এনআরসি

জন্মসূত্রে সব হিন্দুই ভারতীয় : রাহুল সিনহা

অভিযাত্রা ডেস্ক : সব হিন্দুই জন্মসূত্রে ভারতীয় নাগরিক। আর সে কারণেই কোনও হিন্দুকেই তা প্রমাণ করতে কোনও কাগজের জন্য কোথাও ছুটতে হবে না বলে আশ্বাস দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। 

এনআরসি নিয়ে মোদির আশ্বাসে সন্তুষ্ট প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এনআরসি নিয়ে কোনও সমস্যা নেই। ভারতের প্রধানমন্ত্রীর আশ্বাসে আপাতত সেই উদ্বেগ কেটে গেছে। বৃহস্পতিবার (০৩ অক্টোবর) ভারত সফররত অবস্থায় শেখ হাসিনা ইন্ডিয়ান এক্সপ্রেসের এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

‘এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বেগের কিছু নেই’

জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কিছুই নেই বলে আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

স্থানীয় সময় শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আশ্বাস দেন ভারতের প্রধানমন্ত্রী। চলমান জাতিসংঘ সম্মেলনের সাইডলাইনে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ভারতজুড়েই হবে নাগরিক তালিকা : অমিত শাহ

অভিযাত্রা ডেস্ক : ভারতের আসামের নাগরিক তালিকার মতো সারাদেশে এই কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং  ক্ষমতাসীন দল বিজেপি সভাপতি অমিত শাহ।  

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এইচটি মিডিয়া গ্রুপ আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘দেশ থেকে অবৈধ এলিয়েন তাড়াতে নাগরিক তালিকা খুবই প্রয়োজন।’

‘আসাম পরিস্থিতি’ পর্যবেক্ষণে আছে : পররাষ্ট্রমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : ভারতের আসামের এনআরসি (জাতীয় নাগরিক নিবন্ধন) পরিস্থিতি বাংলাদেশ পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ‘আসামের এনআরসি নিয়ে বাংলাদেশে কোনো প্রভাব পড়বে না বলে ভারত অঙ্গীকার করেছে।’

রোববার (১ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি।

সাবেক রাষ্ট্রপতির পরিবারকেই ‘রাষ্ট্রহীন’ করলো ভারতের এনআরসি!

অভিযাত্রা ডেস্ক : একসময় ভারতের সাংবিধানিক প্রধান ছিলেন তিনি। আর শনিবার (৩১ আগস্ট) আসামের চূড়ান্ত নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে ভারতের সাবেক রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলি আহমেদ ও তার পরিবারের কয়েকজন সদস্যের নাম।

‘৭১-এর পর বাংলাদেশ থেকে কেউ ভারতে যায়নি’

১৯৭১ সালের পর বাংলাদেশ থেকে কেউ ভারতে যায়নি বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার (১ সেপ্টেম্বর) সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের ৫৬-তম কারারক্ষী বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনি কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

চূড়ান্ত নাগরিক তালিকায় সন্তুষ্ট নয় বিজেপি: আসামের অর্থমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : আসামের চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের পর রাজ্যটির অর্থমন্ত্রী ও বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, এনআরসি নিয়ে বিজেপি সন্তুষ্ট নয়। তিনি দাবি করেছেন, আরও বেশি অবৈধ অভিবাসীর তালিকা থেকে বাদ পড়ার কথা। রাজ্য থেকে সব বিদেশিদের তাড়িয়ে দিতে তাদের দল কাজ করে যাবে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে টেলিফোনে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন তিনি।

আসামের এনআরসি তালিকা থেকে বাদ পড়ল ১৯ লাখ 

আসামের নাগরিকদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। শনিবার (৩১ আগস্ট) বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটার কিছু পর এই তালিকা প্রকাশ করা হয়। বিতর্কিত এ তালিকা থেকে ১৯ লাখ মানুষ বাদ পড়েছেন।

এই ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস বা এনআরসি তালিকায় তারাই স্থান পেয়েছে যারা আসামের নাগরিক হিসেবে প্রমাণ দেখাতে পেরেছে। তবে যারা বাদ পড়েছেন নাগরিকত্ব প্রমাণে তাদের আপিলের সুযোগ রয়েছে। 

আসামে ১৪৪ ধারা জারি

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের বেশ কয়েকটি এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। শনিবার (৩১ আগস্ট) আসামের নাগরিকত্বের চূড়ান্ত তালিকা প্রকাশকে কেন্দ্র করে এ সতর্ক অবস্থান নেওয়া হয়েছে।

ইতোমধ্যে গুয়াহাটিসহ রাজ্যের উত্তেজনাপ্রবণ এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। আসামের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা কুলধর শইকিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।