এইচএসসি

Published: Thu, 22 Oct 2020 | Updated: Thu, 22 Oct 2020

ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাবে এইচএসসি পরীক্ষার্থীরা

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল হওয়ার কারণে শিক্ষার্থীদের ফরম পূরণের আংশিক টাকা ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। 

বুধবার (২১ অক্টোবর) সন্ধ্যার পর আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

Published: Sat, 17 Oct 2020 | Updated: Sat, 17 Oct 2020

এইচএসসির ফল ডিসেম্বরের শেষ সপ্তাহে 

করোনা সংক্রমণের কারণে ইতিমধ্যে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা বাতিল করেছে সরকার। তবে অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষা এবং এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের গড় করে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহেই এই ফল প্রকাশ করা হবে।

Published: Thu, 08 Oct 2020 | Updated: Thu, 08 Oct 2020

এইচএসসির ফল নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়ে আইনি নোটিশ

জেএসসি ও এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসির ফল প্রস্তুতের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। রেজিস্ট্রি ডাকযোগে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এই আইনি নোটিশ পাঠানো হয়।

Published: Thu, 08 Oct 2020 | Updated: Thu, 08 Oct 2020

জেএসসি-এসএসসিতে থাকলে এইচএসসিতেও জিপিএ-৫

জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ দেওয়া হবে। তবে এ দুটির একটিতে খারাপ হলেও তা যোগ করে তার অর্ধেক দেয়ার চিন্তাভাবনা রয়েছে। ফলাফল প্রকাশ করা হবে ডিসেম্বরে।

জানা গেছে, করোনা প্রাদুর্ভাবের কারণে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ওপর মূল্যায়ন করে এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে।

Published: Wed, 07 Oct 2020 | Updated: Wed, 07 Oct 2020

এইচএসসি পরীক্ষা বাতিল, জেএসসি-এসএসসি নিয়ে মূল্যায়ন

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করেই এইচএসসির ফলাফল নির্ধারণ করা হবে।

বুধবার (০৭ অক্টোবর) শিক্ষামন্ত্রী দীপু মনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

Published: Wed, 30 Sep 2020 | Updated: Wed, 30 Sep 2020

এইচএসসি পরীক্ষার রুটিন আগামী সপ্তাহে 

করোনা মহামারীর কারণে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ‘সোম-মঙ্গলবারের মধ্যে’ জানা যাবে। বুধবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সঙ্গে ভার্চূয়াল এক মতবিনিময় সভায় এমনটি জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

Published: Sat, 19 Sep 2020 | Updated: Sat, 19 Sep 2020

এইচএসসি বিষয়ে সিদ্ধান্ত শিগগির

অভিযাত্রা ডেস্ক : এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে কবে এ পরীক্ষা আয়োজন করা যায় সে বিষয়ে সিদ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্বর বৈঠকে বসবে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। সভায় উপস্থিত থাকতে সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের চিঠি দেয়া হয়েছে।

Published: Fri, 18 Sep 2020 | Updated: Fri, 18 Sep 2020

এইচএসসি পরীক্ষার নিয়ে সিদ্ধান্ত ২৪ সেপ্টেম্বর

করোনাভাইরাস পরিস্থিতির কারণে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা কখন ও কীভাবে নেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক ডেকেছে আন্তঃশিক্ষা বোর্ড। আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা বৈঠকে বসবেন।

Published: Fri, 28 Aug 2020 | Updated: Fri, 28 Aug 2020

এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়নি : মন্ত্রণালয়

করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিকল্প উপায়ে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা করা হলেও পরীক্ষা বাতিলে কোনো সিদ্ধান্ত হয়নি। পরিস্থিতি অনুকূলে আসলে পরীক্ষার আয়োজন করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার (২৮ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

Published: Fri, 21 Aug 2020 | Updated: Fri, 21 Aug 2020

এইচএসসি পরীক্ষা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ১৫ দিনের মধ্যেই এইসএসসি পরীক্ষা নেওয়া হবে। আর পরিবেশে অনুকূলে এলেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। 
 
বৃহস্পতিবার (২০ আগস্ট) সন্ধ্যায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।