নোবেল পুরস্কার

এক বাঙালিসহ তিনজন পেলেন অর্থনীতির নোবেল

অভিযাত্রা ডেস্ক : বৈশ্বিক দারিদ্র্য লাঘবে অবদান রাখায় চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন এক ভারতীয় বাঙালি বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদসহ তিন জন। সম্প্রতি স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ পুরস্কার ঘোষণা করে।

শান্তিতে নোবেল পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে শান্তিচুক্তির মাধ্যমে দীর্ঘ দিনের সীমান্ত সংঘাত অবসানে ভূমিকার জন্য তিনি এ পুরষ্কার লাভ করলেন।

সাহিত্যে নোবেল পেলেন টুকারচুক ও হান্দকে

সাহিত্যে দুই বছরের নোবেল পুরস্কার একসঙ্গে ঘোষণা করলো কমিটি। ২০১৮ সালের জন্য নোবেল পেয়েছেন পোলিশ সাহিত্যিক ওলগা টুকারচুক। আর ২০১৯ সালের জন্য নোবেল পেলেন পিটার হান্দকে।

তিন মহাকাশ বিজ্ঞানী পেলেন পদার্থের নোবেল

অভিযাত্রা ডেস্ক : মহাকাশ নিয়ে গবেষণায় অবদান রাখায় চলতি বছর পদার্থবিজ্ঞানে তিনজন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেলেন। ফিজিকাল কসমোলোজি বিষয়ে গবেষণায় এই পুরস্কার পান জেমস পিবলস এবং সূর্যের মতো নক্ষত্রকে পরিভ্রমণরত এক্সোপ্লানেটের আবিষ্কারের জন্য এই পুরস্কার পেয়েছেন মাইকেল মেয়র এবং দিদিয়ের কুলোজ। তাদের সম্মানী হিসেবে ১১ লাখ মার্কিন ডলারও দেওয়া হচ্ছে।

হাইপোক্সিয়া গবেষণায় তিন বিজ্ঞানীর নোবেল জয়

অভিযাত্রা ডেস্ক : চিকিৎসা বিজ্ঞানে অবদান রাখায় চলতি বছর নোবেল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্রের দুইজন এবং যুক্তরাজ্যের একজন বিজ্ঞানী। লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের অধ্যাপক স্যার পিটার র‌্যাটক্লিফ এবং যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ের উইলিয়াম ক্যালিন ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গ্রেগ সেমেন্জা এই পুরস্কার পেয়েছেন। তারা তিনজনই হাইপোক্সিয়া গবেষক।