প্রধানমন্ত্রী

আইন প্রয়োগে কঠোর হোন : ইউজিসিকে প্রধানমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : উচ্চশিক্ষা ও গবেষণা কার্যক্রমে সুশাসন ফেরাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) আইন প্রয়োগে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশনা দেন।

ন্যাম সম্মেলনে যোগ দিতে আজারবাইজান যাবেন প্রধানমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক : জোটনিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৮তম সম্মেলনে যোগ দিতে আগামী বুধবার (২৩ অক্টোবর) আজারবাইজানের রাজধানী বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৫ থেকে ২৬ অক্টোবর দুই দিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান যোগ দেবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

১৩ সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অভিযাত্রা ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুন্সীগঞ্জের ১৩ সেতুর উদ্বোধন করেছেন। বুধবার (১৬ অক্টোবর) সকাল ১০টার দিকে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত ভিডিও কনফারেন্স অনুষ্ঠানের মাধ্যমে এসব সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আবরার হত্যার বিচার দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

অভিযাত্রা ডেস্ক : নির্মমভাবে হত্যার শিকার বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যার বিচার দ্রুত শেষ করতে আইনমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৪ অক্টোবর) বিকেলে আবরারের পরিবারের সদস্যরা গণভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে এ কথা জানান প্রধানমন্ত্রী। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যমুনা টিভি।

সব ধরনের দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত দেশ: প্রধানমন্ত্রী

অন্যের মুখাপেক্ষী না হয়ে নিজেদের খাদ্য দিয়েই দুর্যোগ মোকাবেলা করা এবং খাদ্য উৎপাদনের পাশাপাশি খাদ্য মজুদ করতে গুদাম তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৩ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মনুষ্যসৃষ্ট বা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সবসময় প্রস্তুত থাকবে বাংলাদেশ বলেও জানান তিনি।

নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

নারী অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পথ দেখিয়েছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অবহেলিত জনগোষ্ঠির উন্নয়নে কাজ করছে সরকার। 

তিনি বলেন, নারীদের জীবনযাত্রার মান উন্নয়নে বিভিন্ন ধরনের ভাতা চালু করেছে এই সরকার। এছাড়া অবহেলিত নারীদেরও সহায়তা করছে সরকার।

ওয়াসার পানি ব্যবহারে অপচয় রোধের আহ্বান প্রধানমন্ত্রীর

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা ওয়াসার তিনটি পানি শোধনাগারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠান থেকে তিনি প্রকল্পগুলোর উদ্বোধন করেন। এসময় প্রধানমন্ত্রী সবাইকে ওয়াসার পানি ব্যবহারে অপচয় রোধের আহ্বান জানান। 

তিনি হাস্যরসের সুরে বলেন, ‘বিল কমানোর চিন্তা থেকে হলেও পানি অপচয় করবেন না। কম পানি ব্যবহার করলে বিলও কম আসবে।’

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযানের নির্দেশ: প্রধানমন্ত্রী

রাজধানীসহ সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক হলে সাঁড়াশি অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, নামমাত্র টাকা ভাড়া দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা ও আবাসিক হলে কারা থাকছে, কারা মাস্তানি করছে তা খতিয়ে দেখা হবে।

বুধবার (০৯ অক্টোবর) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

‘শেখ হাসিনা দেশের স্বার্থ বিক্রি করবে এটা হতে পারেনা’

বিদেশ থেকে আনা গ্যাস প্রক্রিয়াজাতকরণ করে তা ভারতে রপ্তানি করা হবে উল্লেখ করে আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের কোন স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে এটা হতে পারে না।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদান ও সদ্য শেষ হওয়া ভারত সফরে অর্জন ও সফলতা তুলে ধরতে বুধবার (০৯ অক্টোবর) বিকেলে গণভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিশুদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিশুদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

বুধবার (০৯ অক্টোবর) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ- ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।