Oct 2020 | Updated: Fri, 09 Oct 2020

ভারতের করোনা টিকা ‌‘সময়মতো’ পাবে বাংলাদেশ: বিক্রম দোরাইস্বামী

ঢাকায় নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, ভারতের তৈরি করোনাভাইরাসের টিকা বাংলাদেশ ‘সময়মতো’ পাবে বলে। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে নতুন হাইকমিশনার কোভিড-১৯ টিকা দেওয়ার এ প্রতিশ্রুতি দেন। 

Published: Wed, 30 Sep 2020 | Updated: Wed, 30 Sep 2020

বাবরি মসজিদ ধ্বংস মামলায় সব আসামি খালাস

ভারতের বাবরি মসজিদ ধ্বংস মামলায় সব আসামিকে খালাস দিয়েছে আদালত। বুধবার (৩০ সেপ্টেম্বর) উত্তরপ্রদেশের লখনৌউয়ের বিশেষ আদালতের বিচারক সুরেন্দ্রকুমার যাদব এ রায় ঘোষণা করেন। রায় পড়ার সময় বিচারক বলেন, বাবরি ধ্বংস পূর্ব পরিকল্পিত নয়। 

বহুল আলোচিত এ মামলায় ৪৯ জনকে অভিযুক্ত করে এফআইআর করা হয়েছিল। অভিযুক্তদের মধ্যে ১৭ জন এরই মধ্যে মারা গেছেন। বেঁচে আছে ৩২ জন।

Published: Tue, 29 Sep 2020 | Updated: Tue, 29 Sep 2020

ভারতে কার্যক্রম স্থগিত করল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

অভিযাত্রা ডেস্ক : ভারত সরকার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ব্যাংক অ্যাকাউন্ট অবরুদ্ধ করেছে জানিয়ে দেশটিতে সব কার্যক্রম স্থগিত করেছে আন্তর্জাতিক এ মানবাধিকার সংস্থা। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এক বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, ভারতে তাদের ব্যাংক অ্যাকাউন্ট অবরুদ্ধ করার বিষয়টি তারা জানতে পারে গত ১০ সেপ্টেম্বর। 

Published: Wed, 23 Sep 2020 | Updated: Wed, 23 Sep 2020

৫৮ দেশ সফরে ৫১৭ কোটি ব্যয় করেছেন মোদি

অভিযাত্রা ডেস্ক : গত পাঁচ বছরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফরের পেছনে সরকারের খরচ হয়েছে ৫১৭ কোটি টাকা। সরকারি এক রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়েছে। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত নরেন্দ্র মোদি ৫৮টি দেশে সফর করেছেন। এসব সফর বাবদই এই অর্থ খরচ হয়েছে। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাজ্যসভায় প্রধানমন্ত্রীর বিদেশ সফর বাবদ খরচের বিষয়টি লিখিত ভাবে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

Published: Tue, 22 Sep 2020 | Updated: Tue, 22 Sep 2020

মাত্র ১০ দিনে করোনা জয় করলেন ১০৬ বছরের বৃদ্ধা

অভিযাত্রা ডেস্ক : মহামারি করোনাভাইরাসকে হারিয়ে মাত্র ১০ দিনে সুস্থ হয়ে উঠেছেন ভারতের মহারাষ্ট্রের ১০৬ বছরের বৃদ্ধা। রোববার (২০ সেপ্টেম্বর) সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ক্লিনিকের নার্স-ডাক্তাররা তাকে বিদায় সংবর্ধনা দেন। তিনি সাংবাদিকদের সামনে ডিসচার্জ সার্টিফিকেট তুলে ধরে দেখিয়ে হাসপাতাল ছাড়েন। 

Published: Tue, 22 Sep 2020 | Updated: Tue, 22 Sep 2020

ভারতে আট সাংসদের রাতভর সংসদের বাইরে অবস্থান কর্মসূচি 

অভিযাত্রা ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে কৃষি বিল নিয়ে বিক্ষোভের পারদ চড়ছে। বিরোধীরা এই বিলের প্রতিবাদে একজোট হয়েছেন। এরইমধ্যে রাজ্যসভা থেকে বরখাস্ত হওয়া ৮ সাংসদ রাতভর অবস্থান কর্মসূচি পালন করেছেন সংসদ প্রাঙ্গণে। তৃণমূল কংগ্রেসের ডেরেক ওব্রায়ন, আম আদমি পার্টির সঞ্জয় সিংহ,কংগ্রেসের রাজীব সাতভ এবং সিপিএমের কে কে রাগেশ সহ ওই সদস্যরা রাতভর সংসদ প্রাঙ্গনের সামনে থেকে অবস্থান কর্মসূচ