প্রাথমিক শিক্ষা

Published: Tue, 20 Oct 2020 | Updated: Tue, 20 Oct 2020

২৫ অক্টোবর থেকে প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। এর মাধ্যমে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে জানা গেছে। আগামী ২৫ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে।

সোমবার (১৯ অক্টোবর) প্রাথমিক শিক্ষা অধিদফতরের নিয়োগ শাখার সহকারী পরিচালক আতিক বিন সাত্তার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

Published: Sat, 17 Oct 2020 | Updated: Sat, 17 Oct 2020

চলতি সপ্তাহে প্রাথমিকে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

চলতি সপ্তাহে প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। ইতোমধ্যে বিজ্ঞপ্তি প্রস্তুত করে অনুমোদন দেওয়া হয়েছে। আগামী ২০ অক্টোবরের মধ্যে তা প্রকাশ হবে।

Published: Wed, 14 Oct 2020 | Updated: Wed, 14 Oct 2020

প্রাথমিকে সংগীত ও শারীরিক বিষয়ে নিয়োগ হবে ৫১৬৬ শিক্ষক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে ৫ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগ দেবে সরকার। এর মধ্যে ২ হাজার ৫৮৩ জন সংগীতে এবং ২ হাজার ৫৮৩ জন শারীরিক শিক্ষা বিষয়ে নিয়োগ পাবেন।

Published: Thu, 24 Sep 2020 | Updated: Thu, 24 Sep 2020

প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতির নির্দেশ

প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে পূর্ব প্রস্তুতি নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বুধবার (২৩ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে মন্ত্রণালয়। 

তবে বিদ্যালয়গুলো কবে খুলবে তা এখনো ঠিক হয়নি। প্রস্তুতি সংক্রান্ত এই পরিপত্রে বলা হয়েছে, জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে যথা শিগগির বিদ্যালয় পুনরায় চালু করা অতীব জরুরি।

Published: Fri, 18 Sep 2020 | Updated: Fri, 18 Sep 2020

প্রাথমিকে পদোন্নতিতে আর বাধা নেই

প্রাথমিকের সদ্য জাতীয়করণ পাওয়া শিক্ষকদের জ্যেষ্ঠতা নির্ধারণে জাতীয়করণের তারিখ থেকে হিসাব না করে ৫০ শতাংশ সার্ভিস কাউন্ট করে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিতে বলা হাইকোর্টের রায় ৬ মাসের জন্য স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট আপিল বিভাগের চেম্বার জজ আদালত। ফলে পুরাতন শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতিতে আপাতত কোনও বাধা রইলো না বলে জানিয়েছেন আইনজীবীরা।

Published: Mon, 14 Sep 2020 | Updated: Mon, 14 Sep 2020

চার তলা হচ্ছে প্রাথমিকের পুরনো ভবন

অভিযাত্রা ডেস্ক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরনো ভবন সম্প্রসারণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য বিদ্যালয়ের জমির দলিল, নকশা, ভবন স্থাপনার অনুমোদন সংরক্ষণ করে তা আর্কাইভে (সংরক্ষণাগার) রাখা হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) ওয়েবসাইটে এ আর্কাইভ যুক্ত করা হবে।

Published: Thu, 20 Aug 2020 | Updated: Thu, 20 Aug 2020

প্রাথমিক বিদ্যালয় খুলতে পরিকল্পনা প্রস্তুত

করোনাভাইরাসের প্রকোপ কমার পর প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম কিভাবে চলবে তার একটা পরিকল্পনা চূড়ান্ত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানিয়েছেন, বিদ্যালয় খুলে দেওয়ার অন্তত ১৫ দিন আগ থেকে এই পরিকল্পনার বাস্তবায়ন শুরু করা হবে। বুধবার রাতে তিনি জানান, ‘স্কুল রি-ওপেনিং প্ল্যান’ তৈরি করা হয়েছে। 

Published: Tue, 18 Aug 2020 | Updated: Tue, 18 Aug 2020

অর্ধেক শিক্ষার্থী নিয়ে চালু হবে স্কুল

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ সময় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর এবার খুলে দেওয়ার কথা ভাবছে সরকার। সে ক্ষেত্রে পরবর্তী সময়ে প্রাথমিক বিদ্যালয়ে এক দিন পর এক দিন স্কুলে যাবে শিক্ষার্থীরা। অর্থাৎ, অর্ধেক শিক্ষার্থী স্কুলে যাবে, বাকি অর্ধেক যাবে অন্য দিন। 

Published: Mon, 17 Aug 2020 | Updated: Mon, 17 Aug 2020

প্রাথমিকের শিক্ষক-কর্মচারীদের ২৪ নির্দেশনা

করোনা ঝুঁকি এড়াতে প্রাথমিকের শিক্ষক-কর্মচারী ও মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২৪ নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। রোববার (১৬ আগস্ট) ডিপিই এই নির্দেশনা জারি করে।

Published: Thu, 13 Aug 2020 | Updated: Thu, 13 Aug 2020

প্রাথমিকে এক স্কুলে ৩-৫ বছর হলেই বদলি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের এক স্কুলে তিন থেকে পাঁচ বছর চাকরির পর অন্য স্কুলে বদলি করা হবে। আর এ কার্যক্রম শুরু হবে আগামী অক্টোবর মাস থেকে।
 
বুধবার (১২ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান প্রতিমন্ত্রী জাকির হোসেন।